1. admin@purbobangla.net : purbobangla :
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ১১:১৭ অপরাহ্ন
ব্রেকিং নিউজ :
সীতাকুণ্ডে ৫টি চোরাই গরু ১টি পিকাপ একটি দেশী অস্ত্রসহ গ্রেফতার ৩ জন বিশ্বের প্রভাবশালীদের তালিকায় আলিয়া জাতিসংঘে ফিলিস্তিনের সদস্যপদ লাভের প্রস্তাবে যুক্তরাষ্ট্রের ভেটো সমাজসেবক মুহাম্মদ ইয়াছিন সওদাগর সংবর্ধিত বেড়েই চলছে সোনার দাম বঙ্গবন্ধু টানেলে পুলিশ-নৌবাহিনী-ফায়ার সার্ভিসের জরুরি যানবাহনের টোল মওকুফ দক্ষিণ হালিশহরে ২৯০ জেলে পরিবারের মাঝে চাউল বিতরণ কর্মসূচি . ঝালকাঠির গাবখান সেতুর টোল প্লাজায় প্রাইভেট কারসহ কয়েকটি গাড়িকে ট্রাকের চাপা, নিহত ১১ পতেঙ্গা লিংক রোডে পাজেরো গাড়ির ধাক্কায় বিদেশি নারী শিক্ষার্থীর মৃত্যু আনোয়ারায় আগুনে পুড়লো উঠান মাঝির ৪৬ ঘর

চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির নির্বাচন প্রচারনায় সরগরম আদালত অঙ্গন

পূর্ব বাংলা ডেস্ক
  • প্রকাশিত সময়ঃ শনিবার, ৪ ফেব্রুয়ারি, ২০২৩
  • ৪০১ বার পড়া হয়েছে

আহমদ কবির

বরাবরের মতো এবারও নির্বাচনী প্রচার যুদ্ধে সরগরম হয়ে উঠেছে চট্টগ্রাম আদালত অঙ্গন। আদালত পাড়া ছাড়িয়ে নগর থেকে গ্রামেও ছড়িয়ে পড়েছে আইনজীবীদের নির্বাচনী উত্তাপ। প্রতিবারের মতো এবারও দুইটি প্যানেল নির্বাচনে প্রতিদ্বন্ধিতা করছেন। স্বতন্ত্র একটি প্যানেল (বামঘরানা) প্রায় সময় নির্বাচনে প্রতিদ্বন্ধিতা করে আসলেও তারা এবার নির্বাচনে প্রার্থী দেয়নি। তবে অপর একটি সংগঠন লিবারেল ডেমোক্রেটিক লইয়ার্স ফ্রন্ট (এলডিপি সমর্থিত) নিরপেক্ষ থেকে প্রচার যুদ্ধ পর্যবেক্ষন করছেন বলে জানিয়েছেন সিনিয়র আইনজীবী এডভোকেট শাহাদৎ হোসেন। আগামী ১২ ফেব্রুয়ারী চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। দুই প্যানেলের ২১জন করে সর্বমোট ৪২জন প্রার্থী নির্বাচনে অংশ নিয়ে অবিরাম প্রচার যুদ্ধ চালিয়ে যাচ্ছেন। এক কথায় দুই প্যানেলের প্রার্থী সর্মকরা প্রচার যুদ্ধে জোরে সোরে প্রচারনায় নেমে পড়েছেন। পটিয়া, বাঁশখালী, সাতকানিয়া, হাটহাজারী, রাঙ্গুনিয়া, রাউজান সহকারী জজ আদালতের আইনজীবীরাও চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির নির্বাচনে ভোট প্রদান করবেন। ৬৯০০ আইনজীবীর মধ্যে এবার নির্বাচনে ৫১৯৭জন আইনজীবী ভোটার তাদের মূল্যবান ভোটাধিকার প্রয়োগ করবেন জানা গেছে। দুই প্যানেল বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ সমর্থিত সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদ, বিএনপি-জামায়াত সমর্থিত আইনজীবী ঐক্য পরিষদ নির্বাচনে অংশ নিচ্ছেন বলে জানা গেছে। দুই প্যানেল এর সমর্থক সমর্থিত ভোটাররা যোগ্য প্রার্থীদের ভোট দিয়ে নির্বাচিত করবেন। বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ সমর্থিত সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদ থেকে এবার সভাপতি পদে নির্বাচন করছেন এডভোকেট মনতোষ বড়ুয়া এ.এস.এম বজলুর রশিদ মিন্টু সাধারণ সম্পাদক পদে মনোনয়ন পেয়ে নির্বাচনী যুদ্ধে অবতীর্ণ হয়েছেন।

