1. admin@purbobangla.net : purbobangla :
শুক্রবার, ১৭ মে ২০২৪, ০২:৫২ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ :
ডবলমুরিং- এ ভুয়া নারী পুলিশ কনস্টেবল আটক বিএসসি মর্যাদা পাওয়া নিয়ে আইইবি’ বিরুপ প্রতিক্রিয়া অনভিপ্রেত ও অগ্রহণযোগ্য – আইডিইবি সীতাকুণ্ডে অবৈধ বালু উত্তোলন দিয়ে কে আর অক্সিজেন পুরাতন কুমারী খাল ভরাট করছে একজন মন্ত্রী সমর্থিত আরেকজন এমপি সমর্থিত আর আমি হচ্ছি সাধারণ জনগণ সমর্থিত- তৌহিদ  মিরপুর-পল্লবীর মটস: মানবিক ভ্রাতৃত্ব গঠনে কৃষি ও কারিগরি প্রশিক্ষণে এগিয়ে জাফর হায়াতের মৃত্যবার্ষিকী আজ মানিকগঞ্জে আসিম জাওয়াদের জানাজায় হাজারো মানুষ স্কুল-কলেজের সভাপতি হতে লাগবে এইচএসসি পাস সীতাকুণ্ডে রাজু মীরসরাইয়ে নয়ন, সন্দ্বীপে আনোয়ার চেয়ারম্যান নির্বাচিত আজ হজ কার্যক্রম উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

চট্টগ্রাম মহানগর যুবলীগের কমিটি সেপ্টেম্বরে সভাপতি ও সাধারণ সম্পাদকের তালিকায় দিদার , দেবু, আজিম ও বিপ্লব

পূর্ব বাংলা ডেস্ক
  • প্রকাশিত সময়ঃ শনিবার, ১৩ আগস্ট, ২০২২
  • ৬৭২ বার পড়া হয়েছে

 

