1. admin@purbobangla.net : purbobangla :
শনিবার, ১৮ মে ২০২৪, ০৪:২৬ অপরাহ্ন
ব্রেকিং নিউজ :
সীতাকুণ্ডে কুমিরা ঘাট দিয়ে পালাচ্ছে রোহিঙ্গারা, খবর পেয়েও আটক করেনি নৌ পুলিশ ৬ তারিখে বাজেট দেবো, বাস্তবায়নও করবো বায়েজিদে টোকেন বাণিজ্য নিষিদ্ধ অটোরিক্সা অবাধেই চলছে ট্রাফিক পুলিশ চাঁদা পেয়েই নিরব ১১ হাজার বাংলাদেশিকে ফেরত পাঠাচ্ছে যুক্তরাজ্য ডবলমুরিং- এ ভুয়া নারী পুলিশ কনস্টেবল আটক বিএসসি মর্যাদা পাওয়া নিয়ে আইইবি’ বিরুপ প্রতিক্রিয়া অনভিপ্রেত ও অগ্রহণযোগ্য – আইডিইবি সীতাকুণ্ডে অবৈধ বালু উত্তোলন দিয়ে কে আর অক্সিজেন পুরাতন কুমারী খাল ভরাট করছে একজন মন্ত্রী সমর্থিত আরেকজন এমপি সমর্থিত আর আমি হচ্ছি সাধারণ জনগণ সমর্থিত- তৌহিদ  মিরপুর-পল্লবীর মটস: মানবিক ভ্রাতৃত্ব গঠনে কৃষি ও কারিগরি প্রশিক্ষণে এগিয়ে জাফর হায়াতের মৃত্যবার্ষিকী আজ

বাইকের নিষেধাজ্ঞা প্রত্যাহারের দাবিতে সচেতনতা কর্মসূচিতে ৮ দফা

পূর্ব বাংলা ডেস্ক
  • প্রকাশিত সময়ঃ বৃহস্পতিবার, ৭ জুলাই, ২০২২
  • ১০৯ বার পড়া হয়েছে

মহাসড়কে কঠোর আইন-গতিসীমা নির্ধারণ ও বাইক লেন নিশ্চিত করে বাইকের নিষেধাজ্ঞা প্রত্যাহারের দাবিতে  সচেতনতা কর্মসূচি করেছে সেভ দ্য রোড। জাতীয় প্রেসক্লাব, পুরানা পল্টন, মতিঝিল, গুলিস্তানসহ রাজধানীর বিভিন্ন এলাকায় ৭ জুলাই দিনব্যাপী এই কর্মসূচি চলাকালে সেভ দ্য রোড-এর নেতৃবৃন্দ দুর্নীতিমুক্ত টিকেটিং ব্যবস্থার পাশাপাশি সড়ক-রেল ও নৌপথকে দুর্ঘটনামুক্ত করার জন্য সংশ্লিষ্ট সকল দপ্তরের কর্মকর্তা-কর্মচারিদের ছুটি বাতিল করে দেশের সকল গুরুত্বপূর্ণ পয়েন্টে নির্বাহী ম্যাজিষ্ট্রেটের নেতৃত্বে বিশেষ আদালত ও মনিটরিং টিম কার্যকরের দাবি জানান। প্রতিষ্ঠাতা  ও সিনিয়র ভাইস চেয়ারম্যান মোমিন মেহেদীর নেতৃত্বে এতে বক্তব্য রাখেন সেভ দ্য রোড-এর মহাসচিব শান্তা ফারজানা, ভাইস চেয়ারম্যান আনজুমান আরা শিল্পী, জিয়াউর রহমান জিয়া প্রমুখ।

সেভ দ্য রোড-এর পক্ষ থেকে মহাসড়কে বাইকের নিষেধাজ্ঞা প্রত্যাহারের জন্য মহাসচিব শান্তা ফারজানা ৮ টি দাবি উপস্থাপন করেন। দাবিগুলো হলো- ১. বিআরটিএ এবং বিআরটিসি চেয়ারম্যান কর্তৃক মহাসড়কে বাইক নিষেধাজ্ঞার সিদ্ধান্ত প্রত্যাহার করতে হবে। ২. ট্যাক্স-ভ্যাটের মাধ্যমে মোটর বাইক পরিচালিত হওয়ার সুবাদে সড়ক-মহাসড়কে যত দ্রুত সম্ভব বাইক লেন নিশ্চিত করা ৩. বাইকের দুর্ঘটনা হ্রাস করার লক্ষ্যে সর্বোচ্চ গতিসীমা নির্ধারণ করা ৪. স্পীড গান ও সিসিটিভি ক্যামেরা দেশের সকল মহাসড়কে বাধ্যতামূলক স্থাপন-সংরক্ষণ ও পর্যবেক্ষণ করা ৫. দেশে সকল সেতুর টোল প্লাজায় বিশেষ মনিটরিং টিম নিয়মিত রাখা ৬. অবৈধ বাইক সড়কে যেন চলতে না পারে, সে জন্য বায়োমেট্রিক পদ্ধতিতে পর্যবেক্ষণ ও নিয়ন্ত্রণ করা ৭. হেলমেট পরিধান এবং চালক এবং ১ জনের অধিক যাত্রী যেন না বহন করতে পারে সেজন্য সচেতনতামূলক ক্যাম্পেইন এবং আইনী ব্যাবস্থা নেয় ৮. সর্বোপরী অনতিবিলম্বে বেহাল সড়ক সংস্কার ও ফুটপাত দখলমুক্ত করে বাইকসহ অন্যান্য অনুমোদিত সকল বাহন চলাচল নির্বিঘ্ন করতে বিআরটিএসহ সকল দপ্তরের কর্মকর্তা-কর্মচারিদেরকে নির্দেশনা দেয়া।

আকাশ-সড়ক-রেল ও নৌপথ দুর্ঘটনামুক্ত রাখার লক্ষ্যে দেশের একমাত্র স্বেচ্ছাসেবি সংগঠন সেভ দ্য রোড আগামী ১৫ জুলাই শুক্রবার সকাল ১১ টায় বাইক লেনসহ বিভিন্ন দাবিতে জাতীয় প্রেসক্লাবের সামনে বাইকার সমাবেশ করবে বলে জানিয়েছে সেভ দ্য রোড-এর মিডিয়া সেল।

শেয়ার করুন-

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2021 purbobangla