1. admin@purbobangla.net : purbobangla :
রবিবার, ১৯ মে ২০২৪, ০৯:৪০ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ :
সীতাকুণ্ডে কুমিরা ঘাট দিয়ে পালাচ্ছে রোহিঙ্গারা, খবর পেয়েও আটক করেনি নৌ পুলিশ ৬ তারিখে বাজেট দেবো, বাস্তবায়নও করবো বায়েজিদে টোকেন বাণিজ্য নিষিদ্ধ অটোরিক্সা অবাধেই চলছে ট্রাফিক পুলিশ চাঁদা পেয়েই নিরব ১১ হাজার বাংলাদেশিকে ফেরত পাঠাচ্ছে যুক্তরাজ্য ডবলমুরিং- এ ভুয়া নারী পুলিশ কনস্টেবল আটক বিএসসি মর্যাদা পাওয়া নিয়ে আইইবি’ বিরুপ প্রতিক্রিয়া অনভিপ্রেত ও অগ্রহণযোগ্য – আইডিইবি সীতাকুণ্ডে অবৈধ বালু উত্তোলন দিয়ে কে আর অক্সিজেন পুরাতন কুমারী খাল ভরাট করছে একজন মন্ত্রী সমর্থিত আরেকজন এমপি সমর্থিত আর আমি হচ্ছি সাধারণ জনগণ সমর্থিত- তৌহিদ  মিরপুর-পল্লবীর মটস: মানবিক ভ্রাতৃত্ব গঠনে কৃষি ও কারিগরি প্রশিক্ষণে এগিয়ে জাফর হায়াতের মৃত্যবার্ষিকী আজ

শোকাবহ আগস্ট মাস ও জাতির প্রত্যাশা

পূর্ব বাংলা ডেস্ক
  • প্রকাশিত সময়ঃ বুধবার, ২ আগস্ট, ২০২৩
  • ১৩৮ বার পড়া হয়েছে

মাহমুদুল হক আনসারী
শোকাবহ আগষ্ট মাস শুরু। ১৯৭৫ সালের এই মাসে বাঙালি জাতির ইতিহাসে নেমে আসে এক কালো অধ্যায়। ১৫ই আগস্ট স্বপরিবারে হত্যা করা হয় স্বাধীন বাংলাদেশের স্বপ্নদ্রষ্টা জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে। সারা দেশে নেমে আসে শোকের ছায়া। এ হত্যাকাÐের মাধ্যমে স্তব্ধ করে দেয়ার চেষ্টা হয়েছিল বাঙালির স্বপ্নকে। তাই প্রতি বছর মাসব্যাপী বাঙালী জাতি বিভিন্ন কর্মসূচি গ্রহণ করে। ভাবগাম্ভীর্য্যরে সঙ্গে এসব কর্মসূচি পালন করে বাঙালি জাতি। রাষ্ট্রীয় কর্মসূচির পাশাপাশি আওয়ামী লীগসহ সহযোগী ও ভ্রাতৃপ্রতিম সংগঠনগুলোও মাসব্যাপী নানা কর্মসূচি বাস্তবায়ন করে। পঁচাত্তরের পনেরই আগস্ট কালরাতে ঘাতকরা শুধু বঙ্গবন্ধুকেই হত্যা করেনি, তাদের হাতে প্রাণ দিয়েছেন বঙ্গবন্ধুর সহধর্মিণী বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিব। বঙ্গবন্ধুর সন্তান শেখ কামাল, শেখ জামাল, শিশু শেখ রাসেলসহ পুত্রবধূ সুলতানা কামাল ও রোজী জামাল। পৃথিবীর এই ঘৃণ্যতম হত্যাকাÐ থেকে বাঁচতে পারেননি বঙ্গবন্ধুর সহোদর শেখ নাসের, ভগ্নিপতি আব্দুর রব সেরনিয়াবাত, ভাগ্নে যুবনেতা শেখ ফজলুল হক মণি, তার সহধর্মিণী আরজু মণি ও কর্নেল জামিলসহ পরিবারের ১৬ জন সদস্য ও আত্মীয়-স্বজন।
বিদেশে অবস্থানের কারণে সেইদিন ভাগ্যক্রমে বেঁচে যান বর্তমান বঙ্গবন্ধুর জ্যেষ্ঠ কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও শেখ রেহানা। সেনাবাহিনীর কিছু বিপথগামী সদস্য স্বপরিবারে জাতির পিতা বঙ্গবন্ধুকে হত্যা করার পর গোটা বিশ্বে নেমে আসে তীব্রভাবে শোকের ছায়া। ছড়িয়ে পড়ে ঘৃণার বিষবাষ্প। বঙ্গবন্ধুকে হত্যার পর নোবেলজয়ী পশ্চিম জার্মানির নেতা উইলি ব্রানডিট বলেন, মুজিবকে হত্যার পর বাঙালিদের আর বিশ্বাস করা যায় না।
যে বাঙালি শেখ মুজিবকে হত্যা করতে পারে, তারা যেকোনো জঘন্য কাজ করতে পারে। ভারতীয় বংশোদ্ভূত ব্রিটিশ নাগরিক ও বিশিষ্ট সাহিত্যিক নীরদ শ্রী চৌধুরী বাঙালিদের ‘বিশ্বাসঘাতক’- হিসেবে বর্ণনা করে বলেছেন, বাঙালি জাতির স্বপ্নদ্রষ্টা শেখ মুজিবকে হত্যার মধ্য দিয়ে বিশ্বের মানুষের কাছে নিজেদের আত্মঘাতী চরিত্রই তুলে ধরেছে। প্রতিবছরের মতো এবারও ১৫ই আগস্টকে সামনে রেখে আগস্টের প্রথমদিন থেকেই শুরু হয়েছে আওয়ামী লীগসহ সহযোগী ও ভ্রাতৃপ্রতিম সংগঠনগুলোর মাসব্যাপী কর্মসূচি। বিভিন্ন সামাজিক রাজনৈতিক এবং সাংস্কৃতিক সংগঠনও বিভিন্ন কর্মসূচির বাস্তবায়ন করবে। স্বাধীন বাংলাদেশের মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিসৌধে কালো পতাকা উত্তোলন করার মধ্য দিয়ে শোকাবহ আগস্ট মাস শুরু হয়েছে।

