1. admin@purbobangla.net : purbobangla :
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০১:২৮ অপরাহ্ন
ব্রেকিং নিউজ :
ইসরাইলি মন্ত্রীর টুইটকে ঘিরে তোলপাড় সীতাকুণ্ডে ৫টি চোরাই গরু ১টি পিকাপ একটি দেশী অস্ত্রসহ গ্রেফতার ৩ জন বিশ্বের প্রভাবশালীদের তালিকায় আলিয়া জাতিসংঘে ফিলিস্তিনের সদস্যপদ লাভের প্রস্তাবে যুক্তরাষ্ট্রের ভেটো সমাজসেবক মুহাম্মদ ইয়াছিন সওদাগর সংবর্ধিত বেড়েই চলছে সোনার দাম বঙ্গবন্ধু টানেলে পুলিশ-নৌবাহিনী-ফায়ার সার্ভিসের জরুরি যানবাহনের টোল মওকুফ দক্ষিণ হালিশহরে ২৯০ জেলে পরিবারের মাঝে চাউল বিতরণ কর্মসূচি . ঝালকাঠির গাবখান সেতুর টোল প্লাজায় প্রাইভেট কারসহ কয়েকটি গাড়িকে ট্রাকের চাপা, নিহত ১১ পতেঙ্গা লিংক রোডে পাজেরো গাড়ির ধাক্কায় বিদেশি নারী শিক্ষার্থীর মৃত্যু

ঠাণ্ডা মিয়ার গরম কথা (৩১৯) সিইসি কাজী হাবিবুল আউয়াল সমীপে

পূর্ব বাংলা ডেস্ক
  • প্রকাশিত সময়ঃ বুধবার, ২৩ মার্চ, ২০২২
  • ২০৯ বার পড়া হয়েছে

মাননীয়,

প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল সমীপে ,

শ্রদ্ধেয় আউয়াল  ভাইজানরে ,

গরম গরম কথার শুরুতে আমার লাখ কোটি সালাম জানিবেন।আশা করি, আল্লাহ মালিকের অপার মহিমায় ভালো থাকিয়াপ্রধান নির্বাচন কমিশনার হিসাবে শপথ গ্রহণ করিয়া নির্বাচন সংক্রান্ত হরেক রকম চিন্তা করিয়া দিনাতিপাত করিতেছেন। আমিও গ্রাম বাংলার এক মফস্বল শহরে থাকিয়া দেশের ভবিষ্যতের কথা ভাবিয়া ছাগলের তিন নাম্বার বাচ্ছার মতো খাইয়া না খাইয়া বাঁচিয়া আছি। গেলবারে চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাবেক মেয়র আ জ ম নাছির উদ্দিন সমীপে ঠাণ্ডা মিয়ার গরম কথা লিখিবার সময় এইবার আপনার সমীপে লিখিব বলিয়াছিলাম, এইজন্য লিখিতেছি বলিয়া রাগ করিবেন না বরং শত ব্যস্ততার মধ্যেও গরম কথাটুকু পড়িয়া দেখিবেন ও যাহা প্রয়োজন তাহা করিবেন আর ভুল হইলে নিজ গুনে মাফও করিয়া দিবেন।

ভাইজানরে ,

আপনি হইলেন, বাংলাদেশের প্রধান নির্বাচন কমিশনার ।ইতিপূর্বে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সচিব পরে পদোন্নতি পাইয়া জ্যেষ্ঠ সচিব হন আপনি।শুনিয়াছি,সরকারি চাকরি জীবন শুরু করিয়াছিলেন মুনসেফ (সহকারী জজ) হিসাবে।পাঁচ বছর আগে সরকারি চাকরি হইতে অবসর লইয়াছিলেন আপনি। এরপর ব্র্যাক ইউনিভার্সিটিতে আইন বিভাগে শিক্ষকতাও করিয়াছিলেন ।বাংলাদেশের ত্রয়োদশ সিইসি হিসাবে আপনাকে নিয়োগ দেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। আপনার নেতৃত্বেই আগামী দ্বাদশ সংসদ নির্বাচন পরিচালিত হইবে।

ভাইজানরে ,

আপনার পৈত্রিক বাড়ি চট্টগ্রামের দ্বীপ উপজেলা সন্দ্বীপে। তবে বাবার চাকরি কারণে আপনার জন্ম হয় কুমিল্লায়।আপনার  গর্বিত পিতা কাজী আবদুল আউয়াল ছিলেন কারা বিভাগের কর্মকর্তা। ১৯৭৫ সালের নভেম্বর মাসে জেল খানায় জাতীয় চার নেতা হত্যা মামলার বাদী ছিলেন আপনারই বাবা তৎকালীন কারা উপ -মহাপরিদর্শক (ডিআইজি প্রিজন্স) আবদুল আউয়াল।  ১৯৯৭ সালে জেলা ও দায়রা জজ হিসাবে পদোন্নতি লাভ করিয়া নিষ্ঠার সাথে দায়িত্ব পালন করিয়াছিলেন আপনি ।

