1. admin@purbobangla.net : purbobangla :
রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ০২:১৫ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ :
আবারও আসছে তিনদিনের ‘হিট অ্যালার্ট’ চট্টগ্রামে কাল থেকে ৪৮ ঘণ্টার পরিবহন ধর্মঘটের ডাক তাপদাহে পুড়ছে দেশ, ভাঙল ৭৬ বছরের রেকর্ড রাজধানীর সৌদি দূতাবাসে আগুন উত্তর চট্টগ্রামে এই প্রথম ফ্যাকো অপারেশন শুরু করছে চট্টগ্রাম গ্রামীণ চক্ষু হাসপাতাল সীতাকুণ্ডে বৃষ্টির জন্য ইস্তাহার নামাজ আদায় শনিবারও শিক্ষাপ্রতিষ্ঠান খোলা রাখার সিদ্ধান্ত সীতাকুণ্ড উপজেলা পরিষদের নির্বাচনে চেয়ারম্যান পদে দুই প্রতিদ্বন্দ্বী মধ্যে ভোটের যুদ্ধ সন্দ্বীপে পরকীয়ার অভিযোগ তুলে স্ত্রীকে শ্বাসরোধে হত্যা অভিযুক্ত স্বামী গ্রেফতার  চট্টগ্রামে র‌্যাবের নাম ভাঙিয়ে চাঁদাবাজি, গ্রেফতার ৪

দেশে হরমোনজনিত রোগী ৫ কোটি নারী ৩ কোটি

পূর্ব বাংলা ডেস্ক
  • প্রকাশিত সময়ঃ শনিবার, ২৪ জুন, ২০২৩
  • ১৪১ বার পড়া হয়েছে

হাইপোথাইরয়েডিজম। মহিলারা সাধারণত এই সমস্যায় পুরুষদের তুলনায় বেশি আক্রান্ত হয়ে থাকেন। বলা হয় থাইরয়েজ স্টিমুলেটিং হরমোন বা টিএসএইচের তারতম্যই এই আসল কারণ। বলা হয়, মেটারনাল হাইপোথাইরয়েডিজম অনেকটাই ঝুঁকিপূর্ণ একটি ঘটনা। এক সময়ের বিরল রোগ থাইরয়েড এখন প্রায় ঘরে ঘরে দেখা দিয়েছে। বর্তমানে আশঙ্কাজনক হারে এ রোগ বেড়ে যাচ্ছে। বিশেষ করে আমাদের নারীদের মধ্যে বর্তমানে এ রোগের হার খুবই বেশি। নারীরা থাইরয়েডে আক্রান্ত কি না, বুঝবেন যে ৮ লক্ষণে আমাদের গলার সামনের দিকে প্রজাপতি আকৃতির গ্রন্থিটির নামই হলো থাইরয়েড। এ গ্রন্থি থেকে নিঃসৃত থাইরয়েড

