1. admin@purbobangla.net : purbobangla :
বুধবার, ০১ মে ২০২৪, ০২:৩৬ অপরাহ্ন
ব্রেকিং নিউজ :
২৯ শে এপ্রিল নিহতদের স্মরণে সাহিত্য পাঠচক্রের স্মরণ সভা পথচারীদের মাঝে শরবত, পানি ও গামছা বিতরণ করলেন হেলাল আকবর চৌধুরী বাবর  হেলাল আকবর চৌধুরী বাবর পথচারীদের মধ্যে শান্তির শরবত বিতরণ করলেন চট্টগ্রামে বর্ণিল আয়োজনে বন্দর দিবস উদযাপন তৎক্ষালীন প্রধানমন্ত্রী খালেদা জিয়া বলেছিলেন, ‘ঘূর্ণিঝড়ে যত মানুষ মরার কথা ছিলো, তত মানুষ মরে নাই স্মরণ সভায় ওয়াসিকা আবারও আসছে তিনদিনের ‘হিট অ্যালার্ট’ চট্টগ্রামে কাল থেকে ৪৮ ঘণ্টার পরিবহন ধর্মঘটের ডাক তাপদাহে পুড়ছে দেশ, ভাঙল ৭৬ বছরের রেকর্ড রাজধানীর সৌদি দূতাবাসে আগুন উত্তর চট্টগ্রামে এই প্রথম ফ্যাকো অপারেশন শুরু করছে চট্টগ্রাম গ্রামীণ চক্ষু হাসপাতাল

ওরা ছাত্রলীগের নেতা কর্মী কিন্তু সমর্থক সাঈদীর ! এ কেমন রাজনীতি ?

পূর্ব বাংলা ডেস্ক
  • প্রকাশিত সময়ঃ শনিবার, ১৯ আগস্ট, ২০২৩
  • ১২৬ বার পড়া হয়েছে

 বিশেষ প্রতিনিধি

মানবতাবিরোধী অপরাধের দায়ে আমৃত্যু কারাদণ্ডপ্রাপ্ত জামায়াত নেতা মাওলানা দেলাওয়ার হোসাইন সাঈদীর মৃত্যুর ঘটনায় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে শোক প্রকাশ করে স্ট্যাটাস দেয়ার অভিযোগে কেউ কেউ পদ হারাচ্ছেন, কেউ হচ্ছেন বহিঃস্কৃত , কেউ কেউ চাকুরিও হারাচ্ছেন ও আবার অনেকে বাধ্যতামুলক বদলিও।প্রশ্ন হচ্ছে এসব সাঈদী ভক্তরা কাদের আশ্রয়-প্রশ্রয়ে এতদিন দলে পদ পদবী পেলেন , পেলেন চাকুরী পদোন্নতিও।এখনো দলে পদ পদবী নিয়ে ক্ষমতার দাপট দেখাচ্ছে সাধারণ জনগণকে এমনকি সহজ সরল ত্যাগীদেরও ।এ দশার অবসান না হলে ক্ষমতাসীন দলের কেউ নিরাপদ নয় রাজনৈতিকদের অভিমত।

ঠাকুরগাঁও

মানবতাবিরোধী অপরাধের দায়ে আমৃত্যু কারাদণ্ডপ্রাপ্ত জামায়াত নেতা মাওলানা দেলাওয়ার হোসাইন সাঈদীর মৃত্যুর ঘটনায় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে শোক প্রকাশ করে স্ট্যাটাস দেয়ার অভিযোগে

ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জ উপজেলায় ছাত্রলীগ নেতার বর্তমান পদ ও প্রাথমিক সদস্য পদ স্থগিত এবং আরেকজনকে কারণ দর্শানোর নোটিশ দেয়া হয়েছে।বৃহস্পতিবার (১৭ আগস্ট) বিষয়টি উপজেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক নবাব হোসেন নিশ্চিত করেন । বুধবার (১৬ আগস্ট ) রাতে পীরগঞ্জ উপজেলা ছাত্রলীগের সভাপতি তানভীর রহমান মিঠু ও সাধারণ সম্পাদক নবাব হোসেন স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।                                                                                 

পদ স্থগিত ও কারণ দর্শানোর নোটিশ প্রাপ্ত নেতারা হলেন- উপজেলার সেনগাঁও ইউনিয়নের ছাত্রলীগের ধর্ম বিষয়ক সম্পাদক ইউসুফ ইসলাম ও ৫ নং সৈয়দপুর ইউনিয়ন ছাত্রলীগের সভাপতি মেহেদী হাসান। 

