1. admin@purbobangla.net : purbobangla :
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৩:৪৮ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ :
সীতাকুণ্ডে ৫টি চোরাই গরু ১টি পিকাপ একটি দেশী অস্ত্রসহ গ্রেফতার ৩ জন বিশ্বের প্রভাবশালীদের তালিকায় আলিয়া জাতিসংঘে ফিলিস্তিনের সদস্যপদ লাভের প্রস্তাবে যুক্তরাষ্ট্রের ভেটো সমাজসেবক মুহাম্মদ ইয়াছিন সওদাগর সংবর্ধিত বেড়েই চলছে সোনার দাম বঙ্গবন্ধু টানেলে পুলিশ-নৌবাহিনী-ফায়ার সার্ভিসের জরুরি যানবাহনের টোল মওকুফ দক্ষিণ হালিশহরে ২৯০ জেলে পরিবারের মাঝে চাউল বিতরণ কর্মসূচি . ঝালকাঠির গাবখান সেতুর টোল প্লাজায় প্রাইভেট কারসহ কয়েকটি গাড়িকে ট্রাকের চাপা, নিহত ১১ পতেঙ্গা লিংক রোডে পাজেরো গাড়ির ধাক্কায় বিদেশি নারী শিক্ষার্থীর মৃত্যু আনোয়ারায় আগুনে পুড়লো উঠান মাঝির ৪৬ ঘর

সমাজসেবা ও মানবাধিকার পদকে ভুষিত হলেন এডভোকেট জিয়া হাবীব আহসান

পূর্ব বাংলা ডেস্ক
  • প্রকাশিত সময়ঃ বৃহস্পতিবার, ১ ফেব্রুয়ারি, ২০২৪
  • ৭৩ বার পড়া হয়েছে

সমাজসেবা ও মানবাধিকার প্রতিষ্ঠায় বিশেষ অবদান রাখার স্বীকৃতিস্বরূপ ১৮৫৭ সালের ব্র্রিটিশ বিরোধী স্বাধিকার আন্দোলনের মহানায়ক ‘হাবিলদার রজব আলী খাঁ স্মৃতি পদক’ পেলেন বিশিষ্ট আইনবিদ, কলামিস্ট ও মানবাধিকার সংগঠক এড. জিয়া হাবীব আহসান।
চট্টগ্রাম একাডেমি মিলনায়তনে মহানায়ক রজব আলী খাঁ’র স্মরণ ও গুণীজন সম্মাননা সভায় এ পদকে ভুষিত হলেন এড. জিয়া হাবীব আহসান । ‘ইদানীং সাহিত্য চর্চা কেন্দ্র’ চট্টগ্রামের সভাপতি লেখক-গবেষক মিনহাজুল ইসলাম মাসুমের সভাপতিত্বে অনুষ্ঠিত এই সভায় প্রধান অতিথি ছিলেন কবি নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি এবং প্রিমিয়িার বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের প্রফেসর ড. মোহীত উল আলম।

বিশেষ অতিথি ছিলেন চ.বি. আরবি সাহিত্যের অধ্যাপক ড. ফরিদ উদ্দিন ফারুক, লেখক-সাংবাদিক মাহবুবুল মাওলা রিপন, চট্টগ্রাম সৃজনশীল প্রকাশক পরিষদ সভাপতি সাহাব উদ্দীন হাসান বাবু ও কবি কামরুল ইসলাম ।
প্রফেসর ড. মুহীত উল আলম বলেন, হাবিলদার রজব আলী খাঁ আমাদের ইতিহাসের এক অনিবার্য গৌরবময় মহা নায়কের নাম। ১৮৫৭ সালের সিপাহী বিদ্রোহ বা উপমহাদেশের স্বাধীনতা আন্দোলনে চট্টগ্রামের বীর সিপাহসালার ছিলেন তিনি।
সংবর্ধনার জবাবে এড. জিয়া হাবীব আহসান বলেন, হাবিলদার রজব আলী খাঁ আমাদের উপমহাদেশের প্রথম স্বাধীনতা সংগ্রাম সিপাহী বিদ্রোহের একজন বীর নায়ক। এই বিপ্লবী চট্টলার সেই সংগ্রামের সূচনা করে বিদ্রোহের ব্যাপ্তি সমগ্র উপ-মহাদেশে ছড়িয়ে দেন। ঐতিহাসিক ঘটনাবলীতে এ ক্ষেত্রেও চট্টগ্রামের অবদান অগ্রগণ্য।
অনুষ্ঠানে বিভিন্ন ক্যাটাগরিতে সংবর্ধিতরা হলেন-কমরুদ্দিন আহমদ (কবিতা), আলী আসকর (শিশুসাহিত্য), ড. শামসুদ্দিন শিশির (শিক্ষা ও গবেষণা), এডভোকেট জিয়া হাবীব আহসান (সমাজসেবা ও মানবাধিকার) এবং অধ্যাপক সেলিম উদ্দিন ( সাহিত্য ও সংগঠন )।

সমগ্র  অনুষ্ঠান সঞ্চালনা করেন অধ্যাপক এস এম ওয়াজেদ।

শেয়ার করুন-

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2021 purbobangla