1. admin@purbobangla.net : purbobangla :
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৯:৩৭ অপরাহ্ন
ব্রেকিং নিউজ :
তাপদাহে পুড়ছে দেশ, ভাঙল ৭৬ বছরের রেকর্ড রাজধানীর সৌদি দূতাবাসে আগুন উত্তর চট্টগ্রামে এই প্রথম ফ্যাকো অপারেশন শুরু করছে চট্টগ্রাম গ্রামীণ চক্ষু হাসপাতাল সীতাকুণ্ডে বৃষ্টির জন্য ইস্তাহার নামাজ আদায় শনিবারও শিক্ষাপ্রতিষ্ঠান খোলা রাখার সিদ্ধান্ত সীতাকুণ্ড উপজেলা পরিষদের নির্বাচনে চেয়ারম্যান পদে দুই প্রতিদ্বন্দ্বী মধ্যে ভোটের যুদ্ধ সন্দ্বীপে পরকীয়ার অভিযোগ তুলে স্ত্রীকে শ্বাসরোধে হত্যা অভিযুক্ত স্বামী গ্রেফতার  চট্টগ্রামে র‌্যাবের নাম ভাঙিয়ে চাঁদাবাজি, গ্রেফতার ৪ চট্টগ্রামের বিভিন্ন মহাসড়কে অবৈধ গাড়ির অরাজকতা বন্ধ করতে আবারো বিআরটিএ’র অভিযান আমি আজ কথা দিচ্ছি  আপনাদের একা রেখে পালিয়ে যাব না, সুখে দুঃখে আপনাদের পাশে থাকব, আমি আপনাদের এই ভালোবাসার প্রতিদান দিতে চাই- ওয়াসিকা

মার্কিন বাণিজ্য বিভাগের প্রধান অর্থনীতিবিদ হলেন ভারতীয় বংশোদ্ভুত অরুন চ্যাটার্জি

পূর্ব বাংলা ডেস্ক
  • প্রকাশিত সময়ঃ বৃহস্পতিবার, ৬ মে, ২০২১
  • ৩৩৮ বার পড়া হয়েছে

মার্কিন যুক্তরাষ্ট্রের নতুন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসনে ক্রমশই বাড়ছে ভারতীয় বংশোদ্ভূতদের সংখ্যা। সে তালিকায় সর্বশেষ সংযোজন মার্কিন বাণিজ্য বিভাগের প্রধান অর্থনীতিবিদ হিসেবে নিযুক্ত হওয়া অরুণ ‘রুনি’ চ্যাটার্জি।

গত মঙ্গলবার, ৪ মে, ২০২১, ভার্চুয়াল যোগাযোগ মাধ্যম লিঙ্কড ইন এ নিজের একাউন্ট থেকে একটি পোস্টের মাধ্যমে সবাইকে খবরটি দেন অরুণ।

উল্লেখ্য, অরুণ চ্যাটার্জি ইতোপূর্বে ওবামা প্রশাসনের হয়ে ‘হোয়াইট হাউজ কাউন্সিল অব ইকোনোমিক এডভাইজার’ -এ সিনিয়র অর্থনীতিবিদ হিসেবে দায়িত্ব পালন করেছিলেন।

একই সঙ্গে তিনি নর্থ ক্যারোলিনায় অবস্থিত ডিউক ইউনিভার্সিটির আওতাভূক্ত ফুকুয়া স্কুল অব বিজনেসের একজন ফ্যাকাল্টি হিসেবে দায়িত্ব পালন করছেন। অর্থনীতি, ব্যবস্থাপনা, রাজস্ব, আর্থিক সংস্থান নিয়ে বিশ্বের শীর্ষ জার্নাল গুলোয় তাঁর লিখা অসংখ্য নিবন্ধ প্রকাশিত হয়েছে।

চ্যাটার্জির উদ্ধৃতি দিয়ে বিশ্ববিদ্যালয়টি জানিয়েছে, “নতুন দায়িত্বে চ্যাটার্জি এমন কোনো নীতি তৈরীর ব্যাপারে আগ্রহী, যা আমেরিকার উদ্যোক্তা এবং উদ্ভাবনের মধ্যে সেরা সমন্বয় ঘটাতে কার্যকর ভূমিকা রাখবে।”

অর্থনীতিতে নিজের গবেষণা এবং অবদান স্বরূপ ইতোমধ্যে তিনি অসংখ্য পুরস্কারে ভূষিত হয়েছেন। তাঁর মধ্যে উল্লেখযোগ্য, ২০১৭ সালে শিল্পোদ্যোগ নিয়ে বিশেষ গবেষণার স্বীকৃতি হিসেবে কাউফম্যান পুরস্কার, এস্পেন ইনস্টিটিউট থেকে রাইজিং স্টার পুরস্কার, আমেরিকান স্ট্র্যাট্রেজিক ম্যানেজমেন্ট সোসাইটি থেকে সেরা উদীয়মান স্কলার পুরস্কার।

নতুন কর্মস্থলে যোগদান করলেও অরুণ তাঁর একজন পুরোনো সহকর্মীকে পাশে পাবেন। সম্প্রতি ডিউক বিশ্ববিদ্যালয়েরই আরও একজন ফ্যাকাল্টি, ভারতীয় বংশোদ্ভুত আরতি রায় মার্কিন বাণিজ্য বিভাগের জেনারেল কাউন্সিলের সিনিয়র উপদেষ্টা হিসেবে দায়িত্ব নিয়েছেন।

প্রসঙ্গত, যুক্তরাষ্ট্রে ভারতীয় বংশোদ্ভুতরা নিজেদের প্রতিভা, পরিশ্রম, সততা, একাগ্রতা এবং ন্যায়ের প্রতি অবিচলতার জন্য প্রশাসনে আস্থাভাজন হিসেবে পরিচিত।

গত মাসে মার্কিন বিচার বিভাগের সহযোগী এটর্নি জেনারেল হিসেবে নিযুক্ত হন ভারতীয় বংশোদ্ভুত ভানিতা গুপ্তা। চ্যাটার্জির নিয়োগের মাধ্যমে বাইডেন প্রশাসনের শীর্ষ পদগুলোয় প্রায় ২০ জন ভারতীয় বংশোদ্ভুতের নাম যুক্ত হলো।

শেয়ার করুন-

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2021 purbobangla