1. admin@purbobangla.net : purbobangla :
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭:৩১ অপরাহ্ন

থানার সামনেই চাঁদা দিয়ে রাস্তায় ব্যবসা, উচ্ছেদের দাবি পুলিশেরও কিন্তু কে করবে উচ্ছেদ ?

পূর্ব বাংলা ডেস্ক
  • প্রকাশিত সময়ঃ শুক্রবার, ২৪ ডিসেম্বর, ২০২১
  • ৩১৪ বার পড়া হয়েছে

 ইসমাইল চৌধুরী
থানার সামনে এবং আশেপাশের এলাকায় কেবল ফুটপাত নয় রাস্তা দখল করেই ব্যবসা করেন ক্ষুদ্র ব্যবসায়ীরা। তাঁদের দাবি দৈনিক চাঁদা দিয়েই ব্যবসা করছেন তাঁরা। চট্টগ্রাম নগরীর চকবাজার থানার সামনে এবং আশেপাশে ঘুরে এমন চিত্র দেখা যায়।

চকবাজার থানার সামনে লালচাঁদ সড়ক, কলেজ সড়ক, প্যারেড কর্ণার, সিরাজউদ্দৌলা সড়ক, কে বি আমান আলী সড়কসহ সবখানেই কোথাও ফুটপাত কোথাওবা রাস্তা দখল করে ব্যবসা করছেন ক্ষুদ্র ব্যবসায়ীরা।  বৃহস্পতিবার (২৩ ডিসেম্বর) সরেজমিন পরিদর্শনে গিয়ে এমন চিত্র দেখা যায়।

দখলদার ক্ষুদ্র ব্যবসায়ীদের সাথে কথা বলে জানা যায়, স্থানভেদে নিয়মিত ৩০০-৪০০ টাকা দিয়ে ব্যবসা করছেন তাঁরা। সন্ধ্যার দিকে কয়েকজন যুবক এসে টাকা নিয়ে যায়। টাকা না দিলে তাদেরকে উচ্ছেদ করা হয়। এ টাকার ভাগ নেতা থেকে পুলিশ পর্যন্ত সবাই পায় বলে জানান তাঁরা। নাম প্রকাশে অনিচ্ছুক একজন ব্যবসায়ী বলেন, ‘আমরা টাকা না দিলে পুলিশ আমাদেরকে বসতে দিবে? আমি ৩০০ টাকা না দিলে আমার জায়গাটা ৪০০ টাকা দিয়ে দখল করার জন্য আরেকজন বসে থাকে’।

স্থানীয় লোকজন এবং এসব সড়ক দিয়ে নিয়মিত যাতায়াতকারী যাত্রীরা জানান, ফুটপাত ও রাস্তা দখল করে ব্যবসা চকবাজার এলাকার নিত্যদিনের চিত্র। এমনিতেই রাস্তা ছোট, তার উপর আবার ভ্যানগাড়ির নাম দিয়ে ছোট ছোট ব্যবসা প্রতিষ্ঠানগুলো রাস্তা দখল করে ব্যবসা করে। এতে মানুষ ও যানবাহন চলাচল চরমভাবে বাধাগ্রস্থ হয়। দুর্ভোগের শিকার হয় এসব সড়ক দিয়ে চলাচলকারী জনগণ ও যানবাহন। তাঁরা উল্টো প্রশ্ন করেন, থানার সামনের এসব চিত্র কি পুলিশ দেখেন না? এ বিষয়ে প্রশাসনের রহস্যজনক নীরবতাকেই দায়ী করছেন সাধারণ মানুষ।

এ বিষয়ে কথা হয় চকবাজার থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা ফেরদৌস সাহেবের সাথে। তিনি পূর্ব বাংলা’কে বলেন, ‘আমরা প্রতিদিনই তাদেরকে উচ্ছেদ করছি। তাঁরা আবার চলে আসে। উচ্ছেদের ছবি চকবাজার থানা এবং সিএমপির ফেইসবুক পেইজে দেয়া হয়। আর বাজার ইজারাদারের বাইরে কেউ যদি চাঁদা নেন, তাদের নাম ঠিকানা আমাকে দেন, আমি তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেব’।

শেয়ার করুন-

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2021 purbobangla