1. admin@purbobangla.net : purbobangla :
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৮:২৯ অপরাহ্ন
ব্রেকিং নিউজ :
উত্তর চট্টগ্রামে এই প্রথম ফ্যাকো অপারেশন শুরু করছে চট্টগ্রাম গ্রামীণ চক্ষু হাসপাতাল সীতাকুণ্ডে বৃষ্টির জন্য ইস্তাহার নামাজ আদায় শনিবারও শিক্ষাপ্রতিষ্ঠান খোলা রাখার সিদ্ধান্ত সীতাকুণ্ড উপজেলা পরিষদের নির্বাচনে চেয়ারম্যান পদে দুই প্রতিদ্বন্দ্বী মধ্যে ভোটের যুদ্ধ সন্দ্বীপে পরকীয়ার অভিযোগ তুলে স্ত্রীকে শ্বাসরোধে হত্যা অভিযুক্ত স্বামী গ্রেফতার  চট্টগ্রামে র‌্যাবের নাম ভাঙিয়ে চাঁদাবাজি, গ্রেফতার ৪ চট্টগ্রামের বিভিন্ন মহাসড়কে অবৈধ গাড়ির অরাজকতা বন্ধ করতে আবারো বিআরটিএ’র অভিযান আমি আজ কথা দিচ্ছি  আপনাদের একা রেখে পালিয়ে যাব না, সুখে দুঃখে আপনাদের পাশে থাকব, আমি আপনাদের এই ভালোবাসার প্রতিদান দিতে চাই- ওয়াসিকা চট্টগ্রামের গুরুত্বপূর্ণ সড়কে বিআরটিএ’র সাঁড়াশি অভিযান, জরিমানা অর্ধলাখ মে মাসেও থাকবে তীব্র গরম, তাপমাত্রা ছাড়াতে পারে ৪৪ ডিগ্রি

বাংলাদেশ ব্যাংকের পিএসও লাইসেন্স পেলো অপটিমাম সল্যুশন

পূর্ব বাংলা ডেস্ক
  • প্রকাশিত সময়ঃ মঙ্গলবার, ৩০ আগস্ট, ২০২২
  • ১৪১ বার পড়া হয়েছে

প্রযুক্তি সেবাদানকারী প্রতিষ্ঠান ‘অপটিমাম সল্যুশন এন্ড সার্ভিসেস লি. (OSSL) কে পেমেন্ট সিস্টেম অপারেটর (PSO) হিসেবে লাইসেন্স দিলো বাংলাদেশ ব্যাংক। এই লাইসেন্স প্রাপ্তির মাধ্যমে দেশের অভ্যন্তরে ‘ইজি পেমেন্ট সিস্টেম (EPS)’ ব্র্যান্ড নাম নিয়ে প্রতিষ্ঠানটি PSO হিসেবে তাদের কার্যক্রম পরিচালনা করবে।

মঙ্গলবার ২৩শে আগস্ট বাংলাদেশ ব্যাংকের পেমেন্ট সিস্টেম্স ডিপার্টমেন্ট থেকে এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করা হয়।

দেশের সকল তফসিলি ব্যাংক, মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিসেস প্রোভাইডার, পেমেন্ট সিস্টেম অপারেটর ও পেমেন্ট সার্ভিস প্রোভাইডারদের ব্যবস্থাপনা পরিচালক/প্রধান নির্বাহীদের নিকট জারীকৃত সার্কুলারটি পাঠানো হয়েছে।

পেমেন্ট সিস্টেম্স ডিপার্টমেন্ট (PSD) এর পরিচালক কর্তৃক স্বাক্ষরিত উক্ত সার্কুলারটিতে বলা হয়েছে- “বাংলাদেশ ব্যাংক অর্ডার ১৯৭২ এর ৭(এ)(ই) ধারার ক্ষমতাবলে জারীকৃত “বাংলাদেশ পেমেন্ট অ্যান্ড সেটেলমেন্ট সিস্টেম্স রেগুলেশন-২০১৪” অনুসারে বাংলাদেশ ব্যাংক কর্তৃক “অপটিমাম সল্যুশন এন্ড সার্ভিসেস লিমিটেডকে অত্র বিভাগের পিএসডি/এডিসি এন্ড এল(ওএসএসএল)/২০/২০২২-১৯০২ নং পত্রে বর্ণিত শর্তসাপেক্ষে দেশের অভ্যন্তরে “Easy Payment System (EPS)” ব্র্যান্ড নামে পেমেন্ট সিস্টেম অপারেটর (PSO) হিসেবে লাইসেন্স প্রদান করা হয়েছে।

বাংলাদেশ ব্যাংকের পেমেন্ট সিস্টেম্স ডিপার্টমেন্ট এখন পর্যন্ত মোট সাতটি প্রতিষ্ঠানকে পেমেন্ট সিস্টেম অপারেটর (PSO) হিসেবে লাইসেন্স প্রদান করেছে। ইপিএস তাদের মধ্যে একটি। এই অনুমোদনের মাধ্যমে, ইপিএস ব্যক্তি এবং ব্যবসা প্রতিষ্ঠানগুলোকে আর্থিক লেনদেন সংক্রান্ত পরিষেবা প্রদান করতে সক্ষম হবে।

ইপিএস ডিজিটাল ফ্যাইন্যান্সিয়াল ইকোসিস্টেমে নতুন দিগন্ত উন্মোচন করবে। আর এ কারণেই ইপিএস এর মূল প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে- সকল লেনদেনের সহজ সমাধান।

এ সময় ইপিএস এর প্রজেক্ট ম্যানেজমেন্ট অফিসার সাজ্জাদ বিন আহসান, জেনারেল ম্যানেজার মো: দেলোয়ার হোসেন খান রাজিব, বাংলাদেশ ব্যাংকের উপ-পরিচালক মো: আইয়ুব খান, ওএসএসএল এর ম্যানেজিং ডিরেক্টর মো: শাহ্ আলম, চেয়ারম্যান মোহাম্মদ মহসিন, বাংলাদেশ ব্যাংকের যুগ্ম পরিচালক মো: তাসফিক নেওয়াজ, বাংলাদেশ ব্যাংকের অতিরিক্ত পরিচালক রাফেজা আক্তার কান্তা, পরিচালক মো: বদিউজ্জামান উপস্থিত ছিলেন।

লাইসেন্স হস্তান্তরের সময় ওএসএসএল-এর চেয়ারম্যান মোহাম্মদ মহসিন বাংলাদেশ ব্যাংককে ধন্যবাদ জ্ঞাপন করে বলেন, “ইপিএস তার সকল কার্যক্রম সততা এবং স্বচ্ছতার সাথে সম্পাদন করবে এবং দেশের ডিজিটাল ফিন্যান্সিয়াল ইকো-সিস্টেমে গুরুত্বপূর্ণ অবদান রাখবে।”

এ সময় ওএসএসএল-এর ম্যানেজিং ডিরেক্টর মো. শাহ্ আলম ইপিএস এর ভবিষ্যত কর্মপরিকল্পনা সম্পর্কে বলেন, “ডিজিটাল লেনদেনের প্রতি সাধারণ মানুষের আস্থাকে আরও মজবুত করতেই ইপিএস বদ্ধপরিকর।”

শেয়ার করুন-

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2021 purbobangla