1. admin@purbobangla.net : purbobangla :
বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০৮:৫৫ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ :
২৯ শে এপ্রিল নিহতদের স্মরণে সাহিত্য পাঠচক্রের স্মরণ সভা পথচারীদের মাঝে শরবত, পানি ও গামছা বিতরণ করলেন হেলাল আকবর চৌধুরী বাবর  হেলাল আকবর চৌধুরী বাবর পথচারীদের মধ্যে শান্তির শরবত বিতরণ করলেন চট্টগ্রামে বর্ণিল আয়োজনে বন্দর দিবস উদযাপন তৎক্ষালীন প্রধানমন্ত্রী খালেদা জিয়া বলেছিলেন, ‘ঘূর্ণিঝড়ে যত মানুষ মরার কথা ছিলো, তত মানুষ মরে নাই স্মরণ সভায় ওয়াসিকা আবারও আসছে তিনদিনের ‘হিট অ্যালার্ট’ চট্টগ্রামে কাল থেকে ৪৮ ঘণ্টার পরিবহন ধর্মঘটের ডাক তাপদাহে পুড়ছে দেশ, ভাঙল ৭৬ বছরের রেকর্ড রাজধানীর সৌদি দূতাবাসে আগুন উত্তর চট্টগ্রামে এই প্রথম ফ্যাকো অপারেশন শুরু করছে চট্টগ্রাম গ্রামীণ চক্ষু হাসপাতাল

জাতীয় গণতান্ত্রিক রাষ্ট্র ও সমাজ ব্যবস্থা প্রতিষ্ঠার সংগ্রাম বেগবান করুন

পূর্ব বাংলা ডেস্ক
  • প্রকাশিত সময়ঃ রবিবার, ৬ নভেম্বর, ২০২২
  • ১৮৮ বার পড়া হয়েছে

জাতীয় গণতান্ত্রিক ফ্রন্ট (এনডিএফ) এর প্রতিষ্ঠাতা সভাপতি ও সাপ্তাহিক সেবা পত্রিকার সম্পাদক ডাক্তার এম.এ করিম এর ১ম মৃত্যুবার্ষিকী পালন উপলক্ষে জাতীয় গণতান্ত্রিক ফ্রন্ট (এনডিএফ) চট্টগ্রাম জেলা সমন্বয় কমিটির উদ্যোগে ৪ নভেম্বর ২০২২ শুক্রবার বিকাল ৪টায় চট্টগ্রাম প্রেস ক্লাবস্থ ইঞ্জিনিয়ার আব্দুল খালেক মিলনায়তনে এক আলোচনা সভা যুগ্ম সমন্বয়কারী মোঃ লোকমান এর সভাপতিত্বে ও যুগ্ম সমন্বয়কারী আব্দুল হাকিম এর পরিচালনায় অনুষ্ঠিত হয়। সভায় বক্তব্য রাখেন জাতীয় গণতান্ত্রিক ফ্রন্ট (এনডিএফ) চট্টগ্রাম জেলার সাবেক সভাপতি এয়ার মোহাম্মদ, জাতীয় গণতান্ত্রিক ফ্রন্ট (এনডিএফ) এর কেন্দ্রীয় কমিটির সদস্য মোঃ মামুন, বাংলাদেশে কৃষক সংগ্রাম সমিতি, চট্টগ্রাম জেলা আহবায়ক মোঃ ইউছুপ, ধ্রুবতারা সাংস্কৃতিক সংসদ এর জেলা সাংগঠনিক সম্পাদক মৃদুল কান্তি দেব, বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘ, চট্টগ্রাম জেলা সহ-সভাপতি নবী আলম মাস্টার, জাতীয় গণতান্ত্রিক ফ্রন্ট (এনডিএফ) চট্টগ্রাম জেলার সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক ওমর ফারুক, জাতীয় গণতান্ত্রিক ফ্রন্ট (এনডিএফ) চট্টগ্রাম জেলা সমন্বয় কমিটির সদস্য আব্দুর রাজ্জাক, বাংলাদেশ ওএসকে গার্মেন্টস এন্ড টেক্সটাইল শ্রমিক ফেডারেশন, চট্টগ্রাম বিভাগীয় কমিটির সাধারণ সম্পাদক মোঃ শাহ আলম, সামুদ্রিক মৎস্য শিকারী জাহাজ শ্রমিক ইউনিয়ন এর অফিস সচিব শরীফুল ইসলাম মঞ্জু, জাতীয় গণতান্ত্রিক ফ্রন্ট (এনডিএফ) চট্টগ্রাম জেলা সমন্বয় কমিটির সদস্য শওকত হোসেন, চট্টগ্রাম জেলা হোটেল রেস্টুরেন্ট শ্রমিক ইউনিয়ন এর সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম প্রমুখ।