এ বিষয়ে উপজেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক নবাব হোসেন জানান, ইউসুফ ও মেহেদী তাদের ব্যক্তিগত ফেসবুক আইডি থেকে জামায়াত নেতাকে নিয়ে ফেসবুকে পোস্ট দেয়। যা ছাত্রলীগের দলীয় শৃঙ্খলার পরিপন্হি।
এ কারণে ৩ মাসের জন্য সেনগাঁও ইউনিয়ন ছাত্রলীগের ধর্ম বিষয়ক সম্পাদক ইউসুফ ইসলামকে বর্তমান পদ ও প্রাথমিক সদস্য পদ স্থগিত ও সৈয়দপুর ইউনিয়ন ছাত্রলীগের সভাপতি মেহেদী হাসানকে কারণ দর্শানোর নোটিশ দেয়া হয়েছে। এ ছাড়াও তাদের স্থায়ীভাবে বহিষ্কারের জন্য কেন্দ্রীয় কমিটির কাছে আবেদন করা হবে।

সংগঠনের আদর্শ পরিপন্থি হওয়ায় এই সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে ছাত্রলীগের পক্ষ থেকে জানানো হয়। বুধবার (১৬ আগস্ট) দুপুরে জেলা ছাত্রলীগের সভাপতি রবিউল হোসেন রুবেল ও সাধারণ সম্পাদক শাহাদাৎ হোসেন শোভন স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

                                                      আখাউড়া


বহিষ্কৃত তৃণমূল নেতাকর্মীরা হলেন আখাউড়া শহীদ স্মৃতি সরকারি কলেজ ছাত্রলীগের যুগ্ম আহ্বায়ক বাইজিদ খান, আশুগঞ্জের তালশহর ইউনিয়ন ছাত্রলীগের যুগ্ম সাধারণ সম্পাদক নিয়াজ সোহান, আখাউড়ার মোগড়া ইউনিয়ন ছাত্রলীগের যুগ্ম আহ্বায়ক ফুরকান আহম্মেদ, আখাউড়া পৌর ছাত্রলীগের ২ নম্বর ওয়ার্ডের সাবেক সভাপতি রবিন খান খাদেম, কসবার গোপীনাথপুর ইউনিয়নের ৬ নম্বর ওয়ার্ড ছাত্রলীগের সদস্য নাজমুল সরকার ও সরাইল উপজেলা ছাত্রলীগের কর্মী রিয়াজ উদ্দিন খান মাইনুর।
বহিষ্কারাদেশের বিষয়টি নিশ্চিত করে জেলা ছাত্রলীগের সভাপতি বলেন, সংগঠনের আদর্শের পরিপন্থি কাজে যুক্ত থাকায় ৬ নেতাকর্মীকে বহিষ্কার করা হয়েছে।

তিনি জানান, মানবতাবিরোধী অপরাধে দেলাওয়ার হোসাইন সাঈদী ছিলেন আদালতের রায়ে আমৃত্যু কারাদণ্ডপ্রাপ্ত একজন চিহ্নিত যুদ্ধাপরাধী। তার মৃত্যুর পর অভিযুক্ত নেতাকর্মীরা ফেসবুকে পোস্ট দিয়েছেন, যা বাংলাদেশ ছাত্রলীগের সংগঠন নীতি ও আদর্শ পরিপন্থি কাজ। তাই তাদের ছাত্রলীগ থেকে সাময়িক বহিষ্কার করা হয়েছে।
জামায়াত নেতা দেলাওয়ার হোসাইন সাঈদীর মৃত্যুর পর তাকে নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে স্ট্যাটাস দেওয়ায় নরসিংদীর ৭ ছাত্রলীগের নেতাকে বহিষ্কার করা হয়েছে। বৃহস্পতিবার বিকেলে জেলা ছাত্রলীগের সভাপতি আহসানুল ইসলাম রিমন ও সাধারণ সম্পাদক শাহ জালাল আহমেদ শাওন স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে তাদেরকে বহিষ্কার করা হয়।বহিষ্কৃতরা হলেন মাধবধী থানা ছাত্রলীগ শাখার সহসভাপতি সুজন ভূইয়া, একই থানার পাইকারচর ইউনিয়নের সহসভাপতি শরীফুল ইসলাম শরীফ, মনোহরদী থানার কৃষ্ণপুর ইউনিয়নের যুগ্ম আহ্বায়ক জে এস জুনাইদ, পলাশ থানার সহসভাপতি মো. নাসিম মিয়া, একই থানার জিনারদী ইউনিয়নের সহসভাপতি হাফিজুর রহমান এবং বেলাব থানার নারায়নপুর ইউনিয়নের যুগ্ম আহ্বায়ক সাকিব আহমেদ।প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, দলের নীতি ও আদর্শ বিরোধী কাজে জড়িত থাকায় তাদেরকে দল থেকে সাময়িক বহিষ্কার করা হয়েছে এবং কেন্দ্রীয় কমিটির নিকট স্থায়ী বহিষ্কারের অনুরোধ করা হয়েছে।
ব্রাহ্মণবাড়িয়া

