1. admin@purbobangla.net : purbobangla :
রবিবার, ০৫ মে ২০২৪, ০৮:৫৫ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ :
দেশে ২০ হাজার শিশু ডায়াবেটিসে ভুগছে মনজুর আলম প্রতিষ্ঠিত নতুন ৩ টি জামে মসজিদ জুম্মার নামাজ আদায় এর মাধ্যমে শুভ উদ্বোধন তরুণ প্রজন্মকে কৃষি উদ্যোক্তা হিসেবে এগিয়ে আসতে হবে –  সিমিন হোসেন পতেঙ্গা চরপাড়ায় অবৈধ অনুমোদহীন আইসক্রীম ফ্যাক্টরীঃ প্লাস্টিক ফ্যাক্টরী লোকেরাই আইসক্রীম ফ্যাক্টরীরও কর্মী গনচিনি, চ্যাকারাইন, লোংরা পানি ও বিষক্ত ক্যামিক্যাল ব্যবহার সীতাকুণ্ডের গুলিয়াখীতে ‘সবুজ চুড়ি আন্দোলনে ২৫শ তালগাছ রোপন সাংবাদিক ওমর ফারুকের ইন্তেকাল ২৯ শে এপ্রিল নিহতদের স্মরণে সাহিত্য পাঠচক্রের স্মরণ সভা পথচারীদের মাঝে শরবত, পানি ও গামছা বিতরণ করলেন হেলাল আকবর চৌধুরী বাবর  হেলাল আকবর চৌধুরী বাবর পথচারীদের মধ্যে শান্তির শরবত বিতরণ করলেন চট্টগ্রামে বর্ণিল আয়োজনে বন্দর দিবস উদযাপন

দাখিল ও এসএসসি পরীক্ষার্থীদের যাতায়াত নির্বিঘ্ন করার অনুরোধ সুজনের

পূর্ব বাংলা ডেস্ক
  • প্রকাশিত সময়ঃ শনিবার, ২৯ এপ্রিল, ২০২৩
  • ৬৪ বার পড়া হয়েছে

আসন্ন দাখিল, এসএসসি ও সমমানের পরীক্ষার্থীদের যাতায়াত নির্বিঘ্ন করতে সংশ্লিষ্ট সকল কর্তৃপক্ষের নিকট অনুরোধ জানিয়েছেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের সাবেক প্রশাসক এবং চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি খোরশেদ আলম সুজন। আজ শনিবার (২৯ এপ্রিল) এ প্রেস বিজ্ঞপ্তিতে উপরোক্ত অনুরোধ জানান তিনি।

সুজন বলেন, দাখিল, এসএসসি ও সমমানের পরীক্ষা শিক্ষার্থীদের জন্য জীবনের প্রথম বড় পরীক্ষা। এ পরীক্ষাকে উন্নত জীবন গঠনের প্রথম ধাপ হিসেবে বিবেচনা করা হয়। কারণ এ পরীক্ষার ফলাফল উচ্চ শিক্ষার জন্য খুবই গুরুত্বপূর্ণ। এই পরীক্ষা প্রত্যেক শিক্ষার্থীর জীবনের প্রথম ধাপ এর মধ্য দিয়ে যাত্রা শুরু হয় উচ্চ শিক্ষার। জীবনের লক্ষ্য স্থির করার পথ হচ্ছে এই পরীক্ষা। তাই স্বাভাবিকভাবে এ পরীক্ষা ঘিরে পরীক্ষার্থী এবং অভিভাবকদের আবেগ উচ্ছ্বাস একটু বেশি থাকে।