আলোচনা সভায় বক্তারা বলেন, ত্রিকালদর্শী এই বর্ষিয়ান জন নেতার জন্ম ১৫ জুলাই ১৯২৩, মৃত্যু ৪ নভেম্বর ২০২১। চাঁদপুর জেলায় জন্ম নেওয়া ডা: এম.এ করিম মৌলনা ভাসানীর ব্যক্তিগত চিকিৎসক ছিলেন। শেখ মুজিবুর রহমান, তাজউদ্দিন, চট্টগ্রাম এর জহুর আহম্মদ চৌধুরীর সাথে বন্ধুত্বতা থাকলেও রাজনীতির প্রশ্নে তিনি ছিলেন সা¤্রাজ্যবাদ ও তার এদেশীয় দালালদের স্বার্থ রক্ষকারী রাষ্ট্র সরকার ও সংবিধান ব্যবস্থার বিরোধী এবং দুনিয়ার সর্বহারা শ্রেণী ও নিপিড়িত জাতীয় ও জনগণের অকৃত্রিম বন্ধু ও নেতা। সাম্প্রদায়িতক দাঙ্গা ও দুর্ভিক্ষে ক্ষতিগ্রস্ত জনগণের পার্শ্বে দাঁড়ানোসহ এদেশের প্রতিটি গণতান্ত্রিক সংগ্রামে ডা: এম.এ করিমের ভূমিকা চিরস্মরণীয় হয়ে থাকবে। তিনি বিশ্বাস করতেন সা¤্রাজ্যবাদ ও তার এদেশীয় দালালদের স্বার্থ রক্ষকারী রাষ্ট্র ও সমাজ ব্যবস্থা যতদিন থাকবে ততদিন শ্রমিক-কৃষক-জনগণের প্রকৃত স্বাধীনতা ও গণতন্ত্র প্রতিষ্ঠা হবেনা এবং জনগণের উপর চেপে বসে থাকা ঘুষ-দুর্নীতি-লুঠপাট, বিনা ভোটে নির্বাচন, বিনা বিচারে হত্যা, খুন, গুম, ধর্ষণ, সাম্প্রদায়িকতার আসানসহ শ্রমিক-কৃষক-জনগণের কোনো দাবী ও অধিকার আদায় সম্ভব নয় বিধায় তিনি সা¤্রাজ্যবাদ ও তার এদেশীয় দালাল বিরোধী জাতীয় গণতান্ত্রিক রাষ্ট্র ও সমাজ ব্যবস্থা প্রতিষ্ঠার লক্ষে ১৯৮৮ সালে জাতীয় গণতান্ত্রিক ফ্রন্ট (এনডিএফ) প্রতিষ্ঠা করেন। পুঁজিবাদী, সা¤্রাজ্যবাদী ব্যবস্থার বর্তমান চলমান সংকট মন্দা থেকে মহামন্দার দিকে ধাবিত হচ্ছে। সা¤্রাজ্যবাদী দেশে গুলো বাজার দখলের লক্ষে প্রভাব বলয়, আধিপত্য বিস্তারের জন্য লক্ষে শক্তি ও সামর্থের উপর ভর করে পৃথিবীকে বন্টন ও পুন:বন্টনের লক্ষে ইউক্রেনসহ পৃথিবীর দেশে দেশে আগ্রাসন যুদ্ধ ও তথা সম্ভাব্য সা¤্রাজ্যবাদী বিশ্বযুদ্ধ চাপিয়ে দেয়ার অপতৎপরতা চালাচ্ছে। এই অবস্থায় বিরাজমান বিশ্বযুদ্ধ পরিস্থিতি এবং বিশ্বব্যাপী দুর্ভিক্ষ পরিস্থিতির জন্য দায়ী সা¤্রাজ্যবাদ ও তার দালালদের নির্মম শোষণ-লুন্ঠন এবং স্বৈরাচারী শাষণের বিরুদ্ধে আগ্রহী সকল রাজনৈতিক-সামাজিক, সাংস্কৃতিক, পেশাজীবি সংগঠন ও ব্যক্তিবর্গ ঐক্যবদ্ধ হয়ে ডা: এম.এ করিমের অসমাপ্ত কাজ সম্পন্ন করার জন্য আমরা প্রতিজ্ঞাবদ্ধ হই। সাথে সাথে জাতীয় গণতান্ত্রিক রাষ্ট্র ও সমাজ ব্যবস্থা প্রতিষ্ঠার সংগ্রাম বেগবান করার আহŸান জানানো হয়।

শেয়ার করুন-

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2021 purbobangla