1. admin@purbobangla.net : purbobangla :
মঙ্গলবার, ১৭ মে ২০২২, ১১:৪২ অপরাহ্ন

গবেষক জামাল উদ্দিন ও  মুক্তিযোদ্ধা ইউসুফের নামে মিথ্যা মামলার প্রতিবাদ সভায় বক্তারা লেখক-গবেষকদের বিরুদ্ধে মামলা করে কারো কোনো কুকীর্তি ঢেকে রাখা যাবে না

পূর্ব বাংলা ডেস্ক
  • প্রকাশিত সময়ঃ বুধবার, ১৯ জানুয়ারী, ২০২২
  • ১২৫ বার পড়া হয়েছে

রাজাকার পুত্র আমিন শরীফ কর্তৃক মুক্তিযুদ্ধ বিষয়ক এশিয়াটিক সোসাইটির গবেষক প্রকাশক সাংবাদিক জামাল উদ্দিন ও মুক্তিযুদ্ধা ইউসুফের বিরুদ্ধে মিথ্যা মামলা দায়েরের প্রতিবাদে এবং মামলাটি অচিরেই প্রত্যাহার করার দাবি জানিয়েছে বঙ্গবন্ধু স্মৃতি সংস্থা ।

১৮ জানুয়ারি মঙ্গলবার বিকেলে নগরীর মোমিন রোডের বিজয় ৭১ হলে অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন বঙ্গবন্ধু স্মৃতি সংস্থা চট্টগ্রামের সভাপতি রিদোয়ান আলম তালুকদার। এতে প্রধান অতিথি ছিলেন মুক্তিযুদ্ধ গবেষক অধ্যাপক ড. ইদ্রিস আলী। প্রতিবাদ সভায় বক্তারা বলেন, লেখক গবেষক জামাল উদ্দিন একজন সর্বজন নন্দিত প্রকৃত নির্মোহ গবেষক, তিনি মুক্তিযুদ্ধের ওপর বস্তুনিষ্ট গবেষণার জন্য যথেষ্ট খ্যাতি কুড়িয়েছেন। আনোয়ারার রায়পুর ইউনিয়নের গহিরা গ্রামের রাজাকার মুন্সী মিয়ার পুত্র আমিন শরিফ গবেষক জামাল উদ্দিনের বিরুদ্ধে যতোই মামলা হয়রানি করুক, তাঁর বস্তুনিষ্ঠ লেখনী কিছুতেই স্তব্ধ করা যাবে না। গবেষক জামাল উদ্দিন মুক্তিযুদ্ধ, মুক্তিযোদ্ধা ও রাজাকার নিয়ে গবেষণার মাধ্যমে যা তুলে এনেছেন তাই মূলত সত্যনিষ্ঠ ইতিহাস। দীর্ঘদিন ধরে তিনি লেখালেখি ও গবেষণা কর্ম চালিয়ে এলেও কেউ কোনো প্রশ্ন তুলতে পারেনি। বক্তারা বলেন, আনোয়ারার  মুন্সী মিয়া ও তার আপন সহোদর ওমর মিয়া যে রাজাকার তা এলাকাবাসীও ভালোভাবে জানেন। তাই, লেখক গবেষকদের বিরুদ্ধে মামলা করে কারো কুকীর্তি ও অপরাধ কখনো ঢেকে রাখা যাবে না। বক্তারা গবেষক জামাল উদ্দিন ও বীর মুক্তিযোদ্ধা ইউসূফের বিরুদ্ধে উদ্দেশ্যপ্রণোদিত ভিত্তিহীন মামলা প্রত্যাহার করার দাবি জানান। না হয় তারা কঠোর কর্মসূচি পালনের হুঁশিয়ারি ব্যক্ত করেন। প্রতিবাদ সভায় অতিথি ও আলোচক ছিলেন ন্যাপ নেতা মিটুল দাশ গুপ্ত, কবি ও প্রকাশক অধ্যাপক শিব প্রসাদ শূর , সংগঠক ইঞ্জিনিয়ার সিঞ্চন ভৌমিক, সাংবাদিক রোকন উদ্দিন আহমদ, সাংবাদিক এম. জসিম উদ্দিন, সাংবাদিক ফরমান উল্লাহ চৌধুরী, সংগঠক নুরুল হুদা চৌধুরী, শিক্ষক প্রণব রঞ্জন চক্রবর্তী, দুলাল মল্লিক, অজিত কুমার শীল, প্রকাশক কিশোর হাবিব। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন মো: সায়েম উদ্দিন।

শেয়ার করুন-

Leave a Reply

Your email address will not be published.

More News Of This Category
© All rights reserved © 2021 purbobangla