মানবতাবিরোধী অপরাধে আমৃত্যু কারাদণ্ডপ্রাপ্ত জামায়াত নেতা দেলাওয়ার হোসাইন সাঈদীর মৃত্যুতে শোক প্রকাশ করে ফেসবুকে স্ট্যাটাস দেওয়ায় ছাত্রলীগের বিভিন্ন শাখার ৬ নেতাকর্মীকে সাময়িক বহিষ্কার করেছে ব্রাহ্মণবাড়িয়া জেলা ছাত্রলীগ। একইসঙ্গে সংগঠন থেকে তাদের স্থায়ীভাবে বহিষ্কারের জন্য ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির কাছে সুপারিশ করা হয়েছে।

জেলা ছাত্রলীগের সভাপতি রবিউল হোসেন রুবেল এবং সাধারণ সম্পাদক শাহাদাৎ হোসেন শোভন স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

মানবতাবিরোধী অপরাধে আমৃত্যু কারাদণ্ডপ্রাপ্ত দেলাওয়ার হোসাইন সাঈদীকে নিয়ে ফেসবুকে পোস্ট দেওয়ায় চট্টগ্রামের লোহাগাড়া উপজেলা ছাত্রলীগের তিন নেতাকে বহিষ্কার করা হয়েছে।

লোহাগাড়া উপজেলা

বহিষ্কার তিন নেতা হলেন, উপজেলা ছাত্রলীগের সহসভাপতি গাজী আমজাদ, সহসভাপতি মো. তাউসিফ ও উপ—দপ্তর সম্পাদক আব্দুল্লাহ আল মাসুম। লোহাগাড়া উপজেলা ছাত্রলীগের সভাপতি এ কে এম আসিফুর রহমান চৌধুরী ও সাধারণ সম্পাদক এরশাদুর রহমান রিয়াদ স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

সাঈদীর মৃত্যুর দিন উপজেলা ছাত্রলীগের সহসভাপতি গাজী আমজাদ হোসেন সাঈদীর ছবি পোস্ট দিয়ে লিখেন, ‘ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। রাজনীতির বাইরে দলের বাইরে উনি আমার প্রিয় একজন ইসলামিক বক্তা। যাঁর ওয়াজ শুনে আমরা বড় হয়েছি।’

উপজেলা ছাত্রলীগের সভাপতি এ কে এম আসিফুর রহমান চৌধুরী গণমাধ্যমকে বলেন, ‘সংগঠনবিরোধী কার্যকলাপে জড়িত থাকার অভিযোগে উপজেলা ছাত্রলীগের ওই তিনজনকে অব্যাহতি দেওয়া হয়েছে। পাশাপাশি তাদের স্থায়ীভাবে বহিষ্কারের জন্য দক্ষিণ জেলা ছাত্রলীগের কাছে সুপারিশ করা হয়েছে।’

জামায়াত নেতা মাওলানা দেলাওয়ার হোসাইন সাঈদীকে নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে পোস্ট দেওয়ায় লোহাগাড়া উপজেলার বিভিন্ন ইউনিয়নের ছাত্রলীগের ১৯ নেতাকে স্থায়ীভাবে বহিষ্কার করা হয়েছে। তাদের মধ্যে বড়হাতিয়ায় ৬ জন, আধুনগরের ৪ জন ও পুটিবিলার ৯ জন।