এস.এম.পিন্টু

অবশেষে ৯ বছর পর সম্মেলনের ৩ মাস পর সেপ্টেম্বরেই আসছে চট্টগ্রাম মহানগর যুবলীগের আংশিক নতুন কমিটি। তবে সভাপতি ও সাধারণ সম্পাদক কে হচ্ছেন এই নিয়ে কেন্দ্রে যেমন চলছে চুলছেড়া বিশ্লেষণ তেমন নগরের নেতাদের মাঝেও চলছে নানা আলোচনা-সমালোচনা। এরই মধ্যে আবার সমানতালে আছে প্রতিযোগীতা, কে কিভাবে কাউকে ডিঙ্গিয়ে নিজের চেয়ারে বসার রাস্তা পরিস্কার করবে তার হিসেব – নিকেশ। সভাপতি সাধারণ সম্পাদকের নাম নিশ্চিত করতে অপেক্ষা করতে হবে আরো কয়েকটা দিন। তবে এ পর্যন্ত এই পদের জন্য শ্র্টলিষ্টের সবার উপরে আছে এমন ৪ জন হলেন সদ্য বিদায়ী নগর যুবলীগের যুগ্ন আহবায়ক দিদারুল আলম, একই কমিটির সদস্য ও ফিরিঙ্গী বাজার ওয়ার্ড কাউন্সিলর হাসান মুরাদ বিপ্লব, নগর ছাত্রলীগের সাবেক সভাপতি এম আর আজিম ও যুবলীগের কেন্দ্রীয় কমিটির সাবেক সদস্য দেবাশীষ পাল দেবু। নাম প্রকাশ না করার শর্তে যুবলীগের কেন্দ্রীয় কমিটির বিশ্বস্ত একটি সুত্র এই তথ্য নিশ্চিত করেছে। সুত্র জানায় ৪ জন থেকে ২ জনকে সভাপতি ও সাধারণ সম্পাদক করা হবে বাকী ২ জন হতে পারেন সহ-সভাপতি।
নগর যুবলীগের অন্যান্য পদে যাদের নাম শোনা যাচ্ছে তারা হলেন মহানগর যুবলীগের সাবেক স্টিয়ারিং কমিটির সদস্য দিদারুল আলম দিদার, সদ্য বিদায়ী আহবায়ক কমিটির সদস্য প্রনব দাশ, খোরশেদ আলম রহমান, বিজিএমইএ এর সহ-সভাপতি সৈয়দ নজরুল ইসলাম, নগর ছাত্রলীগের সাবেক দপ্তর সম্পাদক আরশেদুল আলম বাচ্চু, কাউন্সিলর ওয়াসিম উদ্দিন চৌধুরী, যুবলীগ নেতা সাজ্জাদ হোসেন, শাহেদ হোসেন টিটু, কেন্দ্রীয় ছাত্রলীগের সাবেক সহ-সম্পাদক সাইফুল আলম লিমন, কেন্দ্রীয় যুবলীগের সপ্তম জাতীয় কংগ্রেসের সাজসজ্জা উপ কমিটির সদস্য ফসিউল আলম রিয়াদ, সিটি কলেজ ছাত্রলীগের সাবেক যুগ্ম সম্পাদক সুমন ধর, মহানগর ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক নুরুল আজম রনি, সাবেক যুগ্ম সম্পাদক গোলাম সামদানি জনি, তানভীর আহমেদ রিংকু, ইঞ্জিনিয়ার এম.এ. মহিউদ্দিন, সুমন দেবনাথ, জাবেদুল আলম সুমন, সিটি বিশ্ববিদ্যালয় কলেজ সাবেক ছাত্র মিলনায়তন সম্পাদক আজমল হোসেন হিরু, কমার্স কলেজ ছাত্রলীগের সাবেক সহ-সভাপতি শফিকুল ইসলাম রাসেল, নগর যুবলীগ নেতা জাহাঙ্গীর আলম, হুমায়ুন কবির মাসুদ, ওয়াহিদুল আলম শিমুল, শেখ মহিউদ্দিন বাবু সহ কয়েকজন।
জানা যায় চট্টগ্রাম মহানগর যুবলীগের সম্মেলন অনুষ্ঠিত হয়েছে চলতি বছরের ৩০ মে। ধুমধাম করে সম্মেলন হলেও বঞ্চিতরা ক্ষোভের বহিঃপ্রকাশ ঘটাতে পারেন- এমন আশঙ্কায় সম্মেলনে কমিটি ঘোষনা করা হয়নি। কেন্দ্র থেকে কমিটি করে দেওয়ার দায়িত্ব নেন যুবলীগের চেয়ারম্যান শেখ ফজলে শামস পরশ। শুধু নগর যুবলীগই নয়, একই অবস্থা চট্টগ্রাম উত্তর ও দক্ষিণ জেলা যুবলীগেও। এই দুই সাংগঠনিক জেলায় সম্মেলন হলেও কমিটি ঘোষণা করা হয়নি। গত ২৮ মে অনুষ্ঠিত হয় চট্টগ্রাম দক্ষিণ জেলা যুবলীগের সম্মেলন, ২৯ মে হয় উত্তর জেলা যুবলীগের সম্মেলন এবং ৩০ মে অনুষ্ঠিত হয় মহানগর যুবলীগের ত্রিবার্ষিক সম্মেলন। সম্মেলনের আগে সভাপতি ও সাধারণ সম্পাদকসহ বিভিন্ন পদ পেতে আগ্রহীদের কাছ থেকে জীবনবৃত্তান্ত সংগ্রহ করেন সংগঠনটির শীর্ষ নেতারা।