হরমোন আমাদের শারীরিক বৃদ্ধি, বিকাশ, শারীরবৃত্তিক আর বিপাকীয় নানা ক্রিয়া-প্রক্রিয়ার জন্য খুবই গুরুত্বপূর্ণ। নারীরা এই থাইরয়েডে আক্রান্ত কি না, কিছু লক্ষণ দেখেই অনুমান করা যায়।
দেশে প্রায় ৫ কোটি মানুষের বিভিন্ন ধরনের থাইরয়েড সমস্যা রয়েছে। তবে এদের অর্ধেকেরও বেশি মানুষ জানেন না যে তারা এ সমস্যায় ভুগছেন। এর বেশিরভাগই আবার নারী। এদের মধ্যে তিন কোটি রোগীই জানেন না, তারা এ রোগে আক্রান্ত। সাধারণত একজন পুরুষের বিপরীতে তিন থেকে পাঁচজন নারী থাইরয়েড রোগে আক্রান্ত বলে জানিয়েছেন থাইরয়েড বিশেষজ্ঞরা। চিকিৎসকরা বলেন, থাইরয়েড একটি হরমোনজনিত সমস্যা। থাইরয়েড প্রজাপতির ডানার মতো শরীরের একটি গ্রন্থি। যা মানুষের গলার স্বরযন্ত্রের দুপাশে থাকে। গ্রন্থিটির রং বাদামি। গলার কাছে থাইরয়েড গ্ল্যান্ড থেকে নিঃসরিত হরমোন শরীরের মেটাবলিজমকে (পরিপাক প্রক্রিয়ায়) নিয়ন্ত্রণ ও শরীরের প্রতিটি কোষকে প্রভাবিত করে। এই হরমোন শরীরের শক্তি, পুষ্টি ও অক্সিজেন উৎপাদন করতে সহায়তা করে। এর ব্যতিক্রম হলেই শরীরে নানা ধরনের সমস্যা দেখা দেয়।
বাংলাদেশ এন্ডোক্রাইন সোসাইটির (বিইএস) তথ্যমতে, দেশে হরমোনজনিত রোগী প্রায় ৫ কোটি। এরমধ্যে ৩ কোটি নারী। বিশ্বব্যাপী এ রোগে ভুগছেন ৭৫ কোটি মানুষ। এ ব্যাপারে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে ২০০৯ সাল থেকে প্রতিবছর ২৫ মে বিশ্বব্যাপী থাইরয়েড দিবস পালিত হয়ে আসছে। এমন পরিস্থিতে রোগটি সম্পর্কে সচেতনতা তৈরিতে সারা বিশ্বের মতো আজ দেশে পালিত হচ্ছে বিশ্ব থাইরয়েড দিবস-২০২৩। এ বছর দিবসটির প্রতিপাদ্য-‘থাইরয়েডের হরমোনের রোগ চেনা জটিল কিছু নয়, হরমোন বিশেষজ্ঞের পরামর্শে এর সুচিকিৎসা হয়।’
বিশেষজ্ঞ চিকিৎসকরা বলছেন, বন্ধ্যত্বের অন্যতম কারণও থাইরয়েডের সমস্যা। এই হরমোন শরীরে সঠিক পরিমাণে নিঃসরিত না হলে শরীর তারতম্যের কারণে শারীরিক কার্যক্ষমতা কমে যায়। ভ্রূণ অবস্থা থেকে আমৃত্যু থাইরয়েড হরমোনের প্রয়োজন অপরিহার্য। থাইরয়েড সমস্যা হলে হৃদস্পন্দন হ্রাস পায়, ঠান্ডায় স্পর্শকাতরতা বাড়ে, কোষ্ঠকাঠিন্য, মেয়েদের অনিয়মিত মাসিকের সমস্যা দেখা দেয়, চুল পড়ে যায়, ত্বকে শুষ্কতা দেখা দেয়। থাইরয়েডের তারতম্যের প্রভাবে শারীরিক ও মানসিক বৃদ্ধি, শরীর মোটা হওয়া, ক্ষয় হওয়া, হার্টের সমস্যা এবং চোখ ভয়ংকরভাবে বড় হয়ে যেতে পারে। বিএসএমএমইউ’র এন্ডোক্রাইনোলজি বিভাগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান অধ্যাপক ডা. মো. ফরিদ উদ্দিন বলেন, লবণে আয়োডিনের মাত্রা ঠিক করা অতি জরুরি। থাইরয়েড হরমোন কম বা বেশি নিঃসৃত হওয়া, উভয়ই রোগের সৃষ্টি করে। গর্ভধারণের আগে নারীদের অবশ্যই থাইরয়েড পরীক্ষা করে নেওয়া উচিত। এ রোগ থাকলে যথাযথ চিকিৎসা পদ্ধতি গ্রহণ করে তারপর গর্ভধারণ প্রয়োজন। তা না হলে গর্ভের শিশুও থাইরয়েডে আক্রান্ত হতে পারে। নবজাতকের সুস্থতার সঙ্গে থাইরয়েডের সম্পর্ক জড়িত উল্লেখ করে থাইরয়েড বিশেষজ্ঞ অধ্যাপক মীর মোশারফ হোসেন বলেন, সুস্থ নবজাতকের জন্য সুস্থ মা একান্ত প্রয়োজন। নবজাতকের জন্মের সাত দিনের মধ্যে স্ক্রিনিং ও পরীক্ষা করা উচিত। কারণ মায়ের থাইরয়েড হরমোনের সমস্যা থাকলে এর প্রভাব নবজাতকের ওপর পড়ে। নবজাতকের থাইরয়েড হরমোনের অভাব শিশুর স্বাভাবিক শারীরিক ও মানসিক বৃদ্ধিতে ব্যাঘাত ঘটায়। ফলে শিশু প্রতিবন্ধীতে পরিণত হতে পারে। শিশুকে এ প্রতিবন্ধিতার হাত থেকে রক্ষা করার জন্য প্রতিটি নবজাতকের জন্মের সঙ্গে সঙ্গে থাইরয়েড-হরমোন পরীক্ষা জরুরি। থাইরয়েডের বিষয়ে স্বচ্ছ ধারণা না থাকায় অনেকে দেরিতে চিকিৎসা নিচ্ছেন। আবার অনেকে নানাজনের পরামর্শে ওষুধ খান। এতে অনেক সময় ভুল ওষুধ খাওয়া হয়। ফলে রোগের জটিলতা বাড়ে।
