1. admin@purbobangla.net : purbobangla :
শুক্রবার, ০১ জুলাই ২০২২, ১১:০৩ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ :
সিএমপি’র নতুন কমিশনার কৃষ্ণপদ রায় নলছিটিতে প্রাইভেটকারে ইয়াবা ও গাঁজাসহ আটক-২ বীণারানী দে’র শোক সভায় বক্তারা মানুষের কল্যাণ সাধনের মাঝে জীবনের মহত্ব চট্টগ্রাম বৈদ্যুতিক সরঞ্জাম ব্যবসায়ী গ্রুপের নির্বাচনের প্রার্থী পরিচিতি অনুষ্ঠান বাংলাদেশ ওয়েলফেয়ার সোসাইটির উদ্যোগে সিলেটের বন্যা দুর্গত ৭ শতাধিক পরিবারে ত্রাণ বিতরণ দুর্নীতিঃ চাকরি গেলো ডিএসসিসির কর কর্মকর্তাসহ ৩৪ জনের ‘লিগ্যাল এইড দরিদ্র বিচার প্রার্থীর শেষ আশ্রয়স্থল’ বাংলাদেশ ফাইন্যান্সের অগ্নি নির্বাপণ জরুরী উদ্ধার ও বহির্গমন বিষয়ক প্রশিক্ষণ ও মহড়া অনুষ্ঠিত ঝালকাঠিতে ৬৮০পিচ ইয়াবাসহ এক মাদক ব্যবসায়ী গ্রেফতার নবাবগঞ্জে আশ্রয়ন-২ প্রকল্পের উপজেলা টাস্কফোর্স কমিটির সভা

প্রবীণ গণমাধ্যমকর্মীদের সমন্বয়ে গঠিত হলো চট্টগ্রাম সিনিয়রস জার্নালিস্ট ফোরাম

পূর্ব বাংলা ডেস্ক
  • প্রকাশিত সময়ঃ রবিবার, ১২ জুন, ২০২২
  • ৪৭ বার পড়া হয়েছে

সবুজ অরণ্য

কারো বয়সের যোগফল পেড়িয়ে গেছে আশির কোটা। কারোবা আবার সত্তোর ছাড়িয়ে হীরক জয়ন্তীর পথে পথচলা শুরু। কারো রয়েছে তিন কুড়ি পেরুনো স্মৃতির ডানা। কেউবা এখন শতক ছোঁয়ার আশায় করছে দিন পার। বয়সের তারতম্য যায় হোকনা কেন
তাঁরা সবাই মননে-সৃজনে-চিন্তনে তুখোড় গণমাধ্যম ব্যক্তিত্ব।

এখনো পড়ন্ত বিকেলে দেয়ালের কার্ণিসে যখন খেলা করে টগবগে তারুণ্য মন, স্মৃতিরা পেখম মেলে সমৃদ্ধ সোনালু অতীতের সুখানুভূতির আঙ্গিনায়।

যারা পেড়িয়েছে ষাট। কিংবা ষাটোর্ধ আর পেশাদার গণমাধ্যমকর্মীদের নেতৃত্বদানকারী সংগঠন
চট্টগ্রাম প্রেসক্লাব’র স্থায়ী সদস্য। বিদায়ী জৈষ্ঠ্যের নগর পোড়া দহন বেলায়
একত্রিত হয় তাঁরা সবাই।

শনিবার (১১জুন) সকাল এগারোটায় চট্টগ্রাম প্রেসক্লাব’র দ্বিতীয় তলার সুলতান আহমদ মিলনায়তনে এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব ও ঘোষণাপত্র পাঠ করেন বাংলাদেশ প্রেস কাউন্সিল ও ওয়ার্ল্ড এসোসিয়েশন অব প্রেস কাউন্সিলস্’র নির্বাহী পরিষদের সাবেক সদস্য মইনুদ্দীন কাদেরী শওকত।

সাংবাদিক মাখন লাল সরকারের সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় প্রবীণ সাংবাদিকদের বিভিন্ন সমস্যা ও বিষয়ের উপর আলোকপাত করে সভায় বক্তব্য রাখেন দৈনিক পূর্বকোণ’র সাবেক প্রধান সহ-সম্পাদক ইসকান্দর আলী চৌধুরী, দৈনিক পূর্বকোণ’র সাবেক সহকারী সম্পাদক স্বপন দত্ত, চট্টগ্রাম প্রেস ক্লাব’র সাবেক সাধারণ সম্পাদক ফারুক ইকবাল, বর্তমান সহ-সভাপতি সৈয়দ মোহাম্মদ ইব্রাহিম, দৈনিক আজাদীর সাবেক সিনিয়র সহ-সম্পাদক সুলতান আহমদ আশরাফ, দৈনিক পূর্বকোণ’র সাবেক সহকারী সম্পাদক আনোয়ার হোসেন পিন্টু।

এছাড়া আরো বক্তব্য রাখেন, দৈনিক আজকের চট্টগ্রাম সম্পাদক আবদুল হাই, চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের সাবেক সাধারণ সম্পাদক নির্মল চন্দ্র দাশ, এ.কে এম কমরুল ইসলাম চৌধুরী, বাবুল চৌধুরী, প্রবীর নন্দী, মাহবুব-উর-রহমান, শতদল বড়ুয়া, ফটো সাংবাদিক সমিতির প্রবীণ নেতা ও বাঁশখালী গন্ডামারা ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান কুতুব উদ্দিন চৌধুরী, পংকজ কুমার দস্তিদার, সাইফুদ্দিন মোহাম্মদ খালেদ, দেবপ্রসাদ দাশ দেবু, তাপস বড়ুয়া (রুমু), তপন দাশ বর্মন, গোলাম সরওয়ার, জামাল উদ্দিন ইউসুফ, রোকসারুল ইসলাম, শহিদুল ইসলাম শহীদ ও আফজাল রহিম সিদ্দিকী।

