1. admin@purbobangla.net : purbobangla :
মঙ্গলবার, ১৭ মে ২০২২, ১২:৩৪ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ :
জরুরি পরিসেবা ছাড়া ঢাকায় রাত ৮ টার পর কিছু খোলা থাকবে না – তাপস পতেঙ্গা সমুদ্র সৈকতঃ সিডিএর ইজারা দেয়ার প্রক্রিয়া নিয়ে নানান প্রশ্ন চট্টগ্রাম,কক্সবাজার ও রাঙ্গামাটি ইউপি নির্বাচনে নৌকার মনোনয়ন পেলেন যারা অ্যান্ড্রু সাইমন্ডস সড়কপথে নিহত : সেভ দ্য রোড-এর শোক রিমান্ডে ভারতে পি কে হালদার আদবের সহিত ভোট চাইবেন এবং আপনারা যদি আদবের সহিত ভোট চান আপনারা ভোট পাবেন – মোশাররফ পদোন্নতি পেয়ে ডিআইজি হলেন চট্টগ্রামের সাবেক এসপি মিনা ঠাণ্ডা মিয়ার গরম কথা (৩২০) প্রধানমন্ত্রী শেখ হাসিনা সমীপে নওগাঁয় ধান কাটার সময় বজ্রপাতে ২ কৃষকের মৃত্যু আনোয়ারার পরৈকোড়া ইউপি উপ-নির্বাচনে নৌকার মাঝি হতে চান ৪জন

জি-৭ পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠকে ভারতকে আমন্ত্রণ জানালো যুক্তরাজ্য

পূর্ব বাংলা ডেস্ক
  • প্রকাশিত সময়ঃ বৃহস্পতিবার, ২২ এপ্রিল, ২০২১
  • ১৩৬ বার পড়া হয়েছে

  যুক্তরাজ্যের পররাষ্ট্র সচিব ডমিনিক র‍্যাব মঙ্গলবার দেশটির সংসদে এই বৈঠকের পরিকল্পনা গুলো প্রকাশ করেছেন এবং এই ঘটনাটি বিশ্বের বৃহত্তম গণতান্ত্রিক রাষ্ট্রসমূহের মধ্যে সেতুবন্ধনের কাজ করবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন।

আগামী মে মাসে জি-৭ জোটভূক্ত রাষ্ট্রসমূহের পররাষ্ট্রমন্ত্রীদের সমন্বয়ে অনুষ্ঠিতব্য শীর্ষ বৈঠকে অংশ নিতে পারে ভারত। যুক্তরাজ্যে অনুষ্ঠিত হতে চলা বিশ্বের শীর্ষ নেতৃত্বের এ বৈঠকে ভারতকেও আমন্ত্রণ জানানো হয়েছে বলে জানা গিয়েছে।

ভূ-রাজনৈতিক পরিমন্ডলে ভারতের সার্বিক গুরুত্ব এবং নেতৃস্থানীয় প্রতিনিধিত্ব বিবেচনায় ভারতকে আমন্ত্রণ জানানো হয়েছে বলে মনে করা হচ্ছে। আগামী মে মাসের ০৩ থেকে ০৫ মে এর মধ্যে পররাষ্ট্রমন্ত্রীদের এ শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হবে বলে যুক্তরাজ্যের পররাষ্ট্র সচিব ডমিনিক র‍্যাব দেশটির পার্লামেন্টকে জানিয়েছেন। গত ২০ এপ্রিল, ২০২১, মঙ্গলবার, যুক্তরাজ্যের ‘পররাষ্ট্র, কমনওয়েলথ এবং উন্নয়ন’ অফিস থেকে এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে।

উল্লেখ্য, লন্ডনে অনুষ্ঠিতব্য এই বৈঠকটিতে মূল ৭ টি দেশ- কানাডা, ফ্রান্স, জার্মানি, ইতালি, জাপান, মার্কিন যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্যের পাশাপাশি ইউরোপীয় ইউনিয়ন এর নেতৃবৃন্দ, অস্ট্রেলিয়া, দক্ষিণ কোরিয়া, দক্ষিণ আফ্রিকা এবং দক্ষিণ-পূর্ব এশীয় দেশগুলোর সংগঠন আশিয়ান এর নেতৃত্বকেও আমন্ত্রণ জানানো হয়েছে। করোনা সংক্রমণের ভয়ানক হার বিবেচনায় নিয়ে যথেষ্ট সুরক্ষা কর্মসূচি হাতে নেয়া হয়েছে বলে জানানো হয়েছে।

ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের অতিথিবৃন্দের মধ্যে ভারতও শামিল রয়েছে এবং শীর্ষ সম্মেলনে যোগদানের জন্য পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর ভারতের প্রতিনিধিত্ব করতে পারেন বলে মনে করা হচ্ছে।
যুক্তরাজ্যের পররাষ্ট্র সচিব ডমিনিক র‍্যাব মঙ্গলবার দেশটির সংসদে এই বৈঠকের পরিকল্পনা গুলো প্রকাশ করেছেন এবং এই ঘটনাটি বিশ্বের বৃহত্তম গণতান্ত্রিক রাষ্ট্রসমূহের মধ্যে সেতুবন্ধনের কাজ করবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন।

বৈঠকে কোভিড মহামারীর বিরুদ্ধে লড়াই সহ জলবায়ু সঙ্কট নিরসন, খাদ্য সংকট নিরসন সহ যাবতীয় বৈশ্বিক স্থবিরতা কাঁটিয়ে, নারী-পুরুষ নির্বিশেষে উন্নতির দিকে ধাবমিত হওয়ার পথ সুগম করার ব্যাপারে আলোচনা হবে বলে জানানো হয়েছে।

প্রসঙ্গত, সর্বশেষ জি-৭ পররাষ্ট্রমন্ত্রীদের সম্মেলন অনুষ্ঠিত হয়েছিলো ২০১৯ সালের এপ্রিল মাসে, ফ্রান্সের দিনার্ড এবং সেন্ট মালো শহরে। উল্লেখ্য, আগামী জুনের ১১ তারিখ হতে ১৩ তারিখ, যুক্তরাজ্যে জি-৭ রাষ্ট্রসমূহের সরকার প্রধানদের সমন্বয়ে সম্মেলন আয়োজনের কথা রয়েছে। এতে ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকেও আমন্ত্রণ জানানো হয়েছে।

শেয়ার করুন-

Leave a Reply

Your email address will not be published.

More News Of This Category
© All rights reserved © 2021 purbobangla