২০০০ সালের ডিসেম্বরে আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের যুগ্ম-সচিবের দায়িত্ব পান আপনি । ২০০৪ সালে পদোন্নতি পাইয়া অতিরিক্ত সচিব হন। ২০০৭ সালে পদোন্নতি পাইয়া একই মন্ত্রণালয়ের সচিবের দায়িত্ব পান হাবিবুল আউয়াল।

ভাইজানরে ,

২০১০ সালে বিচার বিভাগ আপনার আইন সচিব হিসাবে নিয়োগ অবৈধ ঘোষণা করিয়া রায় দেয় আদালত। আইন মন্ত্রণালয়ের সচিব পদে আপনার নিয়োগের সময় নীতিমালা মানা না হওয়ায় আদালত আপনার নিয়োগও অবৈধ ঘোষণা করিয়াছে।

আইন সচিব থাকা অবস্থায় বিধিবহির্ভূতভাবে দুই বিচারককে অবসরে পাঠানো লইয়াও জটিলতায় জড়িয়াছিলেন আপনি। সংসদীয় কমিটি এই জন্য আপনাকে তলব করিলে  ওই ঘটনার দায় লইয়া আপনি ক্ষমাও  চাহিয়াছিলেন বলিয়া শুনিয়াছি।ওই ঘটনার পরও ২০১০ সালের এপ্রিলে ধর্ম সচিব করা হয় আপনাকে। পরে জাতীয় সংসদ সচিবালয়ের সচিব হিসাবেও আপনি দায়িত্ব পান।২০১৪ সালে সেখান থেকে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সচিব করে পাঠানো হয় আপনাকে। ওই বছরই পদোন্নতি পাইয়া জ্যেষ্ঠ সচিব হন আপনি।২০১৫ সালের জানুয়ারিতে অবসরে যাওয়ার কথা ছিল আপনার । কিন্তু পিআরএল বাতিল করিয়া প্রতিরক্ষা মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিব হিসাবে আপনাকে এক বছরের চুক্তিতে নিয়োগ দেয় সরকার।ওই চুক্তির মেয়াদ ২০১৬ সালে আরও এক বছর বাড়ানো হয়। এরপর ওই মন্ত্রণালয়ের দায়িত্বে থেকেই জ্যেষ্ঠ সচিব হিসাবে ২০১৭ সালে অবসরে যান আপনি। আপনার আত্মজীবনীমূলক একাধিক গ্রন্থ ও বিভিন্ন রিপোর্টে এসব তথ্য রহিয়াছে।

ভাইজানরে,

জীবনের এই শেষ সময়ে কঠিন দায়িত্ব নিয়াছেন আপনি। বাংলাদেশে সুষ্ঠু নির্বাচন করা একটি কঠিন কাজ। সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন করিতে চাহিলে এইটি কঠিন নয় বলিয়াও অনেকে বলিতেছে। সকল দলকে নির্বাচনে আনিতে হইবে।সারাদেশে একদিনে নির্বাচন না করিয়া বিভাগওয়ারী করিলে কেমন হয় ভাবিয়া দেখিবেন।তাহা হইলে পর্যাপ্ত লোকবল পাইবেন। দ্বৈত ৫ লাখ ভোটার নাগরিক সুবিধা বঞ্চিত হইয়া মানবেতর দিন যাপন করিতেছে।অনেকে নিয়মমতো আবেদন করিয়াও কোন সমাধান পায় নাই। উপজেলা পর্যায়ে এইসব বিষয়ে সমাধানের নির্দেশ থাকিলেও কতদিনের মধ্যে সমাধান করিতে হইবে সেই সময় উল্লেখ না থাকিবার কারণে এই বিষয়ে সমাধান হইতেছে না বলিয়া শুনিতেছি।

আজ আর না। আপনার মঙ্গল ও সুস্বাস্হ্য কামনায় ইতি আপনারই গ্রাম বাংলার অখ্যাত ঠান্ডা মিয়া

গ্রন্হনা ম. আ. হ

আগামী সংখ্যায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা সমীপে ঠাণ্ডা মিয়ার গরম (৩২০) সম্প্রচার করা হইবে।

 

শেয়ার করুন-

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2021 purbobangla