1. admin@purbobangla.net : purbobangla :
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ১১:৩৭ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ :
ইসরাইলি মন্ত্রীর টুইটকে ঘিরে তোলপাড় সীতাকুণ্ডে ৫টি চোরাই গরু ১টি পিকাপ একটি দেশী অস্ত্রসহ গ্রেফতার ৩ জন বিশ্বের প্রভাবশালীদের তালিকায় আলিয়া জাতিসংঘে ফিলিস্তিনের সদস্যপদ লাভের প্রস্তাবে যুক্তরাষ্ট্রের ভেটো সমাজসেবক মুহাম্মদ ইয়াছিন সওদাগর সংবর্ধিত বেড়েই চলছে সোনার দাম বঙ্গবন্ধু টানেলে পুলিশ-নৌবাহিনী-ফায়ার সার্ভিসের জরুরি যানবাহনের টোল মওকুফ দক্ষিণ হালিশহরে ২৯০ জেলে পরিবারের মাঝে চাউল বিতরণ কর্মসূচি . ঝালকাঠির গাবখান সেতুর টোল প্লাজায় প্রাইভেট কারসহ কয়েকটি গাড়িকে ট্রাকের চাপা, নিহত ১১ পতেঙ্গা লিংক রোডে পাজেরো গাড়ির ধাক্কায় বিদেশি নারী শিক্ষার্থীর মৃত্যু

জি-৭ পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠকে ভারতকে আমন্ত্রণ জানালো যুক্তরাজ্য

পূর্ব বাংলা ডেস্ক
  • প্রকাশিত সময়ঃ বৃহস্পতিবার, ২২ এপ্রিল, ২০২১
  • ২৮৫ বার পড়া হয়েছে

  যুক্তরাজ্যের পররাষ্ট্র সচিব ডমিনিক র‍্যাব মঙ্গলবার দেশটির সংসদে এই বৈঠকের পরিকল্পনা গুলো প্রকাশ করেছেন এবং এই ঘটনাটি বিশ্বের বৃহত্তম গণতান্ত্রিক রাষ্ট্রসমূহের মধ্যে সেতুবন্ধনের কাজ করবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন।

আগামী মে মাসে জি-৭ জোটভূক্ত রাষ্ট্রসমূহের পররাষ্ট্রমন্ত্রীদের সমন্বয়ে অনুষ্ঠিতব্য শীর্ষ বৈঠকে অংশ নিতে পারে ভারত। যুক্তরাজ্যে অনুষ্ঠিত হতে চলা বিশ্বের শীর্ষ নেতৃত্বের এ বৈঠকে ভারতকেও আমন্ত্রণ জানানো হয়েছে বলে জানা গিয়েছে।

ভূ-রাজনৈতিক পরিমন্ডলে ভারতের সার্বিক গুরুত্ব এবং নেতৃস্থানীয় প্রতিনিধিত্ব বিবেচনায় ভারতকে আমন্ত্রণ জানানো হয়েছে বলে মনে করা হচ্ছে। আগামী মে মাসের ০৩ থেকে ০৫ মে এর মধ্যে পররাষ্ট্রমন্ত্রীদের এ শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হবে বলে যুক্তরাজ্যের পররাষ্ট্র সচিব ডমিনিক র‍্যাব দেশটির পার্লামেন্টকে জানিয়েছেন। গত ২০ এপ্রিল, ২০২১, মঙ্গলবার, যুক্তরাজ্যের ‘পররাষ্ট্র, কমনওয়েলথ এবং উন্নয়ন’ অফিস থেকে এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে।

উল্লেখ্য, লন্ডনে অনুষ্ঠিতব্য এই বৈঠকটিতে মূল ৭ টি দেশ- কানাডা, ফ্রান্স, জার্মানি, ইতালি, জাপান, মার্কিন যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্যের পাশাপাশি ইউরোপীয় ইউনিয়ন এর নেতৃবৃন্দ, অস্ট্রেলিয়া, দক্ষিণ কোরিয়া, দক্ষিণ আফ্রিকা এবং দক্ষিণ-পূর্ব এশীয় দেশগুলোর সংগঠন আশিয়ান এর নেতৃত্বকেও আমন্ত্রণ জানানো হয়েছে। করোনা সংক্রমণের ভয়ানক হার বিবেচনায় নিয়ে যথেষ্ট সুরক্ষা কর্মসূচি হাতে নেয়া হয়েছে বলে জানানো হয়েছে।

ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের অতিথিবৃন্দের মধ্যে ভারতও শামিল রয়েছে এবং শীর্ষ সম্মেলনে যোগদানের জন্য পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর ভারতের প্রতিনিধিত্ব করতে পারেন বলে মনে করা হচ্ছে।
যুক্তরাজ্যের পররাষ্ট্র সচিব ডমিনিক র‍্যাব মঙ্গলবার দেশটির সংসদে এই বৈঠকের পরিকল্পনা গুলো প্রকাশ করেছেন এবং এই ঘটনাটি বিশ্বের বৃহত্তম গণতান্ত্রিক রাষ্ট্রসমূহের মধ্যে সেতুবন্ধনের কাজ করবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন।

বৈঠকে কোভিড মহামারীর বিরুদ্ধে লড়াই সহ জলবায়ু সঙ্কট নিরসন, খাদ্য সংকট নিরসন সহ যাবতীয় বৈশ্বিক স্থবিরতা কাঁটিয়ে, নারী-পুরুষ নির্বিশেষে উন্নতির দিকে ধাবমিত হওয়ার পথ সুগম করার ব্যাপারে আলোচনা হবে বলে জানানো হয়েছে।

প্রসঙ্গত, সর্বশেষ জি-৭ পররাষ্ট্রমন্ত্রীদের সম্মেলন অনুষ্ঠিত হয়েছিলো ২০১৯ সালের এপ্রিল মাসে, ফ্রান্সের দিনার্ড এবং সেন্ট মালো শহরে। উল্লেখ্য, আগামী জুনের ১১ তারিখ হতে ১৩ তারিখ, যুক্তরাজ্যে জি-৭ রাষ্ট্রসমূহের সরকার প্রধানদের সমন্বয়ে সম্মেলন আয়োজনের কথা রয়েছে। এতে ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকেও আমন্ত্রণ জানানো হয়েছে।

শেয়ার করুন-

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2021 purbobangla