তিনি বলেন, এবারের পরীক্ষা নির্বিঘ্ন করতে যথাসম্ভব সকল প্রস্তুতি গ্রহণ করেছে শিক্ষা মন্ত্রণালয়। আর শিক্ষার্থীদের যাতায়াত নির্বিঘ্ন করতে বাকী সকল প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা একান্ত জরুরি। বিশেষ করে পরীক্ষা শুরু হওয়ার এক ঘন্টা পূর্ব হতে এবং পরীক্ষা শেষে পরবর্তী এক ঘন্টা পর্যন্ত নগরীতে সকল প্রকার ভারী যানবাহন চলাচল নিয়ন্ত্রণ করা একান্ত প্রয়োজন। পরীক্ষার্থীদের জন্য নামমাত্র মূল্যে নগরীর বিভিন্ন এলাকা থেকে বিআরটিসি বাস সার্ভিস চালু করা যেগুলো পরীক্ষা শুরুর আগে এবং পরে শুধুমাত্র পরীক্ষার্থীদের বহন করবে এবং এ সুবিধা যেনো সকল পরীক্ষা কেন্দ্রের পরীক্ষার্থীরা ভোগ করতে পারে তার সুব্যবস্থা করা।

চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি খোরশেদ আলম সুজন বলেন, পরীক্ষাকালীন সময়ে পুরো নগরজুড়ে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সুবিধা নিশ্চিত করা যাতে বিদ্যুতের জন্য পরীক্ষার্থীদের প্রস্তুতির কোন ব্যাঘাত না ঘটে। এছাড়া পরীক্ষার্থীদের নিকট থেকে অতিরিক্ত ভাড়া আদায় না করার জন্য গণপরিবহন, সিএনজি মালিক সমিতি এবং চালকদের প্রতি অনুরোধ জানান তিনি। তাছাড়া পরীক্ষা কেন্দ্রের আশে পাশে হৈচৈ, গান-বাজনা মুক্ত নিরিবিলি পরিবেশ বজায় রাখার জন্য সকলের প্রতি অনুরোধ জানান সুজন।

তিনি আরো বলেন, শিক্ষার প্রসার এবং দেশের জনগনকে শতভাগ শিক্ষার আওতায় নিয়ে আসতে নানামুখী উদ্যোগ গ্রহণ করেছে বর্তমান সরকার। কারণ শিক্ষার মাধ্যমেই সকল পরিবর্তন সম্ভব এবং সেই পরিবর্তনের মধ্য দিয়ে দেশকে একটি উন্নত ও সমৃদ্ধশালী রাষ্ট্রে পরিণত করা সম্ভবপর হবে। দেশের সামগ্রিক উন্নয়নের লক্ষ্যে শিক্ষার বিকল্প নেই এবং বর্তমান সরকারও সেই বিষয়টি উপলব্ধি করে উন্নয়নের সিঁড়ি হিসেবে শিক্ষাকেই বেছে নিয়েছেন।

তিনি শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, পরীক্ষার প্রস্তুতির পাশাপাশি শারীরিক প্রস্তুতিও জরুরি। একজন শিক্ষার্থীর শারীরিক প্রস্তুতির উপর ফলাফল অনেকখানি নির্ভর করে। পড়াশুনার সাথে খাওয়া, ঘুম, বিশ্রাম এগুলোও নিয়ম মেনে করতে হবে। বেশী রাত না জেগে নির্ধারিত সময়ের মধ্যে প্রস্তুতি সম্পন্ন করারও অনুরোধ সুজনের। পরীক্ষার আগের দিন প্রবেশপত্র, রেজিঃ কার্ডসহ প্রয়োজনীয় সকল জিনিসপত্র যেমন-কলম, পেন্সিল, ক্যালকুলেটর, জ্যামিতি বক্স সাদা ফাইলের মধ্যে গুছিয়ে রাখার আহবান জানান এবং সঠিক সময়ে পরীক্ষার হলে পৌঁছনোর জন্য হাতে সময় নিয়ে নিজ নিজ বাসা থেকে বের হওয়ারও আহবান জানান খোরশেদ আলম সুজন।

শেয়ার করুন-

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2021 purbobangla