1. admin@purbobangla.net : purbobangla :
সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ০৩:৫৩ অপরাহ্ন
ব্রেকিং নিউজ :
চট্টগ্রামে বর্ণিল আয়োজনে বন্দর দিবস উদযাপন তৎক্ষালীন প্রধানমন্ত্রী খালেদা জিয়া বলেছিলেন, ‘ঘূর্ণিঝড়ে যত মানুষ মরার কথা ছিলো, তত মানুষ মরে নাই স্মরণ সভায় ওয়াসিকা আবারও আসছে তিনদিনের ‘হিট অ্যালার্ট’ চট্টগ্রামে কাল থেকে ৪৮ ঘণ্টার পরিবহন ধর্মঘটের ডাক তাপদাহে পুড়ছে দেশ, ভাঙল ৭৬ বছরের রেকর্ড রাজধানীর সৌদি দূতাবাসে আগুন উত্তর চট্টগ্রামে এই প্রথম ফ্যাকো অপারেশন শুরু করছে চট্টগ্রাম গ্রামীণ চক্ষু হাসপাতাল সীতাকুণ্ডে বৃষ্টির জন্য ইস্তাহার নামাজ আদায় শনিবারও শিক্ষাপ্রতিষ্ঠান খোলা রাখার সিদ্ধান্ত সীতাকুণ্ড উপজেলা পরিষদের নির্বাচনে চেয়ারম্যান পদে দুই প্রতিদ্বন্দ্বী মধ্যে ভোটের যুদ্ধ

আদার ঔষধি গুণ

পূর্ব বাংলা ডেস্ক
  • প্রকাশিত সময়ঃ রবিবার, ১৪ মার্চ, ২০২১
  • ৩৪৬ বার পড়া হয়েছে

 আদার  সুপার ফুডের তালিকায় অন্তর্ভুক্ত একটি মসলা। আদাতে রয়েছে ফাইবার, নানা ধরনের ভিটামিন, প্রাকৃতিক অ্যান্টিবায়োটিক এবং আরও বিভিন্ন ধরনের প্রয়োজনীয় উপদান যা শরীরের জন্য অনেক বেশি কার্যকরী।

আদার নানা গুণাগুণ থাকা সত্ত্বেও অনেকেই এর স্বাদ পছন্দ করেন না। কিন্তু তারপরেও কোনো না কোনোভাবে আদা খেতে হবে।

আদার অনেক ঝাঁজালো স্বাদ। তবে চায়ের সাথে এর মেল বন্ধন চমৎকার। সকাল বেলা শরীরকে চাঙ্গা করে তোলে আদা দিয়ে তৈরি এক কাপ চা। এই চা অনেক সুস্বাদু এবং স্বাস্থ্যকর।

মাঝে মাঝে প্রচণ্ড মাথা ব্যথা হয়। অনেকের মাইগ্রেনের সমস্যার কারণে মাথা ব্যথায় ভুগেন। কোনো ওষুধে খুব বেশি কাজ করে না। তখন আদা একটু তৃপ্তি দিতে পারে। আদা চিবিয়ে খেলে অথবা চা হিসেবে খেলেও একটু স্বস্তি আসে।

বয়স হওয়ার সাথে সাথে অনেকের জয়েন্ট পেইন হয়। হাঁটতে কষ্ট হয়, এমনকি বেশিক্ষণ বসে থাকাও যায় না। নিঃসন্দেহে একজন ডাক্তারের থেকে ভালো কাজ করবে এমন ওষুধ কেউ দিতে পারবে না। কিন্তু আদা ব্যথা কমাতে ভূমিকা রাখে।মেয়েদের মাসিকের ব্যথার জন্য নানা ধরনের ওষুধ পাওয়া যায়। তবে অতিরিক্ত ওষুধ সেবন করা শরীরের জন্য ক্ষতিকারক। তাই মাঝে মাঝে ঘরোয়া কিছু টোটকা মেনে চলতে হয়। মাসিকের ব্যথা কমিয়ে দেয় আদা।

আদা সব থেকে বেশি পরিচিত অত্যন্ত প্রয়োজনীয় মসলা হিসেবে। মাংস রান্না আদা ছাড়া একদমই অসম্ভব। সকল মসলার মধ্যে আদার স্বাদ অনেক বেশি স্বাধীন। তাই খাবারে খুব বেশি পরিমাণে দিলে খাওয়ার অযোগ্য হয়ে যায়। তরকারিতে আদা ব্যবহারের ক্ষেত্রে খেয়াল রাখতে হবে।

 

 

শেয়ার করুন-

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2021 purbobangla