এর আগে উপজেলা ছাত্রলীগের তিন নেতাকে অব্যাহতি দেওয়া হয়। সেই সঙ্গে চট্টগ্রাম দক্ষিণ জেলা ছাত্রলীগের কাছে স্থায়ী বহিষ্কারের জন্য সুপারিশ করা হয়।বৃহস্পতিবার (১৭ আগস্ট) বড়হাতিয়া ইউনিয়ন ছাত্রলীগের সভাপতি ও সাধারণ সম্পাদকের সই করা এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, সহ-সভাপতি মো. ইরফান, সাংগঠনিক সম্পাদক মো. বাইজিদ, গ্রন্থনা ও প্রকাশনা সম্পাদক ইমন চৌধুরী, আইন বিষয়ক সম্পাদক শাহরিয়া আলম, উপ-ক্রীড়া সম্পাদক মো. কায়েস ও উপ-দপ্তর সম্পাদক মো. ইরফানকে স্থায়ীভাবে বহিষ্কারের জন্য উপজেলা ছাত্রলীগ সভাপতি ও সাধারণ সম্পাদকের কাছে সুপারিশ করা হয়েছে।

একই দিন উপজেলা ছাত্রলীগের সভাপতি ও সাধারণ সম্পাদকের সই করা বিজ্ঞপ্তিতে জানানো হয়, পুটিবিলায় ইউনিয়ন ছাত্রলীগের সহ সভাপতি এ.কে জাহিদ আজিম চৌধুরী, আরিফুর রহমান জিসান, মেহেদী হাসান আকিব, মোহাম্মদ শাকিল, যুগ্ম সম্পাদক মামুনুর রশিদ জুয়েল, সাংগঠনিক সম্পাদক মেহেদী চৌধুরী, দপ্তর সম্পাদক দেলোয়ার হোসেন, উপ-দপ্তর সম্পাদক আসিফ চৌধুরী ও ধর্ম বিষয়ক সম্পাদক মোহাম্মদ ইমামকে স্থায়ীভাবে বহিষ্কার করা হয়েছে।

এছাড়া আধুনগর ইউনিয়ন ছাত্রলীগের সভাপতি ও সাধারণ সম্পাদক সই করা বিজ্ঞপ্তিতে সহ-সভাপতি মো. জিসান, সাংগঠনিক সম্পাদক ইমাম হোসেন, গ্রন্থনা ও প্রকাশনা সম্পাদক রাকিবুল হোসেন এবং উপত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা সম্পাদক হেফাজ উদ্দিনকে স্থায়ীভাবে বহিষ্কারের জন্য উপজেলা ছাত্রলীগ সভাপতি ও সাধারণ সম্পাদকের কাছে সুপারিশ করা হয়েছে।

উপজেলা ছাত্রলীদের সাধারণ সম্পাদক এরশাদুর রহমান রিয়াদ বলেন, সংগঠনের নীতি-আদর্শ ও সংগঠনবিরোধী কার্যক্রমে জড়িত থাকায় ইউনিয়ন ছাত্রলীগের ১৯ নেতাকে স্থায়ীভাবে বহিষ্কার করা হয়েছে। এরপর থেকে তাদের কোনো কর্মকাণ্ডের দায়ভার ছাত্রলীগ বহন করবে না।

মানবতাবিরোধী অপরাধে আমৃত্যু কারাদণ্ডপ্রাপ্ত জামায়াতের ইসলামীর নেতা দেলাওয়ার হোসাইন সাঈদীর মৃত্যুর পর ফেসবুকে স্ট্যাটাস দেওয়ায় লক্ষ্মীপুরের রামগঞ্জে ছাত্রলীগ নেতা শরীফ হোসেনকে সাময়িক বহিষ্কার করা হয়েছে। শনিবার (১৯ আগস্ট) সকালে উপজেলা ছাত্রলীগের সভাপতি রবিউল জামান অপু মাল ও সাধারণ সম্পাদক সাজিদ হাসান অভি স্বাক্ষরিত প্রেস বিজ্ঞপ্তি মাধ্যমে বিষয়টি নিশ্চিত করা হয়।এর আগে শুক্রবার (১৮ আগস্ট) বিকেলে উপজেলা ছাত্রলীগ এক জরুরি সভায় সিদ্ধান্ত নিয়ে শরীফকে বহিষ্কার করে। তাকে স্থায়ীভাবে বহিষ্কারের লক্ষ্যে জেলা কমিটির কাছে লিখিত সুপারিশ জানিয়েছে উপজেলা কমিটির সভাপতি-সাধারণ সম্পাদক।শরীফ উপজেলা ভাদুর ইউনিয়ন

