1. admin@purbobangla.net : purbobangla :
সোমবার, ২০ মে ২০২৪, ১২:০০ অপরাহ্ন
ব্রেকিং নিউজ :
সুষ্ঠু নির্বাচনের জন্য সকল মহলের সহযোগিতা চাইলেন কাজী মোজ্জামেল বিএনপির নেতৃত্বে নতুন কর্মসূচি আসছে : অলি আনোয়ারা সরকারি রাস্তা দখল করে ঘর নির্মাণ, জিম্মি দুইশত পরিবার সীতাকুণ্ডে কুমিরা ঘাট দিয়ে পালাচ্ছে রোহিঙ্গারা, খবর পেয়েও আটক করেনি নৌ পুলিশ ৬ তারিখে বাজেট দেবো, বাস্তবায়নও করবো বায়েজিদে টোকেন বাণিজ্য নিষিদ্ধ অটোরিক্সা অবাধেই চলছে ট্রাফিক পুলিশ চাঁদা পেয়েই নিরব ১১ হাজার বাংলাদেশিকে ফেরত পাঠাচ্ছে যুক্তরাজ্য ডবলমুরিং- এ ভুয়া নারী পুলিশ কনস্টেবল আটক বিএসসি মর্যাদা পাওয়া নিয়ে আইইবি’ বিরুপ প্রতিক্রিয়া অনভিপ্রেত ও অগ্রহণযোগ্য – আইডিইবি সীতাকুণ্ডে অবৈধ বালু উত্তোলন দিয়ে কে আর অক্সিজেন পুরাতন কুমারী খাল ভরাট করছে

মায়ের ভাষাই শ্রেষ্ঠ ভাষা

পূর্ব বাংলা ডেস্ক
  • প্রকাশিত সময়ঃ রবিবার, ৫ ফেব্রুয়ারি, ২০২৩
  • ১৪৯ বার পড়া হয়েছে

