1. admin@purbobangla.net : purbobangla :
বুধবার, ০১ মে ২০২৪, ০৫:৩৩ অপরাহ্ন
ব্রেকিং নিউজ :
২৯ শে এপ্রিল নিহতদের স্মরণে সাহিত্য পাঠচক্রের স্মরণ সভা পথচারীদের মাঝে শরবত, পানি ও গামছা বিতরণ করলেন হেলাল আকবর চৌধুরী বাবর  হেলাল আকবর চৌধুরী বাবর পথচারীদের মধ্যে শান্তির শরবত বিতরণ করলেন চট্টগ্রামে বর্ণিল আয়োজনে বন্দর দিবস উদযাপন তৎক্ষালীন প্রধানমন্ত্রী খালেদা জিয়া বলেছিলেন, ‘ঘূর্ণিঝড়ে যত মানুষ মরার কথা ছিলো, তত মানুষ মরে নাই স্মরণ সভায় ওয়াসিকা আবারও আসছে তিনদিনের ‘হিট অ্যালার্ট’ চট্টগ্রামে কাল থেকে ৪৮ ঘণ্টার পরিবহন ধর্মঘটের ডাক তাপদাহে পুড়ছে দেশ, ভাঙল ৭৬ বছরের রেকর্ড রাজধানীর সৌদি দূতাবাসে আগুন উত্তর চট্টগ্রামে এই প্রথম ফ্যাকো অপারেশন শুরু করছে চট্টগ্রাম গ্রামীণ চক্ষু হাসপাতাল

সর্বোচ্চ শেখ হাসিনা সর্বনিম্ন কামাল আহমেদ মজুমদার ভোটে নির্বাচিত 

পূর্ব বাংলা ডেস্ক
  • প্রকাশিত সময়ঃ মঙ্গলবার, ৯ জানুয়ারি, ২০২৪
  • ১০৮ বার পড়া হয়েছে

ঢাকা অফিস

নির্বাচন কমিশনের দেয়া তথ্য অনুযায়ী, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ৪১ দশমিক ৮ শতাংশ ভোট পড়েছে। এর মধ্যে ভোটের হারে সর্বোচ্চ ভোট পড়েছে গোপালগঞ্জ-৩ আসনে। সবচেয়ে কম পড়েছে ঢাকা-১৫ আসনে।

সোমবার নির্বাচন কমিশন ২৯৮টি আসনের ফলাফল তুলে ধরেছে। সে অনুযায়ী ভোটে ২৯৮টি আসনের মধ্যে সর্বোচ্চ ৮৭ দশমিক ২৪ শতাংশ ভোট পড়েছে গোপালগঞ্জ-৩ আসনে। এ আসনে ২ লাখ ৪৯ হাজার ৯৬২ ভোট নিয়ে নির্বাচিত হয়েছেন প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ছিলেন একতারা প্রতীক নিয়ে বাংলাদেশ সুপ্রিম পার্টির এম নিজাম উদ্দিন লস্কর। তিনি ভোট পেয়েছেন ৪৬৯টি ভোট।

নির্বাচনে ভোট পড়ার হারের নিরিখে দ্বিতীয় স্থানে আছে গোপালগঞ্জ-২ আসন। এই আসনে ভোট পড়েছে ৮৩ দশমিক ২০ ভাগ ভোট। এ আসনে আওয়ামী লীগের প্রার্থী শেখ ফজলুল করিম সেলিম পেয়েছেন ২ লাখ ৯৫ হাজার ২৯১ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী জাতীয় পার্টির কাজী শাহীন পেয়েছেন ১৫১৪ ভোট।

সবচেয়ে কম ভোট পড়েছে ঢাকা-১৫ আসনে। রাজধানী ঢাকার এ আসনে ভোট পড়েছে ১৩ দশমিক শূন্য ৪ শতাংশ। এ আসনে বিজয়ী হয়েছেন আওয়ামী লীগের কামাল আহমেদ মজুমদার। তার পাওয়া ভোটের সংখ্যা ৩৯ হাজার ৬৩২। আর তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ছিলেন জাতীয় পার্টির মো. সামছুল হক। তিনি ভোট পেয়েছেন ২ হাজার ৪৪টি।

শুধু ঢাকা-১৫ আসনে নয়, রাজধানীতে জাতীয় সংসদের যে ১৫টি আসন আছে, সবক’টিতেই ভোট পড়ার হার বেশ কম। এই ১৫টি আসনের মধ্যে সর্বোচ্চ ৩০ দশমিক শূন্য ৫ শতাংশ ভোট পড়েছে ঢাকা-১২ আসনে। এ আসনে জিতেছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান। তার পাওয়া ভোটের সংখ্যা ৯৪ হাজার ৬৭৯। নিকটতম প্রতিদ্বন্দ্বী ছিলেন জাতীয় পার্টির খোরশেদ আলম। তিনি পেয়েছেন ২ হাজার ২১৯ ভোট।

ঢাকা নগরীর আসনগুলোর মধ্যে ঢাকা-১৫ এর পরেই কম ভোট পড়েছে ঢাকা-১৭ আসনে। এখানে ১৬ দশমিক ৬৬ শতাংশ ভোট পড়েছে। এ আসনে জিতেছেন নৌকা প্রতীকের প্রার্থী মোহাম্মদ আলী আরাফাত। তিনি ৪৮ হাজার ৫৯ ভোট পেয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী কুলা মার্কা নিয়ে বিকল্প ধারা বাংলাদেশের প্রার্থী মো. আইনুল হক পেয়েছেন ১ হাজার ৩৮০ ভোট।

ঢাকার আসনগুলোর মধ্যে সবচেয়ে কম ভোট পেয়ে সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন ঢাকা-৪ এর স্বতন্ত্র প্রার্থী ট্রাক প্রতীকের মো. আওলাদ হোসেন। তার পাওয়া ভোটের সংখ্যা ২৪ হাজার ৭৭৫। আর তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ছিলেন আওয়ামী লীগের সানজিদা খানম। তিনি পেয়েছেন ২২ হাজার ৫৭৭ ভোট।
ঢাকায় সবচেয়ে বেশি প্রতিদ্বন্দ্বিতা হয়েছে ঢাকা-৫ আসনে। এখানে ট্রাক প্রতীক নিয়ে স্বতন্ত্র প্রার্থী মশিউর রহমান মোল্লা সজল পেয়েছেন ৫০ হাজার ৬৩১ ভোট। আর এখানে নৌকা প্রতীকের প্রার্থী হারুনর রশীদ মোল্লার প্রাপ্ত ভোটের সংখ্যা ৫০ হাজার ৩৩৪।

শেয়ার করুন-

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2021 purbobangla