এবিষয়ে নগর যুবলীগের সভাপতি প্রার্থী দিদারুল আলম বলেন- সিনিয়র এবং যোগ্যতা বিবেচনা করলে আমাকে নগর যুবলীগের সভাপতি মনোনীত করতে পারে বলে আমার বিশ্বাস আছে তবে সুনিশ্চিত না হওয়া পর্যন্ত এবিষয়ে কিছু বলা কি ঠিক হবেনা। তবে ছাত্র জীবনে রচনা ছিল” ’যদি আমি প্রেসিডেন্ট হতাম” অর্থাৎ দেশের রাষ্ট্র প্রধান হলে কি করবো? এভাবেই আপনি যদি প্রশ্ন করেন,সভাপতি হলে কি করতেন? তাহলে বলতে পারি, প্রথমেই সর্বোচ্চ সমঝোতার ভিত্তিতে কোন উপদলীয় দৃষ্টিকোণ থেকে না দেখে সংগঠনের জন্য যারা যোগ্য তাদের নিয়ে ওয়ার্ড কমিটিগুলো করার সর্বাত্মক প্রচেষ্টা চালিয়ে যাব।
দ্বিতীয়তঃ কর্মীদের রাজনৈতিক সামাজিক ও সাংস্কৃতিকভাবে উন্নত করার লক্ষে কর্মশালা আয়োজনের উদ্যোগ নেব।
তৃতীয়তঃ মানবিক যুবলীগের প্রবক্তা যুবলীগের চেয়ারম্যান শেখ ফজলে সামস পরশের নির্দেশনায় নগর যুবলীগকে গনমানুষের প্রিয় সংগঠনে রুপান্তরিত করার লক্ষ্যে জনকল্যাণমুখী কর্যক্রমে নগর যুবলীগকে সক্রিয় রাখার সর্বোচ্চ প্রচেষ্টায় থাকবো।
এ ব্যাাপারে নগর যুবলীগের আরেক সভাপতি প্রার্থী ও ৩৩ নং ফিরিঙ্গী বাজার ওয়ার্ড কাউন্সিলর হাসান মুরাদ বিপ্লব বলেন – ছাত্র জীবন থেকে জাতীর জনক বঙ্গবন্ধুর আদর্শের প্রতি আকৃষ্ট হয়ে আওয়ামী লীগের রাজনীতির সাথে নিজেকে সম্পৃক্ত রেখেছি, দলের দুঃসময়ে সরব ছিলাম মাঠে ময়দানে। স্থানীয় ও কেন্দ্রীয় নেতৃবৃন্দ এসব বিষয়ে অবগত আছেন। আমি আশা করব আমার কর্মের মুল্যায়ন করবে। দলের স্বার্থে কাজ করার লক্ষ্যে আমাকে যে দায়িত্ব দেওয়া হবে আমি তা প্রতিপালনে সর্বদা সচেষ্ট থাকব।
যুবলীগের কেন্দ্রীয় কমিটির সাবেক সদস্য ও নগর যুবলীগের সাধারণ সম্পাদক প্রার্থী দেবাশীষ পাল দেবু বলেন, যুবলীগের কেন্দ্রীয় সভাপতি ও সাধারণ সম্পাদকসহ চট্টগ্রামের দায়িত্বপ্রাপ্ত নেতাদের নির্দেশে আমি চট্টগ্রাম মহানগরে দলের বিভিন্ন কার্যক্রম চালিয়েছি, এখনো চালিয়ে যাচ্ছি। দলকে শক্তিশালী করতে ভ‚মিকা রেখেছি। দলের জন্য আমার অবদান সম্পর্কে হাইকমান্ড অবগত। ফলে আমার এসব কাজ দল নিশ্চয় মূল্যায়ন করবে।
চট্টগ্রামে সর্বশেষ যুবলীগের সম্মেলন হয়েছে ১৮ বছর আগে ২০০৪ সালের অক্টোবরে। ওই সম্মেলনের পর যুবলীগ নেতা চন্দন ধরকে সভাপতি ও মশিউর রহমানকে সাধারণ সম্পাদক করে কেন্দ্র থেকে চট্টগ্রাম মহানগর যুবলীগের একটি কমিটি গঠন করা হয়। ২০১৩ সালের ১৩ জুলাই আগের কমিটি বিলুপ্ত করে মহিউদ্দিন বাচ্চুকে আহবায়ক করে ১০১ সদস্যের আহবায়ক কমিটি গঠন করা হয় কেন্দ্র থেকে।

শেয়ার করুন-

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2021 purbobangla