ঢাকা মেডিকেল কলেজের ডায়াবেটিস রোগ বিশেষজ্ঞ অধ্যাপক ডা. ইন্দ্রজিৎ প্রসাদ বলেন, বন্ধ্যত্বের অন্যতম কারণ থাইরয়েড সমস্যা। তাই গাইনি বিশেষজ্ঞের পরামর্শের পাশাপাশি থাইরয়েডের চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত। অন্যথায় নবজাতকের মানসিক ও শারীরিক বৃদ্ধিতে ব্যাঘাত ঘটতে পারে। তবে সরকার পুরোনো ৮টি মেডিকেল কলেজের সঙ্গে নতুন করে আরও ৬টি মেডিকেল কলেজে এন্ডোক্রাইনোলজি বিভাগ খোলার মাধ্যমে হরমোনজনিত রোগের চিকিৎসার জন্য পদক্ষেপ গ্রহণ করেছে।
বিশেষজ্ঞদের মতে, নারীদের শরীরে যদি ৮টি লক্ষণ দেখা যায়, তাহলে অবশ্যই সাবধান হতে হবে। দেখে নিন সেই ৮টি লক্ষণ-
ওজনের তারতম্য: থাইরয়েডের অন্যতম লক্ষণ হলো দ্রুত ওজন হ্রাস বা বৃদ্ধি পাওয়া। থাইরয়েড হলে শরীরের সামগ্রিক বিপাকক্রিয়া প্রভাবিত হয় এবং ওজনের তারতম্য দেখা দেয়। হাইপোথাইরয়েডিজম সম্পর্কিত ওজন হ্রাস নারীদের মধ্যে দেখা সবচেয়ে সাধারণ পরিবর্তনগুলোর মধ্যে একটি। অতিরিক্ত ওজন বেড়ে যাওয়া বা কমে যাওয়া দুটোই থাইরয়েডের লক্ষণ হতে পারে।
ঘনঘন ঠান্ডা লাগা: শীতকাল না হলেও যদি আপনার ঘনঘন ঠান্ডা লাগে, তাহলে আজই সতর্ক হোন। এভাবে ঠান্ডা লাগা থাইরয়েডের অন্যতম লক্ষণ। শরীরে ক্যালরির পরিমাণ বেড়ে গেলে অতিরিক্ত ঠান্ডা লাগে। আর এ ঠান্ডা লাগাও থাইরয়েডের লক্ষণ।
ক্লান্তি: থাইরয়েড হরমোনের মূল কাজ হলো শরীরে শক্তি জোগান দেয়া। কিন্তু আপনার যদি সবসময়ই শরীরে ক্লান্তভাব বজায় থাকে, অল্পতেই হাঁপিয়ে ওঠেন, সিঁড়ি বেয়ে উঠতে কষ্ট হয়, তাহলে আপনি থাইরয়েডে আক্রান্ত হতে পারেন। এ অবস্থায় দেরি না করে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিন। কারণ, থাইরয়েডের অন্যতম মূল লক্ষণ হলো ক্লান্তি।
চুল পড়া: নারীদের চুল পড়াকে অনেকে খুব স্বাভাবিক একটি ঘটনা হিসেবে ধরে নেন। তবে এ চুল পড়াও আপনার জন্য বিপদ ডেকে আনতে পারে। কারণ, থাইরয়েড হলে চুলের গোড়া দুর্বল হয়ে যায়। ফলে খুব বেশি চুল পড়া শুরু হয়।
পেশি ও জয়েন্টে ব্যথা: পেশি বা জয়েন্টে ব্যথা অনুভব হওয়া থাইরয়েডের অন্যতম একটি লক্ষণ। আমাদের নারীরা প্রায়ই এ ধরনের সমস্যায় ভোগেন। কিন্তু তারা এটিকে একটি স্বাভাবিক ঘটনা মনে করেন। আর তখনই ভুল হয়। কারণ, হজমের সমস্যার কারণে পেশি এবং জয়েন্টের শক্তির ক্ষয় হয়ে যায়। ফলে পেশি বা জয়েন্ট দুর্বল হয়ে পড়ে, যা থাইরয়েডের লক্ষণ।
ভুলে যাওয়া: অনেক নারীরই ভুলে যাওয়া বা মনোযোগ দিতে না পারার মতো সমস্যা রয়েছে। সহজেই কোনো কথা ভুলে যাওয়া বা কোনো কাজে মনোযোগ দিতে না পারা থাইরয়েডের খুব পরিচিত লক্ষণ।
অবসন্নতা: থাইরয়েডে আক্রান্ত হলে শরীরে দুর্বলতা আসে। ফলে সারা দিন শরীরে অবসন্নতা কাজ করে।

শেয়ার করুন-

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2021 purbobangla