1. admin@purbobangla.net : purbobangla :
রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ০৭:৫৯ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ :
আবারও আসছে তিনদিনের ‘হিট অ্যালার্ট’ চট্টগ্রামে কাল থেকে ৪৮ ঘণ্টার পরিবহন ধর্মঘটের ডাক তাপদাহে পুড়ছে দেশ, ভাঙল ৭৬ বছরের রেকর্ড রাজধানীর সৌদি দূতাবাসে আগুন উত্তর চট্টগ্রামে এই প্রথম ফ্যাকো অপারেশন শুরু করছে চট্টগ্রাম গ্রামীণ চক্ষু হাসপাতাল সীতাকুণ্ডে বৃষ্টির জন্য ইস্তাহার নামাজ আদায় শনিবারও শিক্ষাপ্রতিষ্ঠান খোলা রাখার সিদ্ধান্ত সীতাকুণ্ড উপজেলা পরিষদের নির্বাচনে চেয়ারম্যান পদে দুই প্রতিদ্বন্দ্বী মধ্যে ভোটের যুদ্ধ সন্দ্বীপে পরকীয়ার অভিযোগ তুলে স্ত্রীকে শ্বাসরোধে হত্যা অভিযুক্ত স্বামী গ্রেফতার  চট্টগ্রামে র‌্যাবের নাম ভাঙিয়ে চাঁদাবাজি, গ্রেফতার ৪

কৃষকের উৎপাদিত ফসল সংগ্রহ করতে ও শস্যের ন্যায্যমূল্য নিশ্চিত করতে প্রকিউরমেন্ট হাব চালু

পূর্ব বাংলা ডেস্ক
  • প্রকাশিত সময়ঃ সোমবার, ২২ জানুয়ারি, ২০২৪
  • ৬০ বার পড়া হয়েছে

ঢাকা, ২ জানুয়ারি, ২০২৪

 কৃষকদের সুবিধার জন্য উৎপাদিত ফসল সংগ্রহ করতে ও শস্যের ন্যায্যমূল্য নিশ্চিত করতে প্রকিউরমেন্ট হাব চালু করেছে আইফার্মার। দিনাজপুর জেলার বীরগঞ্জে আজ এই উদ্বোধনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।  

বাংলাদেশে ফসল কাটার পর কৃষকরা তাদের শস্য বিক্রি করা নিয়ে নানামুখী সমস্যার সম্মুখীন হন। কৃষকরা তাদের কষ্টে উৎপাদিত ফসল কম দামে বিক্রি করে দিতে বাধ্য হন, নতুবা পরে ক্রেতারা শস্য কিনতে না চাইলে তা নষ্ট হয়ে যাওয়ার আশঙ্কা থাকে। এখন কোনো ধরনের ক্ষতির সম্মুখীন হওয়া ছাড়াই আইফার্মারের প্রকিউরমেন্ট হাবে স্বাচ্ছন্দ্যে নিজেদের শস্য বিক্রি করার সুযোগ পাবেন কৃষকরা।

প্রকিউরমেন্ট হাবটিতে প্রায় ২০,০০০ টন শস্য সংগ্রহ করে রাখার সুবিধা রয়েছে। হাবটি হাই-ওয়ে সংলগ্ন স্থানীয় বাজারের মাঝেই অবস্থিত যেখানে কৃষকেরা সহজেই তাদের ফসল নিয়ে আসতে পারবেন। অতিরিক্ত খরচ কমিয়ে এনে, সময় বাঁচিয়ে ও অন্যান্য সুবিধা যুক্ত করার মাধ্যমে এই প্রকিউরমেন্ট হাব থেকে কৃষকরা যেন বেশি লাভ করতে পারেন তা নিশ্চিত করা হবে। ইতোমধ্যে, হাবটি ডিজিটাল স্কেল মিটার পরিষেবা ব্যবহার করে স্বচ্ছতার সাথে কৃষকদের থেকে ধান, চাল, ভুট্টা এবং সরিষা সংগ্রহ করে কার্যক্রম শুরু করেছে।

বর্তমানে, ৫০০ জন কৃষক, ৫০ জন রিটেইলার, ৫০ জন ফড়িয়া এবং ৬০ জন সাপ্লায়ার এ প্রকিউরমেন্ট হাবের তালিকাভুক্ত রয়েছেন। এদের মধ্যে হাবে আসা কৃষক আইয়ুব আলী বলেন, “আগে গ্রামের বাজার বা শহরে শস্য বিক্রি করতে যাওয়ার সময় অনেক টাকা খরচ করতে হতো। তারপরও শস্যের পুরো টাকা আমরা কখনই একসাথে হাতে পেতাম না। এখন, খুব সহজেই হাবে শস্য নিয়ে আসা যাচ্ছে, কোনোরকম ঝামেলা ছাড়াই শস্য বিক্রির টাকা পাওয়া যাচ্ছে।”

এ বিষয়ে আইফার্মারের সহ-প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী ফাহাদ ইফাজ বলেন, “ভালো মানের শস্য উৎপাদনে কৃষকদের উৎসাহিত করতে ও ন্যায্যমূল্যে শস্য বিক্রিতে তাদের সহায়তা করতে এই প্রকিউরমেন্ট হাব গড়ে তোলা হয়েছে। স্মার্ট কৃষি গড়ে তোলার ক্ষেত্রে এই উদ্যোগ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে আমরা আশাবাদী।”

প্রকিউরমেন্ট হাবের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আইফার্মারের সহ-প্রতিষ্ঠাতা ও প্রধান অতিথি ফাহাদ ইফাজ এবং সহ-প্রতিষ্ঠাতা ও চিফ অপারেটিং অফিসার জামিল মহিউদ্দিন আকবর। এছাড়াও, অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দিনাজপুর কৃষি বিপণন অধিদপ্তরের সিনিয়র কৃষি বিপণন কর্মকর্তা মো. হুমায়ুন কবির, বীরগঞ্জ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপজেলা কৃষি কর্মকর্তা মো. শরীফুল ইসলাম এবং বাংলাদেশ পুলিশের (বীরগঞ্জ) পুলিশ পরিদর্শক (তদন্ত) মো. মইনুল ইসলাম।

উল্লেখ্য, দিনাজপুরের পাশাপাশি অন্যান্য জেলাতেও আইফার্মারের প্রোকিউরমেন্ট হাব চালু করার পরিকল্পনা রয়েছে।

শেয়ার করুন-

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2021 purbobangla