মাহমুদুল হক আনসারী
মায়ের ভাষাই শ্রেষ্ঠ ভাষা। ভাষা মানুষের অধিকার; পৃথিবীতে জন্ম নেয়ার পর মায়ের মুখে ভাষার চর্চা। মা- মানেই ভাষা, ভাষা অর্থই মা। আমি ভাষা শিখেছি মায়ের নিকট থেকে। মা আমাকে কথা বলা শিখিয়েছেন। বাংলা ভাষা আমার মা, মা কথা বলেছেন এ ভাষাতেই। মায়ের নিকট শিখা ভাষা বাংলা ভাষা। তাই মা মাটি ভাষাকে জানাই অসংখ্য শ্রদ্ধা ও ভালোবাসা। মায়ের ভালোবাসার মধ্যেই অসম্ভব শান্তি। তার হাসিতেই পৃথিবীর শান্তি নিহিত। মায়ের মুখে শিখা অক্ষর শব্দ, ভাষা দিয়েই জীবনে বেড়ে উঠা। একটি অক্ষর দিয়ে একটি শব্দ। আর শব্দ দিয়ে বাক্য, বাক্য থেকে কথা, কথা থেকেই আমার শিখা এবং বেড়ে ওঠা।
মা, মাটি, মানুষ, সমাজ ও রাষ্ট্রকে নিয়ে পৃথিবী। দুনিয়াব্যাপী মানুষের মধ্যে ভাষা রয়েছে। ভাষা মানব সমাজের বেঁচে থাকার অলংকার। সব সৃষ্টির ভাষা আছে নিজস্বভাবে। ভাষা ছাড়া কোনো সৃষ্টি ভাব প্রকাশ করতে পারেনা। মানুষ মনের ভাব প্রকাশ করার একটি শ্রেষ্ঠ জাতি।
মানুষের মধ্যে বিবেক, বুদ্ধি, চিন্তা, চেতনা, আনন্দ হাসি ও কান্না রয়েছে। মানুষ মনের ভাব প্রকাশ করতে চায়। চিন্তার বিকাশ ঘটাতে চেষ্টা করে। ভাষা ছাড়া একের অন্যের নিকট ভাব প্রকাশ করতে পারেনা। সমাজে চলতে গেলে ভাষার চর্চা থাকতে হয়। সমাজবদ্ধভাবে বেঁচে থাকার জন্যই ভাষার সৃষ্টি। মানব সমাজের জন্য ভাষা অমূল্য সম্পদ, মায়ের ভাষা রপ্ত করার মাধ্যমে কথা বলা। কথার প্রচলনের মধ্যে দিয়ে ভাষার সম্প্রসারণ। বাংলা ভাষা আমাদের মাতৃভাষা, মায়ের ভাষা, ঘরের ভাষা, পরিবার ও সমাজ রাষ্ট্রের ভাষা। মায়ের ভাষাকে পরিবারে প্রতিষ্ঠা করতে গিয়ে অনেক জীবন দিতে হয়েছে। আন্দোলন সংগ্রাম করতে হয়েছে। একটি ইতিহাস তৈরী হয়েছে, বাঙ্গালী জাতির ভাষার জন্য আন্দোলন হয়েছে বাঙালী জাতি। সেটি ছিল ভাষা আন্দালন। এ আন্দোলনের মাধ্যমে বাঙালী জাতি বাংলা ভাষা প্রতিষ্ঠা করেছে। ভাষা আন্দোলনের সাথে এ দেশের বহু শিক্ষিত পন্ডিত, বুদ্ধিজীবি, লেখক, গবেষক, শিক্ষাবিদ সম্পৃক্ত ছিল। ছাত্র-যুবক, শিক্ষক, পেশাজীবি সকলের সমিলিত প্রচেষ্টায় বাংলা ভাষার অধিকার অর্জন করা হয়েছে।
বাংলাভাষা অর্জন বাঙালী জাতির জন্য ছোট করে দেখার মতো কোনো বিষয় ছিলনা। একটি পক্ষ মায়ের ভাষার বিরোদ্ধে কঠোর সংগ্রাম করেছিল। সেই শক্তির বিরুদ্ধে বাঙালী জাতি ভাষার স্বাধীনতা অর্জন করেছে। সেই সময়ের আলোকিত সমাজের শ্রেষ্ঠ মানুষগুলো অনেক আন্দোলন সংগ্রাম করে মায়ের ভাষার অধিকার প্রতিষ্ঠা করেছে। তাই সে সময় যাদের আন্দোলন আর রক্তের স্রোতে  বাংলাকে ভাষা হিসেবে পেয়েছি তাদের প্রতি গভীরভাবে শ্রদ্ধা ভালোবাসা, গভীরভাবে আজকের সময়ে শ্রদ্ধা ভরে জানাচ্ছি। বাংলা ভাষা আজ বহুদুরে পৌঁছে গেছে। ২১ ফেব্রুয়ারী মহান মাতৃভাষা দিবস। সেটি শুধু বাংলাদেশে সীমাবদ্ধ নয়। দুনিয়াজুড়ে এখন আমার মায়ের ভাষা দিবস পালিত হচ্ছে। নানা প্রকারের সভা সমাবেশ, আলোচনা, বৈঠক ইত্যাদির মাধ্যমে পালিত হচ্ছে ভাষা দিবস। বাংলা ভাষা সেমিনার, সিম্পোউজিয়াম হচ্ছে। এ ভাষাতেই জাতীয় আন্তর্জাতিকভাবে গবেষণা হচ্ছে, পিএইচডি হচ্ছে। বিভিন্ন বিষয়ভিত্তিক অসংখ্য বই প্রকাশিত হচ্ছে। বাংলা ভাষায় অনুবাদ হচ্ছে আরবী, ইংরেজী, উর্দু, ফার্সী আরো পৃথিবীর মাসিক বুলেটিন, পত্রিকা, সাময়িকী পত্রিকা বের হচ্ছে।