জানা গেছে, চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির নির্বাচনী মেয়াদ হচ্ছে মাত্র ১বছর। প্রতিবছর ফেব্রুয়ারী মাস আসলে সরগরম হয়ে উঠে পুরো আদালত পাড়া। মেয়াদ পুরিয়ে যাওয়ার আগেই নির্বাচন পরিচালনার জন্য সমিতির পক্ষ থেকে নির্বাচন কমিশন গঠন, তফসিল ঘোষনা,মনোনয়নপত্র দাখিল,বাছাই প্রত্যাহার এবং সর্বশেষ চুড়ান্ত ভোটার তালিকা প্রকাশের পরপরই প্রার্থীরা তাদের নির্বাচনী প্রচার যুদ্ধে নেমে পড়েন। বিএনপি-জামায়াত সমর্তি আইনজীবী ঐক্য পরিষদ থেকে সভাপতি পদে নির্বাচনে মনোনয়ন পেয়েছেন এডভোকেট মোহাম্মদ নাজিম উদ্দীন চৌধুরী সাধারণ সম্পাদক পদে এডভোকেট মুহাম্মদ হাসান আলী চৌধুরী প্রার্থী হয়েছেন। তফসিল ঘোষনার পর দুই প্যানেলের প্রার্থী সমর্থিতরা জোরেসোরে প্রচারনা চালিয়ে যাচ্ছেন। প্রার্থীরা তাদের সমর্থকদের নিয়ে দলবেঁধে আইনজীবীদের চেম্বারে সমর্থন পেতে ভোট প্রার্থনা করতে দেখা যাচ্ছে। আদালত পাড়ার সড়কেও দলবেঁধে আইনজীবীরা ভোট প্রার্থনা করতে দেখা যাচ্ছে নিজ নিজ প্রার্থীর পক্ষে। আদালতের বিভিন্ন জায়গায় ফটকে ব্যানার পেষ্টুনে ছেঁয়ে গেছে। অনেক প্রার্থী নিজ উদ্যোগে ব্যানার পেষ্টুন ছাপিয়ে সুবিধা মতো স্থানে লাগিয়ে ভোটারদের মনজয় ও দৃষ্টি আকর্ষনের চেষ্টা চালিয়ে যাচ্ছেন। তাছাড়া প্রার্থী সমর্থকরা রঙ্গিন কার্ড প্রার্থীদের ছবি সম্বিলিত কার্ড ভোটারদের হাতে তুলে দিচ্ছেন। প্রত্যক্ষ প্রচার যুদ্ধ ছাড়াও ভোটারদের বাসা বাড়িতে ফোন করে দোয়া কৌশল বিনিময় এবং শেষ পর্যায়ে একটি ভোট প্রার্থনাও করে যাচ্ছে বলে জানা গেছে। তাছাড়া প্রত্যেক প্যানেল থেকে ভোট পরিচালনার জন্য আলাদা কমিটিও গঠন করা হয়েছে। এই কমিটি ভালমন্দ দেখাশুনার দায়িত্ব পালন করবেন ভোট শেষ না হওয়া পর্যন্ত।
সমানতালে প্রচারনা
ঢাকার পরে চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির নির্বাচনী প্রচার যুদ্ধের অবস্থান দ্বিতীয় স্থানে। দেশের বিভিন্ন নির্বাচনে নানা উত্তাপ থাকে। কিন্তু চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির নির্বাচনে সেই ধরনের কোন উত্তাপ থাকে না, থাকে সহযোদ্ধা হিসেবে নানা নির্বাচনী উত্তাপ,যার যার মতো করে নির্বাচনী প্রচার প্রচারনা চালায় আইনজীবীরা। নেই কাদা ছোড়াছোড়ি। নেই হুমকি ধমকি। নেই প্রার্থী সর্মকদের মধ্যে অপপ্রচার। কেউ কারো দিকে থাকানোর ফুরসৎও নেই। প্রতিদ্বন্ধিতা থাকে কার