1. admin@purbobangla.net : purbobangla :
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১২:১৩ অপরাহ্ন
ব্রেকিং নিউজ :
তাপদাহে পুড়ছে দেশ, ভাঙল ৭৬ বছরের রেকর্ড রাজধানীর সৌদি দূতাবাসে আগুন উত্তর চট্টগ্রামে এই প্রথম ফ্যাকো অপারেশন শুরু করছে চট্টগ্রাম গ্রামীণ চক্ষু হাসপাতাল সীতাকুণ্ডে বৃষ্টির জন্য ইস্তাহার নামাজ আদায় শনিবারও শিক্ষাপ্রতিষ্ঠান খোলা রাখার সিদ্ধান্ত সীতাকুণ্ড উপজেলা পরিষদের নির্বাচনে চেয়ারম্যান পদে দুই প্রতিদ্বন্দ্বী মধ্যে ভোটের যুদ্ধ সন্দ্বীপে পরকীয়ার অভিযোগ তুলে স্ত্রীকে শ্বাসরোধে হত্যা অভিযুক্ত স্বামী গ্রেফতার  চট্টগ্রামে র‌্যাবের নাম ভাঙিয়ে চাঁদাবাজি, গ্রেফতার ৪ চট্টগ্রামের বিভিন্ন মহাসড়কে অবৈধ গাড়ির অরাজকতা বন্ধ করতে আবারো বিআরটিএ’র অভিযান আমি আজ কথা দিচ্ছি  আপনাদের একা রেখে পালিয়ে যাব না, সুখে দুঃখে আপনাদের পাশে থাকব, আমি আপনাদের এই ভালোবাসার প্রতিদান দিতে চাই- ওয়াসিকা

ওয়াশিকা আয়েশা খান গুডবুক লিষ্টে সানি এমপি নির্বাচিত অন্য ২ ভাগ্যবান মহিলা এমপি কে হচ্ছেন ?

পূর্ব বাংলা ডেস্ক
  • প্রকাশিত সময়ঃ শনিবার, ২০ জানুয়ারি, ২০২৪
  • ১৮০ বার পড়া হয়েছে

এম. আলী হোসেন

৭ জানুয়ারী দ্বাদশ নির্বাচনের পর নতুন সরকার গঠন হলো। সবাইকে তাক লাগিয়ে কেউ কেউ পদোন্নতি পেলেন কেউ কেউ বাদ পড়লেন।গোটা দেশে ১৫ পূর্ণমন্ত্রী ও ১২ প্রতিমন্ত্রী এবার নতুন সরকারে ঠাঁই হয়নি ।এখন চলছে মহিলা এমপি নির্বাচনের পালা।চট্টগ্রাম থেকে কারা এবার সংরক্ষিত মহিলা এমপি নির্বাচিত হবেন এই নিয়ে সচেতন মহলে চলছে নানান আলোচনা  । আওয়ামী লীগের প্রয়াত প্রেসিডিয়াম সদস্য আতাউর রহমান খান কায়সারের মেয়ে ওয়াসিকা আয়েশা খান এবারও গুডবুক লিষ্টে রয়েছেন বলে সংশ্লিষ্ট সুত্রে জানা গেছে।এদিকে আওয়ামী লীগের এক সময়ের কাণ্ডারী প্রয়াত সংসদ সদস্য রফিকুল আনোয়ারের মেয়ে খাদিজাতুল আনোয়ার সনি এবার সরাসরি ভোটে এমপি নির্বাচিত হয়েছেন। তার স্হলে এবার নতুন অনেকের নাম শুনা  যাচ্ছে।

