1. admin@purbobangla.net : purbobangla :
মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১২:১১ অপরাহ্ন
ব্রেকিং নিউজ :

অ্যাডেন উপসাগরে ভারত-ইইউ যৌথ নৌ মহড়া অনুষ্ঠিত

পূর্ব বাংলা ডেস্ক
  • প্রকাশিত সময়ঃ সোমবার, ২১ জুন, ২০২১
  • ২৯৩ বার পড়া হয়েছে

অ্যাডেন উপসাগরে যৌথ নৌ মহড়া করেছে ভারত এবং ইউরোপীয় ইউনিয়ন। গত ১৮ এবং ১৯ জুন, জলদস্যু বিরোধী অভিযানের জন্য অনুষ্ঠিত দুদিন ব্যাপী এ মহড়ায় ভারতের পক্ষে অংশ নেয় ভারতীয় নৌবাহিনীর জাহাজ ত্রিকন্দ, ইইউ নেভী ফর সোমালিয়া, ইতালীয় ফ্রিগেট ক্যারাবিনিয়ার (আটলান্টার পতাকাবাহী) এবং স্প্যানিশ ফ্রিগেট নাভারা, ফরাসী ফ্রিগেট সারকৌফ, ফরাসী হেলিকপ্টার ক্যারিয়ার টোননার।

প্রতিরক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা যায়, সোমালিয়া উপকূলের উচ্চ সমুদ্র পৃষ্ঠে মহড়াটি অনুষ্ঠিত হয়। উক্ত মহড়ায় ক্রস ডেক হেলিকপ্টার অবতরণ, সমুদ্রের উপর জটিল পরিস্থিতিতে মানিয়ে নেয়া, শত্রুর আক্রমণ ঠেকিয়ে দেয়ার প্রশিক্ষাণ সহ নানাবিধ কর্মসূচির আয়োজন করা হয়।

মূলত, আন্তঃসম্পর্ক বৃদ্ধি এবং দ্বিপক্ষীয় বন্ধন দৃঢ় করতে অর্থনৈতিক এবং সামরিক সম্পর্ক আরও গভীর করছে ভারত ও ইউরোপীয় ইউনিয়ন। গত জানুয়ারী মাসে এ সম্পর্কিত একটি আলোচনাতেও মিলিত হয় উভয় নেতৃত্ব।

তাছাড়া, যৌথ নৌ মহড়া আয়োজন এবং বন্দর উন্নয়ন সহ সমুদ্র পথে নিজেদের বন্ধন দৃঢ় করতেও অঙ্গীকারবদ্ধ তাঁরা। তারই ধারাবাহিকতায় সমুদ্র সহযোগিতা জোরদার করতে এবং সমুদ্র সীমায় শান্তি নিশ্চিতকরণে আইন সম্মত অধিকার সুরক্ষার্থে অ্যাডেন উপসাগরে যৌথ নৌ মহড়া করেছে তাঁরা।

শেয়ার করুন-

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2021 purbobangla