বাঙালী জাতির অবিসংবাদিত নেতা বঙ্গবন্ধু। বঙ্গবন্ধুর প্রতিষ্ঠিত বাংলাদেশে আমরা বাস করছি। জাতীর পিতা বঙ্গবন্ধুর সোনার বাংলাদেশে ১৮ কোটি মানুষ প্রায় বাস করছে। বাংলাদেশ আজ বিশে^র বুকে মাথা তুলে দাঁড়িয়েছে। বাংলার স্থপতি মহান নেতা শহীদ শেখ মুজিবুর রহমানের স্বপ্ন আজ কানায় কানায় বাংলাদেশে বাস্তবায়িত হচ্ছে। কৃষি, মৎস্য, শিক্ষায় ব্যাপক উন্নতি সাধিত হয়েছে। টেকনাফ থেকে তেতুলিয়া বাংলাদেশ আজ শস্য শ্যামলের সমারোহ লক্ষ্য করা যায়। বঙ্গবন্ধুর বাংলাদেশ আজ সোনার বাংলাদেশে পরিণত। পদ্মাসেতুর বাংলাদেশ, কর্ণফূলী টানেলের বাংলাদেশ। বঙ্গবন্ধুর কন্যা বাংলাদেশের মাননীয় প্রধানমন্ত্রী বীর কন্যা শেখ হাসিনা তাঁর বলিষ্ঠ নেতৃত্বের মাধ্যমে বাংলাদেশকে পৃথিবীর বুকে একটি মডেল রাষ্ট্র হিসেবে প্রতিষ্ঠা করতে সক্ষম হয়েছেন। বাংলাদেশ এখন আর ভিক্ষুকের দেশ নয়। দেশের মানুষ মাছে ভাতে স্বয়ং সম্পূর্ণতা অর্জন করেছে। শিল্প বিপ্লবের মাধ্যমে ব্যাপকভাবে উৎপাদন অর্জন করছে। বাংলাদেশী পণ্য পৃথিবীর উন্নত দেশে রপ্তানি হচ্ছে।
শিক্ষা বিপ্লবের মাধ্যমে শিক্ষা সংস্কৃতিতে ব্যাপকভাবে জাতি তৈরি হচ্ছে। কৃষক থেকে দিনমজুর অজ গাঁ গ্রামের সন্তানরা আজকে উচ্চশিক্ষায় ডিগ্রি অর্জন করছে। শহর থেকে গাঁ গ্রাম পর্যন্ত স্কুল কলেজ বিশ^বিদ্যালয় প্রতিষ্ঠা হয়েছে। ঘরে ঘরে শিক্ষার প্রদীপ প্রজ্জ্বলিত হচ্ছে। উচ্চশিক্ষিত ডিগ্রিধারী বাংলাদেশের সন্তানরা ডাক্তার , ইঞ্জিনিয়ার , শিক্ষক , ডক্টর হচ্ছে। বাংলাদেশ বিজ্ঞানী তৈরি করছে। কৃষিসহ বিভিন্ন সেক্টরে বাংলাদেশের মেধাবী সন্তানরা শিক্ষা গবেষণার মাধ্যমে দেশের সার্বিক উন্নতি সাধন করছে। ঘরে ঘরে উচ্চশিক্ষিত মেধাবী সন্তান তৈরি হচ্ছে।