শরীফ উপজেলা ভাদুর ইউনিয়ন ছাত্রলীগের সাধারণ সম্পাদক ছিলেন।দলীয় সূত্র জানায়, জামায়াত নেতা দেলাওয়ার হোসাইন সাঈদীর মৃত্যুর পর ছাত্রলীগ নেতা শরীফ তার ব্যক্তিগত ফেসবুক আইডিতে ‘আল্লাহ আপনাকে জান্নাতুল ফেরদৌস দান করুন, আমিন’ লিখে একটি ছবি শেয়ার করেন। এ নিয়ে উপজেলাব্যাপী আলোচনা-সমালোচনার সৃষ্টি হয়। ঘটনাটি দলীয় নীতি ও আদর্শ পরিপন্থী বলেই শরীফকে বহিষ্কারের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
উপজেলা ছাত্রলীগের সভাপতি রবিউল জামান অপু মাল বলেন, দলীয় নীতি ও আদর্শের পরিপন্থী কার্যকলাপে যুক্ত থাকায় শরীফকে বহিষ্কার করা হয়েছে। তাকে স্থায়ীভাবে বহিষ্কারের জন্য জেলা কমিটির কাছে সুপারিশ করেছি। এ ধরণের কার্যকলাপে অন্য কেউ জড়িত থাকলে তাদের বিরুদ্ধেও ব্যবস্থা নেওয়া হবে।বহিষ্কৃত ছাত্রলীগ নেতা শরীফ হোসেন জানান, কি জন্য আমাকে বহিষ্কার করেছে তা জানা নেই। কিভাবে সাঈদীকে নিয়ে আমার আইডিতে পোস্ট হয়েছে তাও আমার জানা নেই।গোটা দেশজুড়ে এই অবস্হা অব্যাহত আছে।
গোপালগঞ্জগোপালগঞ্জের কাশিয়ানীতে ছয় ছাত্রলীগ নেতাকে সাময়িক বহিষ্কার করেছে উপজেলা ছাত্রলীগ।

বহিষ্কৃত ছাত্রলীগ নেতারা হলেন— কাশিয়ানী উপজেলা ছাত্রলীগের সহসভাপতি মোস্তাফিজুর রহমান ও হাবিবুর রহমান রানা, সাংগঠনিক সম্পাদক মেহেদী হাসান ও ইমন সরদার, উপ-সমাজসেবাবিষয়ক সম্পাদক সোহাগ শরীফ এবং নিজামকান্দি ইউনিয়ন শাখা ছাত্রলীগের সভাপতি মো. সোহাগ মোল্যা।

বহিষ্কারের বিষয়টি  নিশ্চিত করেছেন কাশিয়ানী উপজেলা ছাত্রলীগের সভাপতি আজাদ হোসেন মৃধা। এর আগে শুক্রবার সন্ধ্যায় কাশিয়ানী উপজেলা ছাত্রলীগের সভাপতি আজাদ হোসেন মৃধা ও সাধারণ সম্পাদক মাসুম শেখ স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে তাদের বহিষ্কারের বিষয়টি জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশ ছাত্রলীগ, কাশিয়ানী উপজেলা শাখার এক জরুরি সিদ্ধান্ত মোতাবেক জানানো যাচ্ছে সংগঠন নীতি ও আদর্শ পরিপন্থী কার্যকলাপে জড়িত থাকায় উপরোক্তদের সাময়িক বহিষ্কার করা হলো। সেই সঙ্গে তাদের স্থায়ীভাবে বহিষ্কারের জন্য বাংলাদেশ ছাত্রলীগ গোপালগঞ্জ জেলা শাখা বরাবর সুপারিশ করা হলো।

কাশিয়ানী উপজেলা ছাত্রলীগের সভাপতি আজাদ হোসেন মৃধা বলেন, জামায়াত নেতা দেলাওয়ার হোসেন সাঈদীর মৃত্যুতে শোক জানিয়ে সমাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে পোস্ট দেন ওই ৬ জন নেতা। এতে তারা আদর্শ পরিপন্থী ও শৃঙ্খলা ভঙ্গ করেছেন। যে কারণে তাদের ছয়জনকে ছাত্রলীগ থেকে সাময়িক বহিষ্কার করা হয়েছে। এ ছাড়া তাদের স্থায়ীভাবে বহিষ্কারের জন্যও সুপারিশ করা হয়েছে।

শেয়ার করুন-

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2021 purbobangla