1. admin@purbobangla.net : purbobangla :
সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ০১:৪৩ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ :
চট্টগ্রামে বর্ণিল আয়োজনে বন্দর দিবস উদযাপন তৎক্ষালীন প্রধানমন্ত্রী খালেদা জিয়া বলেছিলেন, ‘ঘূর্ণিঝড়ে যত মানুষ মরার কথা ছিলো, তত মানুষ মরে নাই স্মরণ সভায় ওয়াসিকা আবারও আসছে তিনদিনের ‘হিট অ্যালার্ট’ চট্টগ্রামে কাল থেকে ৪৮ ঘণ্টার পরিবহন ধর্মঘটের ডাক তাপদাহে পুড়ছে দেশ, ভাঙল ৭৬ বছরের রেকর্ড রাজধানীর সৌদি দূতাবাসে আগুন উত্তর চট্টগ্রামে এই প্রথম ফ্যাকো অপারেশন শুরু করছে চট্টগ্রাম গ্রামীণ চক্ষু হাসপাতাল সীতাকুণ্ডে বৃষ্টির জন্য ইস্তাহার নামাজ আদায় শনিবারও শিক্ষাপ্রতিষ্ঠান খোলা রাখার সিদ্ধান্ত সীতাকুণ্ড উপজেলা পরিষদের নির্বাচনে চেয়ারম্যান পদে দুই প্রতিদ্বন্দ্বী মধ্যে ভোটের যুদ্ধ

‘ইকোভেশন বাংলাদেশ’ জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড পেয়েছে

পূর্ব বাংলা ডেস্ক
  • প্রকাশিত সময়ঃ শুক্রবার, ২৪ ডিসেম্বর, ২০২১
  • ২০৮ বার পড়া হয়েছে

সোমবার (২০ ডিসেম্বর) সেন্টার ফর রিসার্স অ্যান্ড ইনফরমেশন (সিআরআই) কর্তৃক আয়োজিত ‘জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড ২০২১’-এর ক্লাইমেট অ্যান্ড ইনোভেশন ক্যাটাগরিতে ‘ইকোভেশন বাংলাদেশ’কে পুরস্কৃত করা হয়। অনুষ্ঠানে বঙ্গবন্ধু দৌহিত্র সিআরআই এর ট্রাস্টি রাদওয়ান মুজিবের হাত থেকে পুরস্কার গ্রহণ করেন ইকোভেশন বাংলাদেশের প্রতিষ্ঠাতা এবং নির্বাহী পরিচালক সানজিদুল আলম। সমাজ উন্নয়নে তরুণদের অনবদ্য অবদানের স্বীকৃতি হিসেবে এই পুরষ্কার দেয়া হয়।
অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি যুক্ত ছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ ছাড়া আরো যুক্ত ছিলেন প্রধানমন্ত্রীর তথ্য ও প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়। এ বছর সমগ্র দেশ থেকে ৭০০-এর বেশি সামাজিক উন্নয়নমূলক প্রতিষ্ঠান অংশগ্রহণ করে এবং তাদের মধ্য থেকে জুরি বোর্ডের মনোনয়নে পাঁচটি ক্যাটাগরিতে চূড়ান্তভাবে ১৫টি প্রতিষ্ঠানকে বিজয়ী ঘোষণা করা হয়। জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড ২০২১-এর জুরি বোর্ডে ছিলেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর মো. আতিউর রহমান, বাংলাদেশ জাতীয় দলের সাবেক অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা, বীর মুক্তিযোদ্ধা মফিদুল হক, অভিনেত্রী জয়া আহসানসহ দেশের বিশিষ্ট নাগরিকরা।
পুরস্কার গ্রহণকালে সানজিদুল আলম বলেন, ‘জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড পেয়ে চট্টগ্রামের তরুণ হিসেবে আমি বেশ গর্বিত বোধ করছি। অ্যাওয়ার্ডটি উৎসর্গ করছি সেসব তরুণ উদ্ভাবকদের যারা উদ্ভাবন দিয়ে দেশের আর্থ-সামাজিক অনেকে সমস্যার সমাধান করছে এবং উন্নয়নে অবদান রাখছে’। ইকোভেশন বাংলাদেশ একটি উদ্ভাবনকেন্দ্রিক সামাজিক প্রতিষ্ঠান। ২০১৫ সালে কাজ শুরু করা ইকোভেশন বাংলাদেশ টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা, সুনির্দিষ্টভাবে এসডিজি ৭, এসডিজি ৯, এসডিজি ১১ ও এসডিজি ১৭ অর্জন করতে কাজ করছে। সে সময় এটি বাংলাদেশের জ্বালানি, দারিদ্র্য সমস্যা সমাধানে যাত্রা শুরু করে এবং পরবর্তীতে অন্যান্য উদ্ভাবনী উদ্যোগেও উদ্যোগী হয়। এখন পর্যন্ত তারা ৯০,০০০ মানুষের জীবন আলোকিত করেছে সম্পূর্ণ বিনামূল্যে স্বেচ্ছাসেবীদের তৈরি সোলার ল্যাম্প এবং স্ট্রিটলাইট দিয়ে। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, শিক্ষা প্রতিমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, সংসদ সদস্য নাহিম রাজ্জাক, মাশরাফি বিন মর্তুজা প্রমুখ।
শেয়ার করুন-

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2021 purbobangla