1. admin@purbobangla.net : purbobangla :
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭:৩০ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ :
ইসরাইলি মন্ত্রীর টুইটকে ঘিরে তোলপাড় সীতাকুণ্ডে ৫টি চোরাই গরু ১টি পিকাপ একটি দেশী অস্ত্রসহ গ্রেফতার ৩ জন বিশ্বের প্রভাবশালীদের তালিকায় আলিয়া জাতিসংঘে ফিলিস্তিনের সদস্যপদ লাভের প্রস্তাবে যুক্তরাষ্ট্রের ভেটো সমাজসেবক মুহাম্মদ ইয়াছিন সওদাগর সংবর্ধিত বেড়েই চলছে সোনার দাম বঙ্গবন্ধু টানেলে পুলিশ-নৌবাহিনী-ফায়ার সার্ভিসের জরুরি যানবাহনের টোল মওকুফ দক্ষিণ হালিশহরে ২৯০ জেলে পরিবারের মাঝে চাউল বিতরণ কর্মসূচি . ঝালকাঠির গাবখান সেতুর টোল প্লাজায় প্রাইভেট কারসহ কয়েকটি গাড়িকে ট্রাকের চাপা, নিহত ১১ পতেঙ্গা লিংক রোডে পাজেরো গাড়ির ধাক্কায় বিদেশি নারী শিক্ষার্থীর মৃত্যু

অপরাধ নিয়ন্ত্রণে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের নতুন উদ্যোগ EYES OF CMP

পূর্ব বাংলা ডেস্ক
  • প্রকাশিত সময়ঃ বৃহস্পতিবার, ২৫ নভেম্বর, ২০২১
  • ৩১৪ বার পড়া হয়েছে

নয়ন শীল
চট্টগ্রাম মহানগরীতে অপরাধ নিয়ন্ত্রণ ও আসামী সনাক্তের লক্ষ্যে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের উদ্যোগে EYES OF CMP এর আওতায় মহানগরীর বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে ৭০০ টি সিসিটিভি ক্যামেরা স্থাপন করা হয়েছে। বৃহস্পতিবার ২৫ নভেম্বর উক্ত কার্যক্রমের উদ্বোধন করেন চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ কমিশনার সালেহ মোহাম্মদ তানভীর, পিপিএম। এ উদ্যোগের আওতায় মহানগরীর বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে স্থাপনের জন্য ৭০০ সিসিটিভি ক্যামেরা নির্বাচন করা হয়। তার মধ্যে গুরুত্ব বিবেচনায় ৪১১ টি ক্যামেরার সংযোগ দেয়া হয় সিএমপির কন্ট্রোল রুমের সাথে এবং অবশিষ্ট ৩২৪ টি ক্যামেরা ২৪/৭ অনস্ক্রিন সচল থাকবে। নগরীর জিইসি, ২নং গেইট, বহদ্দারহাট, মুরাদপুর, অক্সিজেন, পতেঙ্গা সহ প্রায় ৭০ টি গুরুত্বপূর্ণ স্থানে এই ক্যামেরাগুলো স্থাপন করা হয়েছে। এ সকল ক্যামেরায় ধারণকৃত ফুটেজ ১৫ দিন পর্যন্ত হার্ডডিস্কে সংরক্ষিত থাকবে। সার্বক্ষণিক সকল ক্যামেরা দুইজন অপারেটরের মাধ্যমে সার্বক্ষণিক মনিটরিং করা হবে।ক্যামেরার কার্যক্রম সচল রাখার জন্য একটি ট্যাকনিক্যাল টীম মাঠ পর্যায়ে কাজ করবে। এই কার্যক্রমের মাধ্যমে ডিজিটাল কন্ট্রোল রুমের মাধ্যমে একটি নির্দিষ্ট রুম থেকে সমগ্র মহানগরী এলাকা পর্যবেক্ষণ করা সম্ভব হবে। ফলে সেবার মান বৃদ্ধির পাশাপাশি অপরাধীদের অপরাধ প্রবণতা কমে যাবে এবং অপরাধ নিয়ন্ত্রণ ও আসামী সনাক্তকরণ সহজতর হবে। ভবিষ্যতে এ কার্যক্রমের আওতায় সমগ্র মহানগরী এলাকাকে সিএমপির নিজস্ব ক্যামেরার অধীনে নিয়ে আসা হবে বলেও সিএমপি’র পক্ষ হতে জানানো হয়।
এই কার্যক্রমের আওতায় অপরাধ নিয়ন্ত্রণে স্থাপন করা হবে ফেইস ডিটেকশন ও নাম্বার রিডেবল ক্যামেরা। তৈরী করা হবে ভিডিও ভিত্তিক ক্রাইম ম্যাপ। সম্ভাব্য অপরাধ প্রবণ এলাকা চিহ্নিত করে সকল এলাকায় বিশেষ আইপি ক্যামেরার সাথে ডিউটিরত পেট্রোল গাড়ির সংযোগ স্থাপনের মাধ্যমে অপরাধ নিয়ন্ত্রণ করাও হবে। এ ছাড়া সম্মানিত নগরবাসীর সুবিধার্থে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের ট্রাফিক বিভাগের উদ্যোগে চালু করা হয়েছে ‘বাসের ন্যায্য ভাড়া’ কার্যক্রম। এই উদ্যোগের আওতায় সিএমপির নিজস্ব ‘হ্যালো সিএমপি’ অ্যাপসে নগরীর সকল রুটের ভাড়ার তালিকা সংযোজন করা হয়েছে। চলাচলের সময় নগরীর জনসাধারণ সহজেই তার নির্ধারিত গন্তব্যের ভাড়া সম্পর্কে নিশ্চিত হতে পারবেন। পাশাপাশি এ সংক্রান্তে বাসের ড্রাইভার কিংবা হেল্পার কর্তৃক ভাড়া আদায় সংক্রান্তে কোন ধরনের হয়রানির শিকার হলে নিকটস্থ ট্রাফিক পুলিশকে অবহিত করাও যাবে।তাৎক্ষনিকভাবে জাতীয় জরুরী সেবা ৯৯৯ বা সিএমপির কন্ট্রোল নাম্বার ৩০৩৫২/৬৩৯০২২/ ৬৩০৩৭৫ এ অভিযোগ জানালে দোষীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থাও নেওয়া হবে। উদ্বোধনী অনুষ্ঠানে অতিরিক্ত পুলিশ কমিশনার (ট্রাফিক) শ্যামল কুমার নাথ, অতিরিক্ত পুলিশ কমিশনার(প্রশাসন ও অর্থ) সানা শামীনুর রহমান, অতিরিক্ত পুলিশ কমিশনার(ক্রাইম এন্ড অপারেশন) মোঃ শামসুল আলম, উপ-পুলিশ কমিশনার(সদর) মোঃ আমির জাফর সহ পুলিশের অন্যান্য উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

শেয়ার করুন-

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2021 purbobangla