অবকাঠামো উন্নয়নে বাংলাদেশ ব্যাপকভাবে সফলতা অর্জন করেছে। কৃষি মৎস্য যোগাযোগ ব্যবস্থায় ব্যাপকভাবে সফলতা অর্জন করেছে। বাংলাদেশের শিক্ষিত জনগোষ্ঠী পৃথিবীর বিভিন্ন দেশে গিয়ে এদেশের চেহারা উজ্জ্বল করছে। নানাভাবে সেই দেশে অবদান রাখছে। বঙ্গবন্ধুর বাংলাদেশ আজ বহু উপরে অবস্থান করছে। ষড়যন্ত্র চক্রান্ত সবকিছুকে পিছনে ফেলে বাংলাদেশের প্রধানমন্ত্রী বঙ্গবন্ধুর সুযোগ্য কন্যা শেখ হাসিনা এগিয়ে নিচ্ছেন। দেশ স্বাধীন হওয়ার পর থেকে ষড়যন্ত্র ও চক্রান্ত ছিল। ঘাতক ছিল, ঘাতকরা বঙ্গবন্ধুকে স্বপরিবারে শহীদ করে দেশকে পেছনে নিয়ে যাওয়ার ষড়যন্ত্র করছিল। এদেশের জনগণের ওপর সৃষ্টিকর্তার অশেষ মেহেরবানী রয়েছে। শস্য শ্যামল বাংলাদেশ দেশের জনগণের সংগ্রাম পরিশ্রম ত্যাগের মাধ্যমে আজকের এই বাংলাদেশ এখানে এসে দাঁড়িয়েছে। স্বাধীনতার স্বপক্ষের সরকার দেশের ক্ষমতায়। তাদের নেতৃত্বে বাংলাদেশ এগিয়ে চলছে। দেশের মানুষ কতিপয় ক্ষেত্রে সাময়িক অসুবিধায় থাকলেও কোনো মানুষ না খেয়ে মরছেনা। মানুষের কর্মসংস্থান আছে। প্রতিদিন কর্মসংস্থান সৃষ্টি হচ্ছে। শিক্ষিত এবং কারিগরি শিক্ষায় হাতে কলমে প্রশিক্ষণ প্রাপ্ত যুবকরা দেশ বিদেশে গিয়ে বাংলাদেশের সুনাম অর্জন করছে। রেমিটেন্সের মাধ্যমে দেশের অর্থনীতির চাকাকে এগিয়ে দিচ্ছে। মহান জাতির পিতা যেই স্বপ্ন ধারণ করে বাংলাদেশ জন্ম দিয়েছিলেন সে বাংলাদেশ আজ তারই যোগ্য সন্তানের মাধ্যমে সফলতা অর্জন করছে।
শোকের মাসের এদিনে বঙ্গবন্ধুর খুনীদের ধিক্কার জানাচ্ছি। যাদের বিচার হয়েছে সেই জন্য কৃতজ্ঞতা জানাচ্ছি বাংলাদেশ আওয়ামীলীগ সভানেত্রী এবং স্বাধীনতার স্বপক্ষের শক্তির প্রতি। পলাতক খুনীদের সব ধরনের কূটনৈতিক চেষ্টার মাধ্যমে দেশে এনে বিচার কার্যকর করা হউক। বঙ্গবন্ধু ও তাঁর পরিবারের সকল শহীদদের প্রতি গভীরভাবে শ্রদ্ধা নিবেদন করছি। মহান সৃষ্টিকর্তার প্রতি তাদের সমস্ত অপরাধ ক্ষমা করে জান্নাতের সর্বশ্রেষ্ঠ মর্যাদায় তাদেরকে যেনো অধিষ্ঠিত করা হয় সেই প্রার্থনা করে সোনার বাংলাদেশের অসমাপ্ত কর্মসূচী বাস্তবায়নের প্রত্যাশা করছি।

শেয়ার করুন-

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2021 purbobangla