1. admin@purbobangla.net : purbobangla :
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১২:৫৯ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ :
তাপদাহে পুড়ছে দেশ, ভাঙল ৭৬ বছরের রেকর্ড রাজধানীর সৌদি দূতাবাসে আগুন উত্তর চট্টগ্রামে এই প্রথম ফ্যাকো অপারেশন শুরু করছে চট্টগ্রাম গ্রামীণ চক্ষু হাসপাতাল সীতাকুণ্ডে বৃষ্টির জন্য ইস্তাহার নামাজ আদায় শনিবারও শিক্ষাপ্রতিষ্ঠান খোলা রাখার সিদ্ধান্ত সীতাকুণ্ড উপজেলা পরিষদের নির্বাচনে চেয়ারম্যান পদে দুই প্রতিদ্বন্দ্বী মধ্যে ভোটের যুদ্ধ সন্দ্বীপে পরকীয়ার অভিযোগ তুলে স্ত্রীকে শ্বাসরোধে হত্যা অভিযুক্ত স্বামী গ্রেফতার  চট্টগ্রামে র‌্যাবের নাম ভাঙিয়ে চাঁদাবাজি, গ্রেফতার ৪ চট্টগ্রামের বিভিন্ন মহাসড়কে অবৈধ গাড়ির অরাজকতা বন্ধ করতে আবারো বিআরটিএ’র অভিযান আমি আজ কথা দিচ্ছি  আপনাদের একা রেখে পালিয়ে যাব না, সুখে দুঃখে আপনাদের পাশে থাকব, আমি আপনাদের এই ভালোবাসার প্রতিদান দিতে চাই- ওয়াসিকা

জোরারগঞ্জ-আবুরহাট সড়ক সংস্কারে ব্যাপক অনিয়ম ও দূর্নীতির অভিযোগ

পূর্ব বাংলা ডেস্ক
  • প্রকাশিত সময়ঃ শনিবার, ১৮ জুন, ২০২২
  • ১৪৭ বার পড়া হয়েছে

 

মিরসরাই প্রতিনিধি

মিরসরাই উপজেলার জোরারগঞ্জ থানার অন্তর্গত জোরারগঞ্জ-আবুরহাট সড়ক সংস্কারে ব্যাপক অনিয়ম ও দূর্নীতিরঅ ভিযোগ উঠেছে ।সংস্কার কাজে নিয়োজিত ঠিকাদার প্রতিষ্ঠান কালাম এন্টারপ্রাইজের বিরুদ্ধে।

নিন্ম মানের সামগ্রী দিয়ে যেনতেনভাবে সড়ক নির্মানের প্রতিবাদে ক্ষোভে ফুসে উঠছে এলাকাবাসি। নিন্মমানের খোয়া, ইট, বালি ব্যবহার করার অভিযোগের প্রেক্ষিতে টনক নড়েছে উপজেলা প্রকৌশলী কার্যালয়ের।

সংস্কার কাজের পরিদর্শন করে উপজেল াপ্রকৌশলী কার্যালয়ের সাইট ইঞ্জিনিয়ার মাকসুদ জানান, অভিযোগের প্রেক্ষিতে কর্র্তৃপক্ষের নির্দেশ ক্রমে সংস্কার কর্যক্রম পরিদর্শন সম্পন ্নকরেছি। পরিদর্শনকালিন সংস্কার কাজে কিছু অনিয়ম নজরে এসেছে। নিন্ম মানের সামগ্রী ব্যবহার হয়েছে বেশ কিছু স্থানে।সড়কের এজিম ও নিয়ম অনুযায়ী স্থাপন করা হয়নি। সেটিও পুনরায় স্থাপনের নির্দেশ দেওয়া হয়েছে ঠিকাদারী প্রতিষ্ঠানকে। এছাড়া সড়কে ব্যবহৃত নিন্মমানের খোয়া পরীক্ষার জন্য ল্যাবে প্রেরণ করা হয়েছে। ল্যাবের পরীক্ষায় যদি মেগাডোম (সড়কে ব্যবহৃত ইটের টুকরো বা খোয়া)এর মান র্অথাৎ লস অ্যাঞ্জেল এভ্রিয়েশন টেষ্ট ভ্যালু বাইটের খোয়ার কাঠিণ্যতা ও ক্ষয়ের মান পরীক্ষার ফলাফল ৪০ পাওয় ানা যায় তাহলে পুনরায় নতুন খোয়া সরবরাহ করতে হবে। সে ব্যাপারেও ঠিকাধারী প্রতিষ্ঠানকে চিঠি দেওয়া হয়েছে।

