1. admin@purbobangla.net : purbobangla :
শুক্রবার, ০১ জুলাই ২০২২, ১১:১৬ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ :
সিএমপি’র নতুন কমিশনার কৃষ্ণপদ রায় নলছিটিতে প্রাইভেটকারে ইয়াবা ও গাঁজাসহ আটক-২ বীণারানী দে’র শোক সভায় বক্তারা মানুষের কল্যাণ সাধনের মাঝে জীবনের মহত্ব চট্টগ্রাম বৈদ্যুতিক সরঞ্জাম ব্যবসায়ী গ্রুপের নির্বাচনের প্রার্থী পরিচিতি অনুষ্ঠান বাংলাদেশ ওয়েলফেয়ার সোসাইটির উদ্যোগে সিলেটের বন্যা দুর্গত ৭ শতাধিক পরিবারে ত্রাণ বিতরণ দুর্নীতিঃ চাকরি গেলো ডিএসসিসির কর কর্মকর্তাসহ ৩৪ জনের ‘লিগ্যাল এইড দরিদ্র বিচার প্রার্থীর শেষ আশ্রয়স্থল’ বাংলাদেশ ফাইন্যান্সের অগ্নি নির্বাপণ জরুরী উদ্ধার ও বহির্গমন বিষয়ক প্রশিক্ষণ ও মহড়া অনুষ্ঠিত ঝালকাঠিতে ৬৮০পিচ ইয়াবাসহ এক মাদক ব্যবসায়ী গ্রেফতার নবাবগঞ্জে আশ্রয়ন-২ প্রকল্পের উপজেলা টাস্কফোর্স কমিটির সভা

মানবিক মানুষ  এ এস এম নাছির উদ্দিন ফাহিম বারখাইন ইউনিয়ন থেকে নৌকা প্রতীকে নির্বাচনে লড়তে আগ্রহী

এম জসিম উদ্দিন 
  • প্রকাশিত সময়ঃ মঙ্গলবার, ১৬ নভেম্বর, ২০২১
  • ২৮৫ বার পড়া হয়েছে