য়ারী  সংসদ অধিবেশন শুরুর পর ফেব্রুয়ারি মাসের শুরুতে তফসিল এবং মার্চ মাসে নির্বাচন হতে পারে। নির্বাচন কমিশন ইতোমধ্যে এ ধরনের আভাসও দিয়েছেন।জানা গেছে, দেশের ইতিহাসে এবারই প্রথম স্বতন্ত্র সংসদ সদস্যদের ভোটে সর্বোচ্চ সংখ্যক ১০ জন সংরক্ষিত নারী সংসদ সদস্য নির্বাচিত হবেন।

৩০ জানু

জানা গেছে,চট্টগ্রাম থেকে সংরক্ষিত আসনে ৩জন নারী এমপি নির্বাচিত হবেন । এ ৩টি আসনের জন্য মনোনয়ন পেতে দৌঁড়ঝাপ শুরু করেছেন চট্টগ্রামের অন্তত এক ডজনেরও বেশি । উচ্চ পর্যায়ে চেষ্টা তদবির চালিয়ে যাচ্ছেন তারা। অনেকেই এখন ঢাকায় অবস্থান করছেন। আনুকূল্য পেতে শীর্ষ নেতাদের পাশাপাশি মন্ত্রী-এমপিদের কাছেও তারা যোগাযোগ বাড়িয়ে দিচ্ছেন। কেউ কেউ দলীয় প্রধান শেখ হাসিনার দৃষ্টি আকর্ষণ করার চেষ্টাও করছেন।

মনোনয়ন দৌঁড়ে থাকা নেত্রীদের মধ্যে  বিভিন্ন পেশায় প্রতিষ্ঠিত নারীরা  ছাড়াও সাবেক নেতা, এমপিদের স্ত্রী-কন্যারাও রয়েছেন ।

আওয়ামী লীগের অর্থ ও পরিকল্পনা সম্পাদক ওয়াসিকা আয়েশা খান এবারও সংরক্ষিত মহিলা এমপি নির্বাচিত হবেন সবখানে পজিটিভ আলোচনা চলছে।।মন্ত্রিসভা গঠনের আগে এবং এখনো তার নাম আলোচনায় রয়েছে।কেউ কেউ জোর দাবী করে বলছে ডেপুটি স্পীকার কিংবা মন্ত্রীত্ব লাভের  সম্ভবনা রয়েছে তাঁর ।ওই সুত্রটি বলছে দলে ও সরকারে ওয়াসিকা আয়েশা খান এমপির কর্মকান্ড ছিল প্রশংসীয়। ’

ওয়াসিকা ছাড়াও প্রয়াত আওয়ামী লীগ নেতা মোছলেম উদ্দিন আহমদের স্ত্রী শিরিন আহমদ, ডা. আফসারুল আমিনের স্ত্রী কামরুন নেছা, দক্ষিণ জেলা মহিলা আওয়ামী লীগের সভাপতি চেমন আরা তৈয়ব, সাধারণ সম্পাদক শামীমা হারুন লুবনা, উত্তর জেলা মহিলা আওয়ামী লীগের সভানেত্রী দিলোয়ারা ইউসুফ,দক্ষিণ জেলা আওয়ামী লীগের উপদেষ্টা ও পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদের মা অ্যাডভোকেট কামরুন নাহার, মহিলা বিষয়ক সম্পাদক কাউন্সিলর জোবাইরা নার্গিস খান,  ইউম্যান চেম্বারের সভাপতি মনোয়ার হাকিম আলী , অ্যাডভোকেট বাসন্তী প্রভা পালিত,  সুচিন্তা ফাউন্ডেশন চট্টগ্রাম বিভাগের সমন্বয়ক অ্যাডভোকেট জিনাত সোহানা চৌধুরী, চট্টগ্রাম সিটি করপোরেশনের সাবেক নারী কাউন্সিলর অ্যাডভোকেট রেহেনা বেগম রানু, সাবেক চসিক কাউন্সিলর রেখা আলম চৌধুরী ও আনজুমান আরা বেগম মনোনয়ন পাওয়ার চেষ্টায় রয়েছেন।

শেয়ার করুন-

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2021 purbobangla