সরজমিনে গিয়ে দেখা যায়, জোরারগঞ্জ থেকে আবুরহাট সড়কটির ৫ দশমিক ১ কিলোমিটার জুড়ে সংস্কারের কাজ চলছে। জোরারগঞ্জ বাজারের দক্ষিণ অংশ থেকে পশ্চিমে একটুু অগ্রসর হলেই কাজের ব্যস্ততা চোখে পড়ে যে কারো। শ্রমিকরা কেউ রাস্তার নিন্ম মানের খোয়া দিচ্ছে তার উপর রোলার দিয়ে সমান করা হচ্ছে। কিছু শ্রমিক রোলার চাপা অংশে নিন্ম মানের বেলে দোঁয়াশ অপরিচ্ছন্ন মাটি ছিটাচ্ছে। সংস্কার কাজে নিয়োজিত শ্রমিক, রোলার চালক ও শ্রমিকদের সুপারভাইজারের কাছে জানতে চাইলে নিন্মমানের সামগ্রী দিয়ে কাজ চলছে স্বীকার করে জানান, প্রায় সড়কে একি ধরণের কাজ হয়। তারা কাজের মালিকের কাজ করেন। নিন্ম মানের সামগ্রী এনে দিলেও তাদের কিছুই  করার থাকে না। এ ব্যাপারে তাদের করার কিছুই নেই।

অত্যন্ত নিন্ম মানের খোয়া সংস্কার কাজে ব্যাবহারের ফলে রোলার চাপার সাথে সাথে বালি হয়ে সড়কে মিশে যাচ্ছে। যা দেখে মনে হচেছ সড়কে ব্যবহৃত খোয়া যেন পাহাড়ি লালমাটি ছাড়া আর  । এছাড়া সড়কে ব্যবহৃত মেগাডোমের স্তরের পুরুত্বও এক এক স্থানে এক এক রকম। পুরাতন মেগাডোম ও নতুন মেগাডোম মিলে ৬ ইঞ্চি হওয়ার  কথা থাকলেও কোথাও সাড়ে ৩ইঞ্চি আবার কোথাও মাত্র ৩ইঞ্চি।

ঠিকাদারি প্রতিষ্ঠান কালাম এন্টারপ্রাইজের স্বত্বাধিকারী নুরুল হক মিজান নিন্মমানের সামগ্রী দিয়ে সংস্কার কাজ করার কথা স্বীকার করে বলেন, ভাই আমি যাদের কাছ থেকে নির্মান সামগ্রী ক্রয় করেছি তারা নিন্ম মানের কিছু সামগ্রী সরবরাহ করেছে আমার অনুপস্থিতিতে।  উপজেলা প্রকৌশলী  কার্যালয় থেকে ইঞ্জিনিয়ার এসে সেম্পল নিয়ে গেছে, আমাকে নোটিশ করেছে। আমি এখন বেকায়দায় আছিআমাকে একটু সহযোগীতা করুন।

উপজেলা নির্বাহী প্রকৌশলী রনী শাহা তার বক্তব্যে জানান, সড়কটির সংস্কার কাজে নিন্মমানের সামগ্রী ব্যবহারের সত্যতা পাওয়া গেছে। আমরা নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য ল্যাবে প্রেরণ করেছি। ঠিকাধারী প্রতিষ্ঠান খারাপ কাজ করে পার পাওয়ার সুযোগ নেই। তাকে নোটিশ করা হয়েছে। নিন্মমানের সামগ্রী পরিহার করে ওয়ার্ক অর্ডার অনুযায়ী কাজ  বুঝিয়ে দিতে হবে। অন্যথায় তার বিলকর্তন  ও লাইসেন্স বাতিলসহ শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে।

 

\

শেয়ার করুন-

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2021 purbobangla