1. [email protected] : purbobangla :
মঙ্গলবার, ২৫ জানুয়ারী ২০২২, ০১:২১ অপরাহ্ন
ব্রেকিং নিউজ :
বঙ্গবন্ধু টানেলের সুফলের বদলে সংকট যানজট বাড়ার শঙ্কা চট্টগ্রাম গ্রামীণ চক্ষু হাসপাতালের ‘চক্ষু শিবির’ মানুষের মাঝে ছড়াচ্ছে আশার আলো ২৯নং ওয়ার্ডে এ.বি.এম. মহিউদ্দীন চৌধুরী পরিবারের পক্ষ থেকে শীত বস্ত্র বিতরণ গাউসিয়া কমিটি দুবাই আল আবীর শাখার দোয়া মাহফিল সৈয়দ মঈনুদ্দিন হোসেন মেমোরিয়াল একাডেমি কাপ ক্রিকেট টুর্নামেন্টে ব্রাদার্স ক্রিকেট একাডেমি  ও ব্রাইট একাডেমি চ্যাম্পিয়ন গাজীপুর জেলা ক্রীড়া অফিসের আয়োজনে অটিজম ছেলে-মেয়েদের ক্রীড়া উৎসব অনুষ্ঠিত চট্টগ্রামের প্রথম বেকিং ট্রেনিং সেন্টার ও শোরুমের যাত্রা শুরু  কয়েক ঘণ্টার ব্যবধানে ভূমিকম্পে কাঁপলো এশিয়ার ৬ দেশ শ্রমিকরা অর্থনীতির আয়না : শাজাহান খান নবাবগঞ্জে করোনার ভ্যাকসিন দিতে গিয়ে স্কুল ছাত্রের মৃত্যু

ভারতের সঙ্কটে কানাডাকে পাশে থাকার আহবান জানালেন ভারতীয় বংশোদ্ভুত কানাডীয় গবেষক

Reporter Name
  • Update Time : বুধবার, ২৮ এপ্রিল, ২০২১
  • ১১৩ Time View

ভারতে করোনা সংক্রমণের ভয়াবহ পরিস্থিতি তুলে ধরে উন্নত বিশ্বের প্রতিনিধিত্বকারী কানাডাকে অগ্রণী ভূমিকা নিতে আহবান জানিয়েছেন কানাডার ম্যাকগিল বিশ্ববিদ্যালয় ভূক্ত ম্যাকগিল আন্তর্জাতিক যক্ষ্মা কেন্দ্রের সহযোগী পরিচালক মধুকর পাই। সম্প্রতি প্রভাবশালী ফোর্বস ম্যাগাজিনে তাঁর লেখা “ভারতে ভয়াবহ কোভিড সঙ্কট: প্রভাবশালী মিত্র হিসেবে কানাডার করণীয়” -শীর্ষক নিবন্ধে তিনি এ আহবান জানান।

করোনায় ভারতে গড়ে দৈনিক সাড়ে তিন লক্ষাধিক আক্রান্ত এবং প্রায় তিন হাজার মানুষ মৃত্যু মুখে পতিত হচ্ছেন। এমন পরিস্থিতিকে রীতিমতো ভয়াবহ দূর্যোগ হিসেবে আখ্যায়িত করে উন্নত বিশ্বের দেশগুলোকে দ্রুত এর সহায়তায় এগিয়ে আসার অনুরোধ জানান প্রথিতযশা এ গবেষক।

মধুকর বলেন, “ভারতের একার পক্ষে চলমান সঙ্কট সামাল দেয়া ভীষণ কঠিন। অন্যান্য দেশকে অবশ্যই ভারতের সাহায্যার্থে এগিয়ে আসতে হবে। বর্তমানে করোনার দ্বিতীয় ধাপে, ভারত ও এর আশেপাশের অঞ্চল, তথা দক্ষিণ এশীয় দেশগুলো ভূক্তভোগী হলেও, এখনই এর সমাধান না করা গেলে অদূর ভবিষ্যতে তা আমেরিকা অঞ্চল এবং বিশ্বের অন্যান্য এলাকায়ও ছড়িয়ে পড়বে বলে মত দেন তিনি।