সমর্থন কারা আগে পাচ্ছেন। চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির নির্বাচন হচ্ছে অন্য নির্বাচনের জন্য বড় ধরনের একটি মডেল। দুই প্যানেলরই বড় ধরনের সমর্থক ও সমর্থন আছে। এর বাইরে বড় ধরনের আলাদা গ্রুপও রয়েছে তাদের। তারা দল করেনা নিরপেক্ষ বজায় রেখে তাদের কর্মকান্ড চালায়। এই গ্রুপের যারা সমর্থন আদায় করতে পারবেন তারাই নির্বাচনে শেষ হাসি হাসবেন বলে জানিয়েছেন বেশ কয়েক বিজ্ঞ আইনজীবী।
প্রার্থীরা যা বলেছেন
আইনজীবী ঐক্য পরিষদ থেকে সভাপতি প্রার্থী এডভোকেট মোহাম্মদ নাজিম উদ্দীন চৌধুরী বলেছেন,আমি অতীতেও আইনজীবীদের পাশে থেকে নিরপেক্ষ হিসেবে সততার সাথে দায়িত্ব পালন করেছি। সেই হিসেবে এবারও সম্মানিত আইনজীবীরা আমাকে মূল্যায়ন করবেন বলে আশা রাখি। তিনি চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেছেন। সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদের সাধারণ সম্পাদক পদে লড়ছেন এ.এস.এম বজলুর রশিদ মিন্টু। তিনি পূর্ব বাংলাকে বলেছেন, বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ সমর্থিত সমন্বয় পরিষদ থেকে আমাকে নির্বাচনে সাধারণ সম্পাদক পদে মনোনয়ন দিয়েছেন। দল যোগ্য প্রার্থী হিসেবে আমাকে বেচে নিয়েছেন মনোনয়ন দিয়েছেন। আইনজীবীদের কাছে আমি আশা করবো প্রত্যাশা থাকবে, উন্নয়নের ধারাবাহিকতা রক্ষায় আমাকে আমার পুরো প্যালেনকে ভোট প্রদান করে জয়যুক্ত করবেন এই আশা রাখি। এদিকে সিনিয়র আইনজীবী এডভোকেট শাহাদৎ হোসেন নির্বাচন প্রসঙ্গে বলেছেন, দুই প্যানেল সমর্থিত ভোটার ছাড়াও বৃহৎ একটি অংশ বাইরে রয়েছেন। নির্বাচনে তারাও ভোট প্রদান করবেন। কিন্তু সেই ক্ষেত্রে প্রার্থীর যোগ্যতার মাপকাটি তারাই নির্ধারন করে ভোট প্রদান করবেন। এই অংশের যারা সমর্থন আদায় করতে পারবেন তারাই বিজয় লাভ করবেন বলে জানান তিনি। লইয়ার্স ফ্রন্টের সাধারণ সম্পাদক এডভোকেট শাহাদৎ হোসেন আরো বলেছেন,লিভারেল ডেমোক্রেটিক লইয়ার্স ফ্রন্ট চট্টগ্রাম ইতোপর্বে ঐক্য পরিষদের সাথে নির্বাচনে সহযোদ্ধা হিসেবে ছিল। বর্তমানে এই সংগঠনের সাথে কোন ধরনের সম্পৃক্ততা নেই। আমাদের দলীয় অনুসারি বিজ্ঞ আইনজীবীদের ভোট প্রদানের নিমিত্তে দলীয় সভা আহবান করে মতামতের ভিত্তিতে সিদ্ধান্ত গ্রহণ করা হবে বলে জানায় এই আইনজীবী নেতা।

শেয়ার করুন-

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2021 purbobangla