1. admin@purbobangla.net : purbobangla :
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০১:৫০ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ :
সীতাকুণ্ডে বৃষ্টির জন্য ইস্তাহার নামাজ আদায় শনিবারও শিক্ষাপ্রতিষ্ঠান খোলা রাখার সিদ্ধান্ত সীতাকুণ্ড উপজেলা পরিষদের নির্বাচনে চেয়ারম্যান পদে দুই প্রতিদ্বন্দ্বী মধ্যে ভোটের যুদ্ধ সন্দ্বীপে পরকীয়ার অভিযোগ তুলে স্ত্রীকে শ্বাসরোধে হত্যা অভিযুক্ত স্বামী গ্রেফতার  চট্টগ্রামে র‌্যাবের নাম ভাঙিয়ে চাঁদাবাজি, গ্রেফতার ৪ চট্টগ্রামের বিভিন্ন মহাসড়কে অবৈধ গাড়ির অরাজকতা বন্ধ করতে আবারো বিআরটিএ’র অভিযান আমি আজ কথা দিচ্ছি  আপনাদের একা রেখে পালিয়ে যাব না, সুখে দুঃখে আপনাদের পাশে থাকব, আমি আপনাদের এই ভালোবাসার প্রতিদান দিতে চাই- ওয়াসিকা চট্টগ্রামের গুরুত্বপূর্ণ সড়কে বিআরটিএ’র সাঁড়াশি অভিযান, জরিমানা অর্ধলাখ মে মাসেও থাকবে তীব্র গরম, তাপমাত্রা ছাড়াতে পারে ৪৪ ডিগ্রি সব স্কুল-কলেজ ৭ দিন বন্ধ

বোয়ালখালীতে আমনের বাম্পার ফলন, ঘরে তুলতে ব্যস্ত কৃষক

পূর্ব বাংলা ডেস্ক
  • প্রকাশিত সময়ঃ শুক্রবার, ১৯ নভেম্বর, ২০২১
  • ৩৬১ বার পড়া হয়েছে

বাবর মুনাফ

চট্টগ্রামের বোয়ালখালীতে এবার আমনের বাম্পার ফলন হয়েছে। ঘরে তুলতে ব্যস্ত সময় পার করছেন কৃষকরা। গত দু’দিন ধরে আকাশে মেঘ দেখা দেওয়ায় দম ফেলার ফুসরত নেই তাদের।  উপজেলার বিভিন্ন মাঠে গিয়ে দেখা গেছে, চাষীদের ধান কাটা এবং ঘরে তোলার দৃশ্য। তবে এখনো অনেক ক্ষেতের ধান পাকেনি। আগামী ১০/১৫ দিনের মধ্যে সব ধান উঠে যাবে বলে জানান কৃষকরা। এবার আমন মৌসুমে ধানের ফলন হয়েছে সেই রকম। আবহাওয়া অনুকুলে থাকলে ধান ঘরে তুলতে সমস্যা হবে না বলেও জানিয়েছেন তারা।

আমুচিয়া এলাকার কৃষক নিপুল দাস জানান, এবছর তিনি নিজের ২ একর জমিতে আমন লাগিয়েছেন। প্রতি একর ধান চাষে তাঁর খরচ হয়েছে ৩০ হাজার টাকা। ফলন ভালো হওয়ায় খরচ পুষিয়ে লাভ হবে বলে আশা করছেন তিনি। একই কথা জানিয়েছেন জ্যৈষ্ঠপুরা এলাকার কৃষক মো. শহীদ, মো. ইছহাক ও আহমদুর রহমান। তবে উত্তর সারোয়াতলী এলাকার কৃষক মো. ইউসুফ মিয়া বলেন, ধানের ফলন ভালো হলেও চাষে ট্রাক্টর, সার ও মজুরি খরচ বেশী বেড়ে গেছে। তাই চাষাবাদে আগ্রহ হারাচ্ছে কৃষকরা। উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, বোয়ালখালীতে এবার আমনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল ৪ হাজার ৭ শত ৫০ হেক্টর জমিতে। এর মধ্যে ১ হাজার ১ শত ২১ হেক্টর জমিতে আগাম জাতের ব্রি ৩৯,৪৯,৮৭ ও স্থানীয় পাইজাম জাতের ধান লাগানো হয়েছে। কৃষকদের তৎপরতা, সঠিক পরিচর্যা ও উপ- সহকারি কৃষি কর্মকর্তাদের সঠিক পরামর্শে ফলন বৃদ্ধি হয়েছে বলে জানান উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মো. আতিক উল্লাহ। কৃষকদের মধ্যে আগাম ধান চাষের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। এতে খরচ কম, অল্প সময়ে লাভবান হওয়া যায়। অতি বৃষ্টির ফলে ফসলের কিছুটা ক্ষতি হলেও লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাবে বলে জানান, উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মেহেদী হাসান।

শেয়ার করুন-

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2021 purbobangla