নেতা নয়, আমি হতে চাই জনগণের প্রকৃত সেবক

নাছির উদ্দিন ফাহিম তরুণ রাজনীতিবিদ, সমাজসেবক ও ব্যাংকার হিসেবে সুপরিচিত । আওয়ামী লীগের রাজনীতির একনিষ্ঠ কর্মী হিসেবেও তিনি নিবেদিত প্রান । একজন মানবিক মানুষ হিসেবে এলাকায় যার নাম সমাদৃত আছে তিনি হলেন এ এস এম নাছির উদ্দিন ফাহিম । বিবেকের দায়বদ্ধতা থেকে সামাজিক কর্তব্য পালনে এগিয়ে আসা এই তরুণ এখন হাজার তরুণের স্বপ্নযাত্রী । দেশের শীর্ষ স্হানীয় বেসরকারি হাসপাতাল ‘চট্টগ্রাম মা-শিশু ও জেনারেল হাসপাতাল, চট্টগ্রাম ডায়াবেটিক হাসপাতালসহ বিভিন্ন সামাজিক ও ধর্মীয় প্রতিষ্ঠানে দীর্ঘ এক যুগেরও বেশি সময় ধরে সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছেন তারুণ্যের বাতিঘর নামে খ্যাত এ এস এম নাছির উদ্দিন ফাহিম । যিনি পেশায় একজন ব্যাংকার, নেশায় একজন নিবেদিত সমাজকর্মী । কড়া লকডাউনে মানুষ যখন জীবন-মৃত্যুর ভয়ে স্বেচ্ছায় গৃহবন্দী, যখন কেউ কারো সাথে হাত মিলাতে ভয় পাচ্ছেন তখনই বিবেকের দায়বদ্ধতা থেকে নিজ এলাকায় সামাজিক কর্তব্য পালনে এগিয়ে এসেছেন তরুণ আওয়ামী লীগ নেতা এ এস এম নাছির উদ্দিন ফাহিম । কুড়িয়েছেন ব্যাপক প্রশংসা । জীবন-মৃত্যুর ভয়কে উপেক্ষা করে করোনায় মানুষের দূর্দিনে নিস্তব্ধ গ্রামে ক্ষুধার্ত মানুষের মুখে হাসি ফুটিয়েছেন মানবিক মানুষ নাছির উদ্দিন ফাহিম । এসব মানবিক কার্যক্রম সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, আমার বাপ-দাদা, চাচা-জ্যাঠারা যুগ যুগ ধরে সমাজের হতদরিদ্র ও গরীব অসহায় মানুষদের নিঃশর্তভাবে সেবা করেছেন, বিপদে মানুষের পাশে দাঁড়িয়েছেন । তাদের রক্তের উত্তরসূরি হিসেবে আমরাও ধারাবাহিকভাবে পূর্ব পুরুষদের ঐতিহ্যে রক্ষা করে চলেছি । আসন্ন ইউপি নির্বাচনে জনগণের প্রত্যক্ষ ভোটে নির্বাচিত হলে আমার নির্বাচনী এলাকা বারখাইনে সার্বিক উন্নয়ন ও মানবিক কার্যক্রম অব্যাহত রাখবো । তিনি বলেন, নিজ অস্তিত্ব মৃত্যু নামক অন্ধকারে বিলীন হয়ে যাবার আগেই জনসেবার ব্রত নিয়ে বেঁচে থাকাটাকে স্বর্থক করার নামই জীবন । সুতরাং নেতা নয়, আমি হতে চাই জনগণের প্রকৃত সেবক ।
ফাহিম কলেজ জীবনে ছাত্রলীগের রাজনীতির সাথে সক্রিয়ভাবে জড়িত ছিলেন । স্বাধীনতার মহান স্থপতি, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, জনগণের মানসকন্যা জননেত্রী শেখ হাসিনা, আওয়ামীলীগের সাবেক প্রেসিডিয়াম সদস্য, বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব আখতারুজ্জামান চৌধুরী বাবু, চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সাবেক সভাপতি, বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব এ বি এম মহিউদ্দিন চৌধুরীর আদর্শে উজ্জীবীত ও অনুপ্রাণিত হয়ে ফাহিম ছাত্রলীগের পতাকাতলে সমবেত হন । তার দাদা প্রখ্যাত আইনজীবী মরহুম আবদুল জলিল চৌধুরী ছিলেন মুক্তিযুদ্ধের সংগঠক, সমাজসেবক ও দানবীর । আবদুল জলিল চৌধুরী ছিলেন আনোয়ারার প্রসিদ্ধ জমিদার । চট্টগ্রামের প্রখ্যাত হোমিওপ্যাথিক চিকিৎসক ও সমাজহিতৈষী  মরহুম ডা: আবদুস সাত্তার ফাহিমের স্বনামধন্য নানা হন ।
