1. admin@purbobangla.net : purbobangla :
বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪, ০৪:০০ অপরাহ্ন
ব্রেকিং নিউজ :
সীতাকুণ্ডে সড়ক দুর্ঘটনায় মোটর সাইকেল আরোহী ও মহিলাসহ নিহত ২ জন স্মার্ট ও সুখী সমৃদ্ধ উন্নত বাংলাদেশ গড়তে যুবলীগ নিরলস কাজ করছে-হেলাল আকবর চৌধুরী বাবর সীতাকুণ্ডে জামাতে নামাজ পড়ে সাইকেলসহ বিভিন্ন উপহার পেলেন শতাধিক কিশোর সিইবিসি দুই পেরিয়ে ৩য় বর্ষে পদার্পণ বাজেটকে স্বাগত জানিয়ে আনন্দ মিছিল করেছে আওয়ামী লীগের ভ্রাতৃপ্রতিম সংগঠন বাংলাদেশ ছাত্রলীগ সরকারি হাজী মুহাম্মদ মহসিন কলেজ ২০২৪-২৫ অর্থবছরে দেশের উন্নয়ন ও গণমুখী বাজেটকে স্বাগত জানিয়ে চট্টগ্রাম কলেজ ছাত্রলীগের আনন্দ মিছিল ফৌজদারহাট বিট কাম চেক স্টেশন কর্তৃপক্ষ সেগুন কাঠ বোঝাই কাভার্ডভ্যান আটক আনোয়ারায় ওয়াসিকা ও জাবেদ গ্রুপের সংঘর্ষ চট্টগ্রাম জুড়ে একাধিক প্রশ্ন সীতাকুণ্ড নিয়ন্ত্রণ হারিয়ে গাছের সাথে মিনি বাসের ধাক্কা আহত ৯ সীতাকুণ্ডে ডিসি পার্কে জন প্রশাসন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিবের চলান পরিদর্শন

শি-পুতিন ছাড়া কেমন হবে জি ২০ সম্মেলন

পূর্ব বাংলা ডেস্ক
  • প্রকাশিত সময়ঃ শনিবার, ৯ সেপ্টেম্বর, ২০২৩
  • ২০০ বার পড়া হয়েছে

ভারতে অনুষ্ঠিত জি২০ সম্মেলনে অংশ নেননি রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এবং চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। সম্মেলনে বিশ্ব রাজনীতিতে গুরুত্বপূর্ণ এই দুই নেতার অনুপস্থিতির প্রভাব পড়তে পারে বলে মনে করছেন বিশ্লেষকরা।

উইলসন সেন্টার থিঙ্ক-ট্যাঙ্কের বিশ্লেষক মাইকেল কুগেলম্যান বিবিসিকে বলেছেন, রাশিয়া এবং চীনা রাষ্ট্রপতিদের অনুপস্থিতি জি২০ নেতাদের পক্ষে ঐক্যমতে পৌঁছানো আরও কঠিন করে তুলতে পারে। এর কারণ হল রাশিয়া এবং চীনের কাছে ছাড় দেওয়ার জন্য রাজনৈতিক মূলধন এবং কূটনৈতিক ক্ষমতা থাকবে। কিন্তু স্ট্যান্ড-ইন (নেতাদের পক্ষে প্রেরিত) ছাড় বা আপস করার ক্ষমতা বা কর্তৃত্ব থাকবে না।

তিনি বলেন, ‘সুতরাং আপনি রাশিয়া এবং চীনা পক্ষ থেকে খুব সামান্যই পেতে যাচ্ছেন, যা দিল্লির জন্য কাজগুলোকে কঠিন করে তুলতে পারে।’

ভ্লাদিমির পুতিন বলেছেন তার সময়সূচী খুব ব্যস্ত তবে তিনি সম্ভবত আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি) এর মাধ্যমে গ্রেপ্তার হওয়ার সম্ভাবনা এড়াতে চান। চলতি বছরের শুরুতে ইউক্রেনে যুদ্ধাপরাধের অভিযোগে অভিযুক্ত করে পুতিনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছিল সংস্থাটি।

বিশ্লেষকদের মতে, সেই দ্বন্দ্ব সম্ভবত জি২০-তে স্টিকিং পয়েন্ট হবে। রাশিয়া ইউক্রেনে তাদের পদক্ষেপকে আক্রমণ বা যুদ্ধের পরিবর্তে একটি ‘বিশেষ সামরিক অভিযান’ বলে অভিহিত করেছে।

রাশিয়াকে এই ধরনের দাবি প্রত্যাহার করতে হবে এমন কোনও আনুষ্ঠানিক বিবৃতিতেও তারা সম্মত হবে না। চীনের শি জিনপিং দায়িত্ব নেওয়ার পর থেকে প্রতিটি জি২০ শীর্ষ সম্মেলনে যোগ দিয়েছেন, কিন্তু এবারের সম্মেলন তিনি এড়িয়ে যাচ্ছেন। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছিলেন শি না আসায় তিনি হতাশ এবং ভারত সম্ভবত এটিকে অপমান হিসেবে দেখবে।

চীন রাশিয়ার সবচেয়ে শক্তিশালী কৌশলগত বন্ধু। ইউক্রেনে মস্কোর পদক্ষেপের নিন্দা করে এমন কোনো কিছুতেই তারা স্বাক্ষর করতে অনিচ্ছুক। বরং পশ্চিমা দেশগুলো রাশিয়ার ওপর কঠোর নিষেধাজ্ঞা আরোপের ফলে চীন-রাশিয়ার মধ্যে গত বছর ৩০ শতাংশ বাণিজ্য বৃদ্ধি পেয়েছে।সুত্র ইত্তেফাক অনলাইন

শেয়ার করুন-

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2021 purbobangla