মধুকর তাঁর ফোর্বসে প্রকাশিত নিবন্ধে, ভারতের সহায়তা করার বদলে উলটো নাগরিকদের ফিরিয়ে নেয়া এবং ভ্রমণ স্থগিত করণ সহ নীরব ভূমিকা পালন করায় কানাডা সহ উন্নত দেশগুলোকে কাঠগড়ায় দাঁড় করান। পাশাপাশি কানাডা ভারতের সহায়তায় পিপিই এবং ভেন্টিলেটর পাঠানোর যে ঘোষণা দিয়েছে, সেটিকেও অস্পষ্ট, অসম্পূর্ণ এবং ধুয়াশায় পরিপূর্ণ বলে মনে করেন তিনি।

ভারতের দুঃস্থ-দরিদ্র এবং অভূক্ত জনসাধারণের সহায়তায় কানাডাবাসীকে বিশ্বস্ত প্রতিষ্ঠান বা উপায় অবলম্বন করে অর্থ সাহায্য প্রেরণের আহবান জানান তিনি। পাশাপাশি স্বাস্থ্য সেবার জন্য প্রয়োজনীয় সরঞ্জাম ক্রয় করতে কানাডার নাগরিকদের তহবিল গঠনের পরামর্শও দেন তিনি।

এ প্রসঙ্গে অনেক কানাডীয় নাগরিকদের সঙ্গে পরামর্শও করেছেন জানিয়ে মধুকর বলেন, “বিশ্ব স্বাস্থ্য সংস্থায় ভারতের ভ্যাক্সিন ইকুইটি উদ্যোগের প্রতি সংহতি জানিয়ে ভ্যাক্সিনের পেটেন্ট পেতে ভারতের অনুরোধকে সমর্থন করতে পারে কানাডা।”

কানাডীয় মেডিকেল শিক্ষার্থীরা বিশ্ব স্বাস্থ্য ইকুইটির জন্য কাজ করছেন বলে জানান আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন ম্যাকগিল বিশ্ববিদ্যালয়ের প্রথিতযশা এ গবেষক। নিম্ন ও মধ্য আয়ের দেশগুলোর অর্থনীতি পুনরুদ্ধারে কানাডার অগ্রণী ভূমিকা পালন করা উচিত বলে মত দিয়েছেন তিনি।

বৈশ্বিক স্বাস্থ্য নীতির একজন স্বনামধন্য অধ্যাপকের বরাত দিয়ে তিনি লিখেছেন, ভারতে প্রান্তিক এবং দূর্বল মানুষদের জন্য স্বাস্থ্য ব্যবস্থা অনেক আগে থেকেই ভঙ্গুর অবস্থায় রয়েছে এবং কোভিড-১৯ মহামারী তা বিশ্বকে আঙুল তুলে দেখিয়ে দিলো।

ভারতের চলমান সঙ্কট নিরসনে, তহবিল গঠন, ভারতের মানুষের পক্ষে আন্তর্জাতিক জনমত গড়ে তুলতে ভূমিকা রাখা সহ কানাডার সরকারকে চাপ দিতে কানাডিয়ান সম্প্রদায়ের প্রতি আহবান জানান ভারতীয় বংশোদ্ভুত কানাডিয়ান প্রবাসী মধুকর পাই।

সঙ্কট উত্তর পরিস্থিতিতেও ভারতীয় জনগণকে সহযোগিতার আবেদন জানিয়ে মধুকর লিখেছেন, “ইকুইটির উপর সুষ্পষ্ট মনোনিবেশ পূর্বক আমাদেরকে তাদের সহযোগিতায় অংশ নিতে হবে, এগিয়ে যেতে হবে।”

শেয়ার করুন-

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2021 purbobangla