এ এস এম নাছির উদ্দিন ফাহিম এর জন্ম ১৯৭৮ সালের পহেলা ডিসেম্বর নগরীর নন্দনকানন এলাকার নিজ বাসভবনে । তার পৈত্রিক বাড়ি আনোয়ারা উপজেলার শিলাইগড়া আদর্শ গ্রামে । পিতা প্রকৌশলী আবুল হাসেম চৌধুরী ছিলেন বাংলাদেশ জুট মিলস কর্পোরেশন ( বিজিএমসি) এর ইলেকট্রনিক ইঞ্জিনিয়ার এবং মাতা সুরাইয়া বেগম গৃহিণী ।
শিক্ষাজীবন : নাছির উদ্দিন ফাহিম চট্টগ্রামের হাফিজ জুট মিলস সবুজ শিক্ষায়তন প্রাইমারি স্কুল থেকে প্রাথমিক শিক্ষা সমাপন করেন এবং নগরীর নন্দনকানন পাহাড়িকা উচ্চ বিদ্যালয়ে অধ্যায়ন করেন । পরবর্তীতে ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল থেকে অসাধারণ মেধার সাথে ১৯৯৪ সালে এসএসসি এবং ১৯৯৬ সালে ওমরগণি এমইএস কলেজ থেকে এইচএসসি ও স্নাতক ডিগ্রী অর্জন করেন । এরপর ২০০৪ সালে প্রাইভেট বিশ্ববিদ্যালয় ‘সাদার্ন ইউনিভার্সিটি’ থেকে এমবিএ ডিগ্রি অর্জন করেন । তিনি পেশায় একজন ব্যাংকার ।
সামাজিক ও রাজনৈতিক পরিচিতি : ফাহিম চট্টগ্রামের আগ্রাবাদের মা-শিশু ও জেনারেল হাসপাতাল এবং চট্টগ্রাম ডায়াবেটিক হাসপাতালের আজীবন সদস্য । আজীবন সদস্য ‘বাওয়া চিলড্রেন হোম নন্দনকানন’ আজীবন সদস্য আনোয়ারা উপজেলাধীন ‘শিলাইগড়া গণপাঠার’ এবং বেসরকারি মেধাবৃত্তি প্রকল্প ‘জিনিয়াস বাংলাদেশ ফাউন্ডেশন এর উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করে আসছেন ।
নাছির উদ্দিন ফাহিম বর্তমানে বাংলাদেশ আওয়ামী কৃষকলীগ চট্টগ্রাম মহানগর শাখার স্বাস্থ্য ও পরিবেশ বিষয়ক সম্পাদক এবং এনায়েতবাজার শেখ রাসেল স্মৃতি সংসদের উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করছেন । তিনি ২০২১ সন্মেলনে আওয়ামী স্বেচ্ছাসেবক লীগ চট্টগ্রাম মহানগর শৃঙ্খলা উপ-কমিটির সদস্য ছিলেন । ওমরগণি এমইএস কলেজ ছাত্রলীগের সাবেক সহ-সভাপতি, চট্টগ্রাম মহানগর ছাত্রলীগের সাবেক কার্যকরী সদস্য (এম আর আজিম-সালাউদ্দিন কমিটি), নন্দনকানন ইউনিট ছাত্রলীগের সাবেক সহ-সভাপতি এবং ২২ নং এনায়েত বাজার ওয়ার্ড ছাত্রলীগের যুগ্ম আহ্বায়ক হিসেবেও দায়িত্ব পালন করেছিলেন । ৯০ এর স্বৈরাচার এরশাদ বিরোধী আন্দোলনে চট্টগ্রাম মহানগর ছাত্রলীগের সাবেক সভাপতি মফিজুর রহমানেে নেতৃত্বে বিভিন্ন আন্দোলন সংগ্রামে ফাহিম সক্রিয় ভূমিকা রেখেছিলেন । তিনি স্কুল কলেজ, মাদ্রাসা, এতিমখানাসহ ধর্মীয় বিভিন্ন উপসনালয়ে অদ্যবধি আর্থিক সহযোগিতা করে যাচ্ছেন । সেবা, সহযোগিতা, দানশীলতা, উদারতা ও পরোপকারীতার জন্য সকলের নিকট প্রিয় একজন মানুষ হিসেবে পরিচিতি লাভ করেছেন নাছির উদ্দিন ফাহিম । মানবিক কর্মকান্ডে উদ্বুদ্ধ হয়ে সামাজিক কর্মকান্ডে আগ্রহী হয়ে উঠেন আসন্ন ইউপি নির্বাচনে সম্ভাব্য প্রার্থী ও মানবিক মানুষের প্রতিচ্ছবি এ এস এম নাছির উদ্দিন ফাহিম ।
শেয়ার করুন-

Leave a Reply

Your email address will not be published.

More News Of This Category
© All rights reserved © 2021 purbobangla