বাংলা ভাষা আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে পালিত হচ্ছে। এ ভাষা এখন শুধু বাংলাদেশী ও পাশের দেশের মানুষের ভাষার মধ্যে আবদ্ধ নেই। এখন বাংলা ভাষা পৃথিবীর যে দেশে বাংলা ভাষাবাসী মানুষের বসবাস সে দেশেই বাংলা ভাষার চর্চা হচ্ছে।
সে দেশেই বাংলার চর্চা গড়ে উঠছে। মায়ের ভাষার স্বাদ ও মর্যাদাই আলাদা। অনেক প্রাণ আর সাধনার মাধ্যমে অর্জিত বাংলা ভাষাকে দেশের দাপ্তরিক সব কর্মকান্ডে গুরুত্বের সাথে ব্যবহারের সিদ্ধান্ত বাস্তবায়ন হচ্ছে। অফিস আদালত পাড়ায় এ ভাষার প্রচলন দিন দিন বাড়বে। আরো অনেক সমৃদ্ধি হবে। বাংলা ভাষাকে ঘীরে অনেক লেখক কবি, প্রবন্ধাকার, সাহিত্য তৈরি হচ্ছে। দেশ বিদেশের হাজার হাজার সাহিত্য পত্রিকা সাময়িকি মায়ের ভাষার চর্চা ও সমৃদ্ধি অব্যাহত রেখেছে। কিছু কিছু শিক্ষা প্রতিষ্ঠান ও ব্যবসা প্রতিষ্ঠানে এখানে বাংলাকে অবহেলার চোখে দেখা হয়। বাংলাদেশের মাটি রাষ্ট্রীয় সুযোগ সুবিধা ব্যবহার করে বিদেশী ভাষার স্কুল-কলেজ, বিশ্ববিদ্যালয় চালিয়ে যাচ্ছে। আমাদের সন্তানদেরকে মায়ের ভাষার বিপরীত ভাষা দিয়ে গড়ে তুলছে। ইংরেজী ও ধর্মীয় প্রতিষ্ঠানে মায়ের ভাষার চর্চা পেছনে পড়ে আছে।
মাতৃভূমির সকল স্তরে মায়ের ভাষার চর্চার পূর্ণ বাস্তবায়ন চাই। বিদেশী ভাষার পাশাপাশি মায়ের ভাষার মর্যাদা সম্মান যথাযতভাবে স্থান দিতে হবে। বিশ^বিদ্যালয় ছাত্রদেরকে ইংরেজী মাধ্যমে পাঠদান করার প্রবণতাকে পরিহার করে বাংলা মাধ্যমে সব ধরনের বই প্রণয়ন ও তৈরী করে বাংলাতেই তা পাঠদানের উদ্যোগ গ্রহণ করা হউক। ধর্মীয় প্রতিষ্ঠানে অনেক শাখাতেই বাংলাকে গুরুত্বহীন করে রাখা হয়েছে। ফলে সেসব প্রতিষ্ঠানের ছাত্ররা বাংলা লেখন, বলন ও পাঠে দুর্বল থেকে যাচ্ছে। ওই সকল প্রতিষ্ঠানে সরকারের নির্বাহী নির্দেশ বাংলার প্রচলন বাধ্যতামূলকভাবে বাস্তবায়নের ব্যবস্থা করতে হবে।
আমাদের কথা ও কাজে মায়ের ভাষার ব্যবহার ও আচার অনুষ্ঠানের শ্রেষ্ঠত্ব তুলে ধরতে হবে। কিছু কিছু ক্ষেত্রে দেখা যায়, কতিপয় স্থানে কথায় কথায় আমরা নির্দেশী শব্দ ও ভাষা ব্যবহার করতে আনন্দবোধ করি। মায়ের ভাষার বিপরীত বিদেশী ভাষার প্রচলন কতোটুকু সম্মানের সাথে মননশীল সেটি ও সুধী সমাজ ও ভাষাবিদদের মূল্যায়ন করা দরকার। সব ভাষার উপরে আমার মায়ের ভাষার মর্যাদা ও শ্রেষ্ঠত্ব সেটি যেনো আমাদের বলন ও মননে চর্চা হয়। মহান এ ভাষার মাসে দেশের বিভিন্ন অঞ্চলে বই মেলা , সাংস্কৃতিক অনুষ্ঠান বই আড্ডা অনুষ্ঠান হবে। শত শত নতুন নতুন বই প্রকাশিত হবে। বই মেলায় নতুন বইয়ের ঘ্রান নিতে হাজার হাজার বইপ্রেমী ভক্তদের সমাগম হবে। লেখক, প্রকাশক, পাঠকদের মিলন মেলার নাম ফেব্রুয়ারির বই মেলা ভাষার মাসের বইমেলা আর বাংলাভাষার চর্চায় সব বয়সের মানুষের সমাগম ও মিলন সম্মেলনকে সু-স্বাগতম, সফল হউক মাতৃভাষা দিবস।

শেয়ার করুন-

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2021 purbobangla