সভায় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম প্রেসক্লাবের সিনিয়র সহ-সভাপতি সালাহউদ্দিন মোহাম্মদ রেজা ও অর্থ সম্পাদক রাশেদ মাহমুদ।

ঘোষণা পত্রে বলা হয়, প্রবীণরা কারো করুণার পাত্র নন। যৌবন ও বিগত জীবনে আজকের প্রবীণরাই দেশ, সমাজ ও রাষ্ট্র তৈরী করে দিয়েছেন। গণমানুষের অধিকার ও স্বাধীনতা এনে দিয়েছেন। দুঃখজনক হলেও সত্য যে, আজ বিভিন্ন স্তরে প্রবীণরা অবজ্ঞা, উপেক্ষা, বঞ্চনা, লাঞ্চনা ও হয়রানির শিকার হচ্ছেন। নৈতিকতা বোধের অবক্ষয় ও ধ্বসের কারণে এই পরিস্থিতি সৃষ্টি হয়েছে। প্রবীণ বয়সে একটু সেবা, একটু শুশ্রুষা কোন দয়ার দান নয়। বয়োজ্যেষ্ঠ, পরিপক্ক মানুষ হিসেবে রাষ্ট্র, সমাজ, পরিবার, স্বজনদের কাছে এটি অধিকার।

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধানের অনুচ্ছেদ : ১৫ (ঘ) অনুসারে প্রবীণ নাগরিকদের সামাজিক নিরাপত্তা বিধানে রাষ্ট্র অস্বীকারবদ্ধ। প্রবীণ নাগরিকদের বিভিন্ন সুযোগ সুবিধা, পুনর্বাসন অধিকার নিশ্চিত করার কথা সরকারের পক্ষ থেকে বলা হলেও প্রবীণ সাংবাদিকরা রাষ্ট্রীয় সুযোগ-সুবিধা ও প্রাপ্য অধিকার থেকে বঞ্চিত। প্রবীণ সাংবাদিকদের সংখ্যা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। সামাজিক আন্দোলনের মাধ্যমেই প্রবীণ সাংবাদিকদেরকে অবহেলার ভুল শোধরিয়ে দিতে হবে। অনেক ক্ষেত্রে দেখা যায় বয়স্কদের নির্মম ও অসম্মানজনক আচরণ করে তাদের মানসিকভাবে নির্যাতন করা হয়। এই নির্যাতন বন্ধে দেশের সকল প্রবীণ সাংবাদিককে স্ব স্ব অবস্থান থেকে ঐক্যবদ্ধ হয়ে সোচ্চার ও প্রতিবাদী হতে হবে।

অধিকার কেউ উপহার দেয় না। অধিকার আদায় করতে হয়, প্রতিষ্ঠা করতে হয় সম্মিলিত প্রচেষ্টায়। প্রবীণদের তৎপরতার মাধ্যমে বুঝিয়ে দিতে হবে আমরা ফুরিয়ে যাইনি। তলানির শক্তিও অসম্ভবকে সম্ভব করতে পারে স্বতঃস্ফূর্ত ব্যক্তিত্ব ও সংঘবদ্ধ প্রচেষ্টায়। প্রবীণ সাংবাদিকদের বহুমাত্রিক সমস্যা সমাধানের জন্য সকল সাংবাদিককে একযোগে কাজ করতে হবে। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধানের অনুচ্ছেদ-ঃ ৩৭ ও ৩৮ অনুযায়ী দেশের সকল নাগরিকের সভা সমাবেশে যোগদানের ও সমিতি-সংগঠন করার অধিকার আছে। সে অধিকার বলে আজ আমরা এই বৈঠকে যোগ দিয়েছি এবং ঐক্যবদ্ধভাবে নিজেদের প্রয়োজনে সংগঠন করার অধিকার আছে।

সভায় সর্বসম্মতিক্রমে একটি উপদেষ্টা কমিটি ও একটি আহ্বায়ক কমিটি করে ‘সিনিয়রস জার্নালিস্ট ফোরাম, চট্টগ্রাম’ গঠন করা হয়। কমিটির উপদেষ্টারা হলেন, ইসকান্দর আলী চৌধুরী, স্বপন দত্ত, মাখন লাল সরকার, পংকজ কুমার দস্তিদার।

আহ্বায়ক কমিটির কর্মকর্তারা হলেন আহ্বায়ক- মইনুদ্দীন কাদেরী শওকত, যুগ্ম- আহ্বায়ক ফারুক ইকবাল, সদস্য সচিব- সৈয়দ মোহাম্মদ ইব্রাহিম, যুগ্ম সদস্য সচিব-নির্মল চন্দ্র দাশ, অর্থ সচিব- তাপস বড়ুয়া (রুমু) । এ ছাড়াও আরো ১০জন সদস্য রয়েছেন।

শেয়ার করুন-

Leave a Reply

Your email address will not be published.

More News Of This Category
© All